১৪  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ৪ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বৃষ্টিতে পণ্ড হতে পারে পুজো, কলকাতা-সহ গোটা রাজ্যে ভারী বর্ষণের পূর্বাভাস

Published by: Bishakha Pal |    Posted: July 29, 2019 4:08 pm|    Updated: July 29, 2019 4:08 pm

Rain may cast gloom on Durga Puja celebration in Bengal

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সকাল থেকেই আকাশের মুখ ভার। কখনও ঝিরিঝিরি, কখনও বা মুষলধারায় বৃষ্টি। এমনই আবহাওয়া বজায় থাকবে আগামী ৭২ ঘণ্টা। আবহাওয়া দপ্তর জানিয়েছে, শ্রাবণের স্লগ ওভারে ব্যাটিং শুরু করেছে বর্ষা। বর্ষার দাপট দেখা যাবে বাঙালির বৃহত্তম উৎসব দুর্গাপুজোয়ও।

[ আরও পড়ুন: এবিভিপি-টিএমসিপি সংঘর্ষে রণক্ষেত্র মধ্যমগ্রামের এপিসি কলেজ, সাময়িক বন্ধ যান চলাচল ]

এমনিতে ১৫ অক্টোবর খাতায়-কলমে বর্ষার বিদায় নেওয়ার কথা। তবে আশার কথা শুনিয়েছে আবহাওয়া দপ্তর। যেহেতু বর্ষা দেরিতে শুরু হয়েছে তাই অক্টোবরের শেষ সপ্তাহ পর্যন্ত বর্ষার ছোঁয়া পেতে পারে শহরবাসী। দেরিতে বর্ষা শুরু হওয়ায় তার রেশ থাকতে পারে অক্টোবরের শেষ সপ্তাহ পর্যন্ত। এদিকে এবার দুর্গাপুজা অক্টোবরের প্রথম সপ্তাহে। বৃষ্টির ভ্রুকুটিতে ভেস্তে যাবে না তো বাঙালির জাতীয় উৎসব? হাওয়া অফিসের আধিকারিকরা বলছেন,  নতুন জামার সঙ্গে রেনকোট বগলদাবা করেই বেরতে হবে সকলকে। বর্ষার শেষ ওভারের ব্যাটিংয়ে সিঁদুরে মেঘ দেখছেন উদ্যোক্তারাও। মণ্ডপ ভিজে যাতে নষ্ট না হয় সে জন্য পর্যাপ্ত ত্রিপলের ব্যবস্থা রেখেছেন কর্মকর্তারা। জল জমে যাতে কাদা না হয় সে জন্য বালির যোগানও রাখা হচ্ছে মণ্ডপ প্রাঙ্গণে। এমনটা হতে পারে তা আন্দাজ করেছিলেন কুমোরটুলির শিল্পীরা। আষাঢ়েই তারা মূর্তি গড়ার অনেকটা কাজ এগিয়ে রেখেছেন।

এদিকে সক্রিয় মৌসুমি অক্ষরেখা। যার ফলে উপকূলবর্তী এলাকায় তো বটেই, সমগ্র দক্ষিণবঙ্গেই আগামী তিনদিন হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। তবে তারপরে যে বৃষ্টি বন্ধ হয়ে যাবে তাও নয়। উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ অক্ষরেখা সৃষ্টি হয়েছে। আগস্টের শুরু থেকেই সেই নিম্নচাপের প্রভাবে বৃষ্টির পরিমাণ বাড়বে বলেই মনে করছে হাওয়া অফিস।

[ আরও পড়ুন: দীর্ঘ আন্দোলনে জয়, বেতন বাড়ল এসএসকে-এমএসকে শিক্ষকদের ]

শুকনো আষাঢ় দেখার পর মুষড়ে পড়েছিল রাজ্যবাসী। শেষ দশ বছরে এমন খটখটে বর্ষাকাল দেখা যায়নি। কিন্তু চব্বিশ ঘণ্টায় অনেকটাই বদলে গিয়েছে বর্ষার জলছবি। রবিবার সকাল থেকেই আকাশে বর্ষার মেঘের আনাগোনা দেখা যায়। এক পশলা কালো মেঘ উড়ে এসে বৃষ্টি নামিয়েই আবার চলে যাচ্ছে। পুরনো সেই চেনা শ্রাবণের ছবি দেখে স্বস্তি শহরবাসীর মনে। সোমবার, সপ্তাহের প্রথম দিনেও বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে শহরের আনাচে কানাচে। বাদ যায়নি জেলা থেকে শহরতলিও। শহরের বাসিন্দারা জানিয়েছেন, “সপ্তাহের প্রথম দিন বৃষ্টি হলেও খারাপ লাগছে না। বরং শুকনো বর্ষাকালে ভ্যাপসা গরম বাড়ছিল। বাড়ছিল অসুখবিসুখও।” এদিকে বৃষ্টির জেরে তাপমাত্রাও নেমে গিয়েছে দক্ষিণবঙ্গে। সোমবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৭ ডিগ্রি সেলসিয়াস। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে