BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৯  সোমবার ৩০ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

লক্ষ্মীপুজোতেও থিমের রমরমা, ঘাটালে নানা সাজে তৈরি হচ্ছে মণ্ডপ

Published by: Tiyasha Sarkar |    Posted: October 12, 2019 4:39 pm|    Updated: October 12, 2019 4:39 pm

Now Theme based Lakshmi Puja in Midnapore's Ghatal

শ্রীকান্ত পাত্র, ঘাটাল: লক্ষ্মীপুজোতেও থিমের ছড়াছড়ি। ঘরে ঘরে লক্ষ্মীপুজো তো হয়ই। কিন্তু ঘাটাল মহকুমার বিভিন্ন প্রান্তে অনুষ্ঠিত হয় সর্বজনীন লক্ষ্মীপুজো। আর সর্বজনীন পুজো মানেই বাহারি থিমের ছড়াছড়ি। সর্বজনীন লক্ষ্মীপুজোর বেশি চল রয়েছে দাসপুরে। দুর্গা পুজোর মতোই লক্ষ্মীপুজোতেও থিম নিয়ে মেতে উঠেছেন উদ্যোক্তারা। পুজো উপলক্ষে লক্ষ্মীর আরাধনায় মেতে ওঠেন গোটা দাসপুরবাসী।

[আরও পড়ুন: ‘আমাদের বাঁচান’, কাতর আর্তি আসানসোলের অর্ধাহারে মৃতপ্রায় পরিবারের]

এবছর ৬৪ তম বছরে পড়ল দাসপুরের সোনামুইহাট সর্বজনীন লক্ষ্মীপুজো। পূজা উপলক্ষে সাতদিন ব্যাপী মেলাও বসে এখানে। বিশাল পুজো মণ্ডপ থেকে শুরু করে চন্দননগরের আলো সবই থাকছে। দক্ষিণ ভারতের বিশালাক্ষ্মী মন্দিরের আদলে তৈরি করা হয়েছে মণ্ডপ। মূলত সোনামুই হাটের ব্যবসায়ী ও স্থায়ী দোকানদার এবং পাশ্ববর্তী গ্রামের অধিবাসীরা এই পুজোর উদ্যোক্তা। পুজো কমিটির সম্পাদক অজিত মণ্ডল বলেন, “আজ থেকে ৬৪ বছর আগে সোনামুইহাট লক্ষ্মীপুজো শুরু হয়েছিল। আজও আমরা সোনামুই গ্রাম ছাড়াও গৌরা, দুর্গাপুর, শ্যামচক, লক্ষণচক, পার্বতীপুর প্রভৃতি গ্রামের মানুষ এই পুজোয় সামিল হই। পুজো উপলক্ষে মেলা ও সাংস্কৃতিক অনুষ্টানেরও আমরা আয়োজন করেছি।”

দাসপুরের খুকুড়দহ বাজার লক্ষ্মীপুজো এ বছর হীরকজয়ন্তী বর্ষে পদার্পণ করল। এখানেও বিশাল এক মন্দিরের আদলে তৈরি হয়েছে পুজো মণ্ডপ। হীরক জয়ন্তী বর্ষ উপলক্ষে অষ্টপ্রহরব্যাপী নাম কীর্তনের ব্যবস্থা করেছেন উদ্যোক্তারা। পুজো কমিটির সম্পাদক শক্তিপদ আদক বলেন, “এ বছর যেহেতু আমাদের পুজো ৬০ বছরে পড়ল , তাই পুজো উপলক্ষে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সাতদিন ব্যাপী মেলাও বসছে। থাকছে বিভিন্ন ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠানও।”

অন্যদিকে, দাসপুরের সাগরপুর বাজার কমিটির লক্ষ্মীপুজো এ বছর ৬৮ বছরে পড়ল। এখানেও পুজো উপলক্ষে বসে জমাটি মেলা। মন্দিরের আদলে এখানেও তৈরি হয়েছে বিশাল পুজো মণ্ডপ। পুজো কমিটির সম্পাদক বলরাম হাইত বলেন, “লক্ষ্মীপুজো উপলক্ষে সাতদিনব্যাপী মেলা ও সাস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আমরা প্রতি বছরই বেশ জাঁকজমকের মধ্য দিয়ে মায়ের আরাধনা করি। এ বছরও তার কোনও অন্যথা হবে না।”

[আরও পড়ুন: মেস থেকে উদ্ধার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রের ঝুলন্ত দেহ, কারণ নিয়ে ধন্দে পুলিশ]

এ ছাড়া দাসপুরের উত্তর গোবিন্দনগর লক্ষ্মীবাজার কমিটির পুজো ৫০ বছরে পা দিল। সুবর্ণজয়ন্তী বর্ষ উপলক্ষে নানা অনুষ্ঠানের আয়োজন করেছেন উদ্যোক্তারা। উৎসব কমিটির সভাপতি হয়েছেন দাসপুর পঞ্চায়েত সমিতির সভাপতি সুনীল ভৌমিক। তিনি বলেন, “অন্যান্য বছরের তুলনায় এ বছর সুবর্ণ জয়ন্তী বর্ষ উপলক্ষে আমরা বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছি। উদ্বোধনী অনুষ্ঠানে সমাজের গণ্যমান্য ব্যক্তিদের আমরা আমন্ত্রণ জানিয়েছি।” দুর্গাপুজোর মতোই লক্ষ্মীপুজোতেও মেতে উঠেছেন দাসপুরের মানুষজন।

ছবি: সুকান্ত চক্রবর্তী

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে