৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

চালের সঙ্গে এবার রেশনে মিলবে কেন্দ্র ও রাজ্যের বরাদ্দ গমও, জানুন কবে থেকে

Published by: Sucheta Sengupta |    Posted: July 9, 2020 8:59 pm|    Updated: July 9, 2020 9:04 pm

An Images

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: করোনা আবহে দেশজুড়ে লকডাউন ঘোষণা হওয়ার পর থেকে আমজনতার জন্য বিনামূল্যে রেশন দিতে বেশ কিছু বিশেষ ব্যবস্থা নিয়েছে কেন্দ্র ও রাজ্য সরকার। তারই অংশ হিসেবে আগস্ট থেকে রেশনে চালের সঙ্গে মিলবে গমও। রাজ্য ও কেন্দ্র – দুই সরকারের বরাদ্দ করা পরিমাণ গমই পাবেন গ্রাহকরা।

‘প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা’য় এতদিন শুধু মাথা পিছু পাঁচ কেজি করে চাল পাঠাচ্ছিল কেন্দ্র। ঠিক হয়েছে, এবার থেকে ২ কেজি চালের সঙ্গে ৩ কেজি গম পাঠানো হবে। অন্যান্য রাজ্যে এপ্রিল থেকে কেন্দ্রের পাঠানো বিনামূল্যের শস্য পৌঁছতে শুরু করে। কিন্তু এ রাজ্যে তা আসতে শুরু হয় মে মাস থেকে। ফলে তিন মাসের বরাদ্দ শেষ হবে জুলাইতে। নতুন বরাদ্দ আসবে আগস্টে। আবার রাজ্যের জুলাই মাসের যে বরাদ্দ রেশন, তা তোলা হয়ে গিয়েছে। এবার আগস্ট মাসের পালা। ফলে স্বাভাবিকভাবেই দুই সরকারের বরাদ্দের রেশনে গম মিলবে একই মাস থেকে।

[আরও পড়ুন: একদিনে সংক্রমিত হাজারেরও বেশি, রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা পেরল ২৫ হাজারের গণ্ডি]

বঙ্গের ৬ কোটি ১ লক্ষ ৮৩ হাজার ৭৭০ জন গ্রাহককে ‘অন্নপূর্ণা অন্ত্যোদয় যোজনা’ RPHH বা অগ্রাধিকারপ্রাপ্ত পরিবার ও SPHH বা বিশেষ অগ্রাধিকারপ্রাপ্ত পরিবার পিছু রেশন দেয় কেন্দ্র। বাকি ৪ কোটির কিছু বেশি মানুষকে রেশন দেয় রাজ্য সরকার। তবে এতদিন কেন্দ্র যেভাবে পাঁচ কেজি চাল দিচ্ছিল, রাজ্য চেয়েছিল সেভাবেই পরবর্তী পাঁচ মাসও শুধু চালই দেওয়া হোক। তাতে দফায় দফায় গ্রাহকদের চাল আর গম দেওয়ার ঝক্কি সামলাতে হবে না। এ নিয়ে আবেদন করে কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী রামবিলাস পাসওয়ানকে চিঠি পাঠিয়েছিলেন রাজ্যের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। কেন্দ্র জানিয়ে দেয়, তা সম্ভব নয়। সব রাজ্যকে যে নিয়মে চাল আর গম দেওয়া হচ্ছে, পশ্চিমবঙ্গের ক্ষেত্রেও তেমনই বরাদ্দ হয়েছে। অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলারস ফেডারেশনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসুর কথায়, ”চালের সঙ্গে গম দেওয়ার দাবি ছিল গ্রাহকদের। তা জানানো হয়েছিল কেন্দ্রকে। সেই অনুযায়ীই এবার থেকে বরাদ্দ গম মিলবে। তবে এ রাজ্যে এক মাস দেরিতে কেন্দ্রের বরাদ্দ পাওয়া শুরু হওয়ায় নভেম্বরের বদলে তা পাওয়া যাবে ডিসেম্বর পর্যন্ত।”

[আরও পড়ুন: পঞ্চদশ অর্থ কমিশনের সুপারিশে বাংলার প্রাপ্য ৪১৭ কোটি টাকা দিল কেন্দ্র]

যাঁরা রেশনের চাল-গম নিতেন না, লকডাউনের (Lockdown) মধ্যে তাঁরাও এখন তা নিচ্ছেন। ফলে বাড়তি চাহিদার পাশাপাশি বরাদ্দ নিয়ে গ্রাহকদের দীর্ঘ লাইন সামলাতে চাল আর গম – দুই ভাগে দেওয়ার বদলে একেবারে শুধু চাল দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য। তাতে কম সময়ে বেশি মানুষকে দ্রুত শস্য সরবরাহ সম্ভব হচ্ছিল। তবে গ্রাহকদের চাহিদার কথা মাথায় রেখে নবান্ন থেকে সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই জানান, চালের সঙ্গে নতুন করে গম দেওয়ার সিদ্ধান্ত নিচ্ছে রাজ্যও।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement