৪ আশ্বিন  ১৪২৮  মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ভিনরাজ্যের লোকেরা বাংলায় রেশন তুললেও পাবেন বিনামূল্যে, সিদ্ধান্ত মুখ্যমন্ত্রীর

Published by: Sulaya Singha |    Posted: July 31, 2021 10:17 pm|    Updated: July 31, 2021 10:24 pm

People from outside will also get ration with free of cost, says CM Mamata Banerjee | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: ‘এক দেশ এক রেশন’ ব্যবস্থা বঙ্গে চালুর নির্দেশ দিয়েছে নবান্ন। এই প্রসঙ্গেই সরকারের একটি অবস্থান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) নিজে স্পষ্ট করে দিয়েছেন বলে খবর। ‘এক দেশ এক রেশন’ ব্যবস্থায় যে কোনও রাজ্যের বাসিন্দা যে কোনও রাজ্যে গিয়ে রেশন তুলতে পারবেন। বঙ্গে রাজ্য সরকারের আওতাধীন গ্রাহকরা বিনামূল্যে রেশন পান। ভিনরাজ্যে তা কিনতে হয়। সূত্রের খবর, মুখ্যমন্ত্রী প্রাথমিকভাবে বলে দিয়েছেন, এ রাজ্যে এসে ভিনরাজ্যের বাসিন্দারা রেশন তুললে তাঁদেরও এ রাজ্যের মতো তা বিনামূল্যেই দেওয়া হবে।

‘এক দেশ এক রেশন’ ব্যবস্থায় এ রাজ্যের মানুষকে অবশ্য ভিনরাজ্যে গিয়ে মূল্য দিয়েই তা কিনতে হবে। এ প্রসঙ্গেই মনে রাখা প্রয়োজন ভিনরাজ্যে পরিবার ভিত্তিক রেশন ব্যবস্থা চালু রয়েছে। নতুন ব্যবস্থা এ রাজ্যে চালু হলে এবং ভিনরাজ্যের বাসিন্দারা বাংলায় এসে রেশন তুললে তাঁরা তাঁদের মোট প্রাপ্য অংশের ৫০ শতাংশ রেশন পাবেন। বাকি সামগ্রী যদি তাঁর পরিবার নিজের রাজ্যে না তুলে থাকেন, তবে সেই অংশও তাঁকে এ রাজ্যেই পরে দিয়ে দেওয়া হবে।

[আরও পড়ুন: কেন্দ্রীয় মন্ত্রীর বৈঠকেও গরহাজির ৩ BJP বিধায়ক, বনগাঁর দলীয় সংগঠন নিয়ে বাড়ছে চিন্তা]

এই প্রসঙ্গেই ভিনরাজ্যের বাসিন্দাদের বাংলায় এসে রেশন তোলার সুবিধা বা অসুবিধার কথা মুখ্যমন্ত্রীকে জানানো হয়। ফেয়ার প্রাইস শপ ডিলারস ফেডারেশনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসুর কথায়, “এই সমস্যার কথা শোনামাত্র মুখ্যমন্ত্রী বলে দেন এ রাজ্যে বিনামূল্যে যেভাবে সকলে রেশন (Ration) পান, তা ভিনরাজ্যের গ্রাহকের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।”

তবে একটি গুরুতর সমস্যাও রয়েছে। এ রাজ্যে সরকারি প্রকল্প অনুযায়ী মাথাপিছু কার্ডের ব্যবস্থা। পরিবারের কোনও সদস্য বাইরে কাজে লেগে তাঁরা সেখানে কীভাবে রেশন তুলতে পারবেন এই প্রশ্নও উঠেছে। এই সমস্ত সমস্যার কথা জানিয়ে খাদ্য মন্ত্রকের কাছেও তা লিখিত আকারে পাঠানো হতে পারে বলে খবর।

[আরও পড়ুন: মানবাধিকার কমিশনের ভুয়ো নেমপ্লেট লাগানো গাড়ি নিয়ে গ্রহরত্নের ব্যবসা, গ্রেপ্তার ৩]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×