BREAKING NEWS

০২ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ১৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মিলেছে স্বাস্থ্যমন্ত্রকের অনুমোদন, উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে শুরু করোনা পরীক্ষাকেন্দ্র

Published by: Subhamay Mandal |    Posted: March 27, 2020 10:07 am|    Updated: March 27, 2020 10:07 am

North Bengal Medical College gets COVID-19 test lab

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা সংক্রমণ পরীক্ষা করতে এবার নয়া কেন্দ্র হল উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ। মিলেছে কেন্দ্রের ছাড়পত্র। বৃহস্পতিবার থেকেই পরীক্ষাকেন্দ্র শুরু হয়ে গিয়েছে। পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি থেকে COVID-19 টেস্ট কিট এসে পৌঁছে গিয়েছে হাসপাতালে। শুক্রবার থেকে পুরোদমে নমুনা পরীক্ষার কাজ চালু হয়ে গিয়েছে। উত্তরবঙ্গের করোনা আক্রান্তদের পরীক্ষায় এটি একটি বড় পদক্ষেপ বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

জানা গিয়েছে, নাইসেডের উপর অতিরিক্ত চাপ পড়ছিল করোনা আক্রান্তের নমুনা পরীক্ষার জন্য। এই কারণে অনেক সময়ে বিলম্বও হচ্ছিল। নাইসেডের উপর থেকে চাপ কমাতে উত্তরবঙ্গ মেডিক্যাল এবং মেদিনীপুর মেডিক্যাল কলেজে করোনা ভাইরাস পরীক্ষাকেন্দ্র করার জন্য উদ্যোগী হন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নতুন করে সাজিয়ে তোলা হয় হাসপাতালের মাইক্রোবায়োলজি বিভাগের অত্যাধুনিক ল্যাবরেটরিটি। আগেই মিলেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের অনুমোদন। এরপরই ওই মাইক্রোবায়োলজি ল্যাবে নমুনা পরীক্ষা শুরু হয়েছে।

[আরও পড়ুন: শুভেন্দু অধিকারী ও আবদুল মান্নানের উদ্যোগ, বাড়ি ফিরলেন আটকে পড়া শ্রমিকরা]

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি থেকে প্রথমে কলকাতার নাইসেডে পাঠানো হয় করোনা পরীক্ষার কিট। তারপর সেখান থেকে তা পৌঁছয় উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে। এখন মাইক্রোবায়োলজি বিভাগের ল্যাবে পরীক্ষা শুরু হচ্ছে। পাশাপাশি, হাসপাতালের ভাইরাল রিসার্চ সেন্টার এন্ড ডায়াগনস্টিক ল্যাবরেটরির প্রস্তুতিও একেবারে শেষপর্যায়ে। ইতিমধ্যে ওই ল্যাবেও পরীক্ষার জন্য বিভিন্ন সরঞ্জামও চলে এসেছে। আর কয়েকদিনের মধ্যে ওই ল্যাবেও নমুনা পরীক্ষা শুরু হয়ে যাবে।

[আরও পড়ুন: ​করোনার জেরে হতে পারে রক্ত সংকট, আশঙ্কায় রাজ্যের বেশিরভাগ ব্লাড ব্যাংক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে