Advertisement
Advertisement
Weather

অসহ্য তাপপ্রবাহ থেকে মিলবে মুক্তি! সপ্তাহান্তে কলকাতা ও দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস

কোথায় কবে বৃষ্টির পূর্বাভাস,জেনে নিন।

Rain and Storm likely to effect South Bengal's hot weather and reduce temperature | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

Published by: Sucheta Sengupta
  • Posted:May 12, 2023 9:31 am
  • Updated:May 12, 2023 9:41 am

নিরুফা খাতুন: কয়েকদিনের অসহ্য দাবদাহ থেকে মুক্তি পেতে চলেছেন বঙ্গবাসী। আলিপুর আবহাওয়া দপ্তরের (Alipore Weather Office) পূর্বাভাস, শুক্রবার দিনভর দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ চললেও সপ্তাহান্তে নামবে স্বস্তির বৃষ্টি। শনি ও রবিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গ। কলকাতা, হাওড়া, হুগলি ছাড়াও বৃষ্টি (Rain) হবে নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায়। সোমবারও এই বৃষ্টি চলতে পারে দুই মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা ও মুর্শিদাবাদে। যার জেরে অসহ্য গরমের জ্বালা কিছুটা কমবে বলেই আশা।

কলকাতায় শুক্রবার থেকেই আবহাওয়ার পরিবর্তনেক ইঙ্গিত। সকাল থেকে আংশিক মেঘলা আকাশ। উষ্ণ ও শুষ্ক আবহাওয়া থাকলেও অস্বস্তি কমবে বলে পূর্বাভাস হাওয়া অফিসের। এছাড়া শনি ও রবি বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৭ ডিগ্রি। বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮.১ ডিগ্রি সেন্টিগ্রেড। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৩৪ থেকে ৮৭ শতাংশ। আজ তাপপ্রবাহের (Heat Wave) সতর্কতা পুরুলিয়া, বীরভূম এবং পশ্চিম বর্ধমানে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি সম্ভাবনা থাকছে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং দক্ষিণ ২৪ পরগনা জেলায়।

Advertisement

[আরও পড়ুন: অবৈধ খনিগুলিকে ‘বৈধ’ করার প্রস্তাব, কয়লামন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করলেন মুখ্যমন্ত্রী]

আবহবিদরা জানাচ্ছেন, এই মুহূর্তে ঝাড়খণ্ডে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। একটি অক্ষরেখা রয়েছে বঙ্গোপসাগরের ঘূর্ণিঝড় এলাকা থেকে অন্ধ্রপ্রদেশ উপকূল পর্যন্ত। ফলে পশ্চিমী ঝঞ্ঝা নতুন করে আজ থেকে রাজ্যে প্রবেশ করায় আবহাওয়ার বদল ঘটবে।

Advertisement

উত্তরবঙ্গের পার্বত্য এলাকা তথা দার্জিলিং, কালিম্পংয়ে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হতে পারে। উত্তরবঙ্গের বাকি জেলাতে আগামী দু-তিন দিনে তাপমাত্রা কিছুটা কমতে পারে। দু থেকে তিন ডিগ্রি তাপমাত্রা কমার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। আজ থেকে তাপ ও প্রবাহের সতর্কবার্তা না থাকলেও তাপপ্রবাহের পরিস্থিতির কিছুটা উন্নতি হতে পারে মালদহ ও দক্ষিণ দিনাজপুরে। 

[আরও পড়ুন: ‘যেমন কুকুর, তেমনি মুগুরের ব্যবস্থা করুন’, ফের বিতর্কিত মন্তব্য বাঁকুড়ার বিজেপি বিধায়কের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ