BREAKING NEWS

১৯  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ৫ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রাতের ট্রেনে মহিলা কামরায় থাকবে RPF, রানাঘাটে তরুণীর শ্লীলতাহানির পর সিদ্ধান্ত রেলের

Published by: Sucheta Sengupta |    Posted: January 31, 2022 3:37 pm|    Updated: January 31, 2022 3:40 pm

RPF will be there for women security at the local trains, Eastern Railways decide | Sangbad Pratidin

বিপ্লবচন্দ্র দত্ত, কৃষ্ণনগর: আর জিআরপি (GRP) নয়, এবার রাতের ট্রেনের মহিলা কামরায় সর্বত্রই মহিলা যাত্রীদের নিরাপত্তায় থাকবে আরপিএফ (RPF)। রানাঘাট-বনগাঁ শাখার নবরায়নগর স্টেশনের কাছে তরুণীকে ট্রেন থেকে ধাক্কা মেরে ফেলে দেওয়ার ঘটনার পর এমনই সিদ্ধান্ত নিয়েছে পূর্ব রেল কর্তৃপক্ষ। রবিবার সন্ধ্যায় পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক (CPRO)একলব্য চক্রবর্তী জানিয়েছেন, ”আমরা ঠিক করেছি, এবার থেকে আরপিএফ সব জায়গায় থাকবে। জিআরপির ওপরে আমরা আর ভরসা রাখতে পারছি না।”

প্রতিদিন রাত ৯টা ৬ মিনিটে রানাঘাট (Ranaghat) থেকে বনগাঁগামী (Bongaon)লোকাল ট্রেন ছাড়ার পর ট্রেনের মহিলা কামরায় জিআরপি থাকার কথা ছিল। কিন্তু শুক্রবার রাতের ওই ট্রেনটিতে ছিল না কোন নিরাপত্তারক্ষী। স্বভাবতই দমদমের ঘটনার পর রাতের মহিলা কামরায় ওইদিন রাতের ওই ট্রেনটিতে কেন নিরাপত্তারক্ষী (Security) ছিল না, তা নিয়ে উঠেছে প্রশ্ন। নিরাপত্তারক্ষী থাকলে মদ্যপ দুই যুবক নবরায়নগর স্টেশনের কাছের বাসিন্দা একুশ বছর বয়সী ওই তরুণীকে উত্ত্যক্ত ও শ্রীলতাহানি করে ট্রেন থেকে ছুঁড়ে ফেলে দেওয়ার সাহস যে পেত না, তা মনে করছেন বেশিরভাগই। এমনকি, তারা মহিলা কামরায় উঠতেই পারত না। এই ঘটনার পর নড়েচড়ে বসেছে রেল কর্তৃপক্ষ। আর তার অংশ হিসেবেই ট্রেনের মহিলা কামরায় আরপিএফ দেওয়ার সিদ্ধান্ত।

[আরও পড়ুন: মদের আসরে অশান্তির জের নাকি অন্য কিছু? তেলেঙ্গাবাগানে যুবকের রক্তাক্ত দেহ উদ্ধারে চাঞ্চল্য]

যদিও রেল সূত্রে জানা গিয়েছে, আরপিএফ ও জিআরপির মধ্যে ডিউটি ভাগাভাগি থাকে। রেলের সম্পত্তি ও রেলযাত্রীদের নিরাপত্তা রক্ষায় জিআরপি এবং আরপিএফের সমান ভূমিকা থাকে। শুক্রবার রাতের বনগাঁগামী রানাঘাট লোকাল ওই ট্রেনের মহিলা কামরায় জিআরপির থাকার কথা ছিল। কিন্তু কেউই ছিলেন না। আর সেই সুযোগটিই নিয়েছিল ওই দুই যুবক। ট্রেনের মহিলা কামরায় জিআরপির কেউ না থাকায় রেলের মহিলা যাত্রীদের নিরাপত্তা নিয়ে উঠেছে বড় প্রশ্ন।

[আরও পড়ুন: অবিলম্বে বাংলার রাজ্যপালকে সরাতে পদক্ষেপ নিন, সরাসরি রাষ্ট্রপতির কাছে আরজি সুদীপের]

এই বিষয়ে পূর্ব রেলের সিপিআরও একলব্য চক্রবর্তী জানিয়েছেন, ”এবার থেকে রেলের মহিলা যাত্রীদের নিরাপত্তার জন্য সব জায়গাতেই থাকবে আরপিএফ, জিআরপি নয়। কারণ, তাদের উপর ভরসা রাখা যাচ্ছে না।” রেলের এই সিদ্ধান্ত কার্যকর হওয়ার অপেক্ষায় সাধারণ যাত্রীরা। এতে রাতবিরেতে লোকাল ট্রেনে যাতায়াতের ক্ষেত্রে নারী সুরক্ষার বিষয়টি সুনিশ্চিত হবে বলে মনে করা হচ্ছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে