BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৮  শনিবার ২৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

সাঁতরাগাছি ওভারব্রিজে পদপিষ্টের ঘটনায় জমা পড়ল তদন্ত রিপোর্ট

Published by: Sayani Sen |    Posted: November 30, 2018 2:41 pm|    Updated: November 30, 2018 2:41 pm

Santragachi stampede report filed

সুব্রত বিশ্বাস: সাঁতরাগাছি ওভারব্রিজে পদপিষ্টের ঘটনার তদন্ত রিপোর্ট জমা পড়ল। ছয় সদস্যের তদন্ত কমিটি প্রায় ৩০ পাতার এই রিপোর্ট দাখিল করেছে। দক্ষিণ-পূর্ব রেল রিপোর্টটি এখনও প্রকাশ্যে আনেনি৷ কর্তব্যরত আরপিএফ কর্মীদের গাফিলতিকে দায়ী করেছে কমিটি বলে জানা গিয়েছে। শুধু আরপিএফ নয়, ঘোষণার গাফিলতি, স্টেশন ম্যানেজার, কমার্শিয়াল বিভাগের টিসি, টিটিআই, সিটিআইকেও সমানভাবে দায়ী করা হয়েছে। রেল কর্মীদের কর্তব্যের গাফিলতিতেই ঘটনাটি ঘটেছে এটা কমিটি আগেই স্পষ্ট করেছিল৷ আগামী দিনে এই ধরনের ঘটনা এড়াতে বেশ কিছু সুপারিশ করেছে কমিটি।

[সাঁতরাগাছি কাণ্ডে রেলের বিরুদ্ধে তদন্ত করবে রাজ্যের বিশেষ কমিটি]

যার মধ্যে ফুট ওভারব্রিজের সম্প্রসারণ, একাধিক নির্গমনের সিঁড়ি ও বেরিয়ে যাওয়ার রাস্তা, সিসি ক্যামেরা শুধু আরপিএফে নিয়ন্ত্রণে নয়, তা আরআরআই কেবিন ও স্টেশন ম্যানেজারের ঘরে দেখা যাবে। প্রয়োজনীয় নির্দেশও দেবেন তাঁরা। এমন ব্যবস্থাও রাখতে হবে। ঘটনার দিন কর্তব্যরত সব রেল কর্মীকে জিজ্ঞাসাবাদ করে তদন্ত কমিটি। তা লিপিবদ্ধ করার পর আলাদাভাবে খতিয়ে দেখেন তদন্তকারী অফিসাররা। এরপরেই রিপোর্টে তাঁদের দায়ী করা হয়। ফের যাতে এমন ধরনের ঘটনা না ঘটে তার জন্য ওই কমিটি একাধিক প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করেছে।

[একসঙ্গে একাধিক ট্রেনের ঘোষণা, সাঁতরাগাছি স্টেশনে পদপিষ্ট হয়ে মৃত ২ জন]

প্রসঙ্গত, গত ২৩ অক্টোবর সন্ধ্যে ছয়টা নাগাদ ২টি দুরপাল্লার ট্রেন একসঙ্গে ঢুকে পড়ে সাঁতরাগাছি স্টেশনে। তার জেরেই দুর্ঘটনা ঘটে ২ ও ৩ নম্বর প্ল্যাটফর্মের সংযোগকারী ফুটব্রিজে। দুটি ট্রেনের যাত্রীরাই ফুটব্রিজ দিয়ে অন্য প্ল্যাটফর্মে যাওয়ার চেষ্টা করছিলেন। আর তাতেই বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়। প্রত্যক্ষদর্শীদের দাবি, তাড়াহুড়ো করতে গিয়ে বেশ অনেকেই ফুটব্রিজে পড়ে যান। বাকিরা তাঁদের উপর দিয়ে চলে যান। রেহাই পায়নি শিশুরাও। দুর্ঘটনায় আহত হন ২ জন শিশু-সহ ১৪ জন। আহতদের সকলকেই সাঁতরাগাছি রেল হাসপাতালে ভরতি করা হয়। হাসপাতালেই দু’জনের মৃত্যু হয়৷

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে