BREAKING NEWS

৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

রাজ্যের এই জেলাতে বিনামূল্যে মিলছে পিঁয়াজ! কেন জানেন?

Published by: Soumya Mukherjee |    Posted: December 19, 2019 8:46 pm|    Updated: December 19, 2019 8:54 pm

onion disturbed without any money in Memari agricultural fair

সৌরভ মাজি, বর্ধমান: রোহিত শর্মা সেঞ্চুরি হাঁকিয়েও যেমন থামতে চান না। কান্না বেরোয় বিপক্ষের বোলারদের। তেমনি আজ পিঁয়াজও কাঁদাচ্ছে দেশের আমজনতাকে। আর ঠিক এই সময়ে যদি ফ্রিতে কেজি কেজি পিঁয়াজ(Onion) বিলির খবর পান তাহলে কেমন লাগে! কী অবস্থা হয় সাধারণ মানুষের মুখের। যদি সেই ছবি দেখতে চান তা হলে আপনাকে একবার আসতেই হবে পূর্ব বর্ধমানের মেমারি ১ নম্বর ব্লকের কৃষি মেলায়। কারণ, এখানেই মিলছে একদম ফ্রিতে পিঁয়াজ।

তবে বহুজাতিক সংস্থার অফারের মতোই ছোট্ট করে একটা স্টার মার্ক (শর্তাবলি প্রযোজ্যের মতো) অবশ্যই রয়েছে। তবে সেটিও খুব অভিনব। শর্ত অনুযায়ী, এক কেজি পিঁয়াজ বিনামূল্যে পেতে গেলে দিতে হবে তিন কেজি ওজনের সিঙ্গল ইউজড বা একবার ব্যবহৃত প্লাস্টিক। সেই প্লাস্টিক জমা দিলেই মিলবে বিনেপয়সার পিঁয়াজ। তবে কেউ তিন কেজির জায়গায় দেড় কেজি প্লাস্টিক আনলে পিঁয়াজের পরিমাণ হয়ে যাবে অর্ধেক।

[আরও পড়ুন: ‘পালিয়ে যা’, ক্ষিপ্ত হাতির শুঁড়ে আছাড় খাওয়ার আগে ছেলেকে সাবধান করলেন বৃদ্ধ]

 

সাধারণ মানুষকে পরিবেশ সচেতন করতে এই অভিনব উদ্যোগই নিয়েছে মেমারির পাল্লারোড পল্লীমঙ্গল সমিতি। রসুলপুরের অনাথ সমিতির মাঠে বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে কৃষি মেলা। আজ এই মেলার উদ্বোধন করেন মেমারির বিধায়ক নার্গিস বেগম। আর এখানেই রীতিমতো স্টল দিয়ে প্লাস্টিকের বদলে পিঁয়াজ বিলি করছে পল্লীমঙ্গল সমিতি। প্লাস্টিকের দূষণ সম্পর্কে মানুষকে সচেতন করতেই এমন উদ্যোগ নিয়েছে এই সংস্থা।

তবে এই প্রথম নয়, এর আগেও ট্রাফিক সচেতনতা বৃদ্ধির জন্য মহা মূল্যবান পিঁয়াজকে হাতিয়ার করেছিল এই সংস্থা। রাস্তা দিয়ে হেলমেট পরে বাইক নিয়ে গেলেই চালকের হাতে এক কেজি পিঁয়াজের প্যাকেট তুলে দেওয়া হচ্ছিল সংস্থার পক্ষ থেকে। এবার প্লাস্টিক, বিশেষ করে সিঙ্গল ইউজড প্লাস্টিক বর্জন ও তার ব্যবহার কমাতে বিনামূল্যে পিঁয়াজ বিলির সিদ্ধান্ত নেয় সংস্থাটি।

[আরও পড়ুন: আচমকা প্যান্টোগ্রাফ ভেঙে বিপত্তি, হাওড়া মেন ও কর্ড লাইনে বন্ধ ট্রেন চলাচল]

 

এপ্রসঙ্গে সংস্থাটির এক কর্মকর্তা সন্দীপন সরকার বলেন, “৩ কেজি সিঙ্গল ইউজড প্লাস্টিক আমাদের স্টলে জমা দিলে ১ কেজি পিঁয়াজ বিনামূল্যে দিচ্ছি আমরা। দেড় কেজি প্লাস্টিক দিলে ৫০০ গ্রাম পিঁয়াজ দিচ্ছি। মেলার তিনদিনই এই ব্যবস্থা থাকবে। পরিবেশ সম্পর্কে মানুষকে সচেতন করতেই আমরা এই উদ্যোগ নিয়েছি।” অভিনব এই উদ্যোগে সামিল হতে মেলার প্রথমদিনই বেশ কয়েকজন মানুষ প্লাস্টিক নিয়ে হাজির হয়েছিলেন। ছিলেন স্থানীয় বাসিন্দা শুভেন্দু সাঁইও। স্টলে প্লাস্টিক জমা দিয়ে পিঁয়াজ পেয়ে খুব খুশিও হন তিনি। বিষয়টি জানতে পেরে প্রশংসা করেছেন মেমারির বিধায়ক নার্গিস বেগমও।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে