১২ অগ্রহায়ণ  ১৪২৯  মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

করোনার জেরে হতে পারে রক্ত সংকট, আশঙ্কায় রাজ্যের বেশিরভাগ ব্লাড ব্যাংক

Published by: Bishakha Pal |    Posted: March 26, 2020 11:49 am|    Updated: March 26, 2020 11:49 am

Blood banks of West Bengal may suffer due to corona situation

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার প্রভাব এবার রাজ্যের ব্লাড ব্যাংকগুলিতেও। যার জেরে বিপাকে পড়তে পারেন অন্য রোগীরা। রক্তের প্রয়োজনে ব্লাড ব্যাংকে গিয়ে শূন্য হাতে ফিরতে হতে পারে রোগীর পরিজনদের। এমনই আশঙ্কা কয়েকটি ব্লাড ব্যাংক কর্তৃপক্ষের। করোনা জেরে রক্ত আসছে না ব্লাড ব্যাংকগুলিতে। ফলে রক্ত জোগান দেওয়ার ক্ষেত্রেও সমস্যা দেখা দিয়েছে বলে জানিয়েছে তারা।

রাজ্যের ব্লাড ব্যাংকগুলিতে মূলত রক্ত আসে বিভিন্ন রক্তদান শিবির থেকে। সারা বছর রাজনৈতিক দল ও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থার পক্ষ থেকে রক্তদান শিবিরের আয়োজন করা হয়। কিন্তু কিছুদিন ধরেই করোনা সংক্রমণ ঠেকাতে এখন এইসব রক্তদান শিবিরের আয়োজন করছিল না তারা। তারপর মুখ্যমন্ত্রী ২৭ মার্চ পর্যযন্ত রাজ্যে লকডাউন ঘোষণা করেন। আর এখন তো দেশজুড়ে ২১ দিন লকডাউনের ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই পরিস্থিতে কোনওভাবেই রক্তদান শিবিরের আয়োজন করা সম্ভব নয়। যার ফলে টান পড়তে পারে ব্লাড ব্যাংকগুলিতে। আকাল হতে পারে রক্তের।

[ আরও পড়ুন: লকডাউনেও চায়ের দোকানে আড্ডা, প্রকাশ্যে কান ধরে ওঠবোস করাল পুলিশ! ]

যদিও এপ্রিলের মধ্যভাগে লকডাউন উঠলে বা পরিস্থিতি স্বাভাবিক হলে রক্তদান শিবির আয়োজন হতে পারে। কিন্তু তা সত্ত্বেও রক্ত সংকট কতটা কাটবে তা নিয়ে ধন্দে ব্লাড ব্যাংকগুলির আধিকারিকরা। কারণ থ্যালাসেমিয়া-সহ অনেক রোগীদের নিয়মিত রক্ত দিতে হয়। সেখানে চাহিদা থেকে গেলেও জোগান থাকবে না। তার উপর পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পরপরই যে রক্তদান শিবিরের আয়োজন করা হবে, তা নিয়েও কোনও নিশ্চয়তা নেই। ফলে একটা টানাপোড়েন চলতেই থাকবে বলে মনে করছে অভিজ্ঞমহল।

[ আরও পড়ুন: মানবিক পুলিশ, লকডাউনে আইসির গাড়িতেই সন্তান প্রসব  ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে