BREAKING NEWS

১০ আষাঢ়  ১৪২৮  শুক্রবার ২৫ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

পুরুলিয়ায় ‘দুয়ারে টিকা’, সুপার স্প্রেডারদের করোনা ভ্যাকসিন দিতে দোরগোড়ায় পৌঁছে যাবে গাড়ি

Published by: Sucheta Sengupta |    Posted: May 30, 2021 8:09 pm|    Updated: May 30, 2021 9:09 pm

Purulia administration starts 'Duare Tika' to provide corona vaccines to the super spreaders | Sangbad Pratidin

ছবি: অমিত সিং দেও।

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: ভ্যাকসিন নেওয়ার জন্য আর হন্যে হয়ে ঘুরতে হবে না ‘সুপার স্প্রেডার’দের। সময় নষ্ট করে দাঁড়াতে হবে না লম্বা লাইনে। পুরুলিয়া (Purulia) জেলা প্রশাসনের উদ্যোগে তাদের টিকা সুনিশ্চিত করতে এই জেলায় চালু হচ্ছে ‘দুয়ারে টিকা’ প্রকল্প। রবিবার রঘুনাথপুর মহকুমা প্রশাসনের উদ্যোগে সেখানে হয়ে গেল ট্রায়াল রান। এদিন সেখানে ছিলেন পুরুলিয়ার জেলাশাসক রাহুল মজুমদার, রঘুনাথপুর মহকুমাশাসক দিব্যা মুরুগেশন। রঘুনাথপুর সংশোধনাগারে ৪০ জন ও মনিপুর লেপ্রোসি হোমে ৬২ জনকে করোনা টিকা (Corona vaccine) দেওয়া হয় মহকুমা প্রশাসনের তরফে। পুরুলিয়া জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, আগামী সপ্তাহের গোড়াতেই এই প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন হবে।

রাজ্য সরকারের নির্দেশে ‘সুপার স্প্রেডার’ গোষ্ঠী অর্থাৎ ১৮ থেকে ৪৪ বছর বয়সি সরকারি কর্মচারী ও জরুরি পরিষেবার সঙ্গে মানুষজনকে টিকা দেওয়ার কাজ শুরু হয়েছে। পুরুলিয়ায় এই ‘সুপার স্প্রেডার’ হিসেবে প্রায় ৪২ হাজার জনকে চিহ্নিত করা হয়েছে। এই কাজ আগামী সাত থেকে দশ দিনের মধ্যে শেষ করার লক্ষ্যে পুরুলিয়া জেলা প্রশাসন ‘দুয়ারে টিকা’ প্রকল্প চালু করছে।

[আরও পড়ুন: ‘চারটে খুন করেছি’, নির্বিকার সুরে জানাল গোবরডাঙা থেকে ধৃত বিহারের কুখ্যাত দুষ্কৃতী]

কেমন এই প্রকল্প? জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ‘সুপার স্প্রেডার’ গোষ্ঠী চিহ্নিত হওয়ার পরেও এই জেলার কিছু জায়গায় দেখা যাচ্ছে, ভ্যাকসিন নিতে মানুষজনের অনীহা। যেমন, অযোধ্যা পাহাড়ের গ্রামগুলিতে টিকা দেওয়ার কাজ শুরু করাটাই ছিল চ্যালেঞ্জ। তবে জেলা প্রশাসন টিকা নেওয়ার সুফল বুঝিয়ে সেখানে শিবির করে ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু করেছে সফলভাবেই। টিকা নিতে লম্বা লাইনও পড়ছে। তাই এই পরিষেবা মানুষজনের ঘরের কাছে পৌঁছে দিতেই গাড়ি করে ভ্যাকসিন চলে যাবে একটি এলাকায়। সেখানেই ছোট ছোট শিবিরের ধাঁচে টিকা দেওয়া হবে। জেলায় ‘সুপার স্প্রেডার’ গোষ্ঠীদের ভ্যাকসিন দেওয়ার কাজ সুনিশ্চিত করতেই এই অভিনব উদ্যোগ পুরুলিয়া জেলা প্রশাসনের।

[আরও পড়ুন: মানবিক উদ্যোগ! করোনায় বিপর্যস্ত পড়ুয়াদের ফি লাগবে না, সিদ্ধান্ত পুরুলিয়ার বিশ্ববিদ্যালয়ের]

এই প্রকল্পের কাজকে তরান্বিত করতে রবিবার রঘুনাথপুর মহকুমা এলাকার বিভিন্ন ব্লকে যান জেলাশাসক। সঙ্গে ছিলেন রঘুনাথপুর মহকুমাশাসক দিব্যা মুরুগেশনও। বিডিও ও ব্লক স্বাস্থ্যকেন্দ্রের আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন তাঁরা। রঘুনাথপুর মহকুমা শাসক কার্যালয়ে রঘুনাথপুর এক ও দুই, নিতুড়িয়ায় পাড়া, নিতুড়িয়া, কাশীপুর ব্লক প্রশাসনের সঙ্গে বৈঠক হয়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement