১১ অগ্রহায়ণ  ১৪২৭  শুক্রবার ২৭ নভেম্বর ২০২০ 

Advertisement

‘নন্দীগ্রাম আন্দোলন কারও নয়, স্বতঃস্ফূর্ত’, অরাজনৈতিক মঞ্চ থেকে তৃণমূলকে বার্তা শুভেন্দুর

Published by: Sucheta Sengupta |    Posted: November 10, 2020 1:28 pm|    Updated: November 10, 2020 2:02 pm

An Images

কৃষ্ণকুমার দাস: ”নন্দীগ্রামের আন্দোলন কারও নয়, স্বতঃস্ফূর্ত। আমি বহুদিন ধরে এই কর্মসূচিতে আসি, চেনা বামুনের পৈতে লাগে না। ভোটের আগে এলে শুধু হবে না, ভোটের পরেও আসতে হবে।” এভাবেই নাম না করে নন্দীগ্রামের তেখালিতে শহীদ স্মরণের মঞ্চ থেকে এক নিঃশ্বাসে ঝোড়ো বক্তৃতায় তৃণমূল নেতৃত্বকে আক্রমণ করলেন পরিবহণ মন্ত্রী শুভেন্দু অধিকারী (Suvendu Adhikary)। মঙ্গলবার সকালে এই ‘অরাজনৈতিক’ মঞ্চ নিজের ভবিষ্যৎ রাজনৈতিক কর্মসূচি নিয়ে স্পষ্ট করে কিছুই বললেন না তিনি। তবে কিছুটা ইঙ্গিত রেখে তাঁর মন্তব্য, “এটা রাজনীতির মঞ্চ নয়, এখানে কিছু বলব না। কোথায় আমার স্বাচ্ছন্দ্য, কোথায় চলার পথে চড়াই-উতরাই, তা রাজনীতির মঞ্চে বলব।”

মঙ্গলবার নন্দীগ্রামের (Nandigram) হাজরাকাটায় ‘সূর্যোদয় দিবসে’র বর্ষপূর্তি। ‘ভূমি উচ্ছেদ কমিটি’র ডাকে প্রতিবছরের মতো এবারও গড়চক্রবেড়িয়া হাই স্কুল মাঠে শহিদ স্মরণ সভা করলেন আন্দোলনের অন্যতম মুখ, রাজ্যের পরিবহণ মন্ত্রী শুভেন্দু অধিকারী। তাঁর এই ‘অরাজনৈতিক’ সভার পালটায় সোমবারই দলীয় সভা করার কথা ঘোষণা করে তৃণমূল। পুরমন্ত্রী ফিরহাদ হাকিম দাবি করেন, “মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে নন্দীগ্রাম আন্দোলন হয়েছিল। এই আন্দোলন মমতার আন্দোলন।” আর তাঁর এই মন্তব্যের পরিপ্রেক্ষিতেই মঙ্গলবার তেখালির সভা থেকে নাম না করেই একে ‘স্বতঃস্ফূর্ত’ আন্দোলন বলে চিহ্নিত করলেন শুভেন্দু, তা স্পষ্ট হয়ে গিয়েছে।

[আরও পড়ুন: করোনা কাঁটা, চলতি বছরে বিশ্বভারতীর ঐতিহ্যশালী পৌষমেলা বন্ধের সিদ্ধান্ত উপাচার্যের]

এখানেই শেষ নয়, ১৩ বছর পর তৃণমূল এই প্রথম দলীয় স্তরে ১০ নভেম্বর শহিদ দিবস পালন করছে। আসলে শুভেন্দুর অরাজনৈতিক কর্মসূচির চাপে পড়েই যে শাসকদল তৃণমূল এই সভা করছে, তা বলার অপেক্ষা রাখে না। আর সেই বিষয় ইঙ্গিত করেই শুভেন্দু এদিন বলেন, “এতদিন পরে নন্দীগ্রামকে মনে পড়ল? ভোটের আগে এলে শুধু হবে না, ভোটের পরেও আসতে হবে।” তবে বিশেষ তাৎপর্যপূর্ণ হল, এদিন নন্দীগ্রামের সমস্ত শহিদ পরিবারের সদস্যরা ছিলেন শুভেন্দুর মঞ্চে। আর শুভেন্দু নিজের বক্তব্য শেষ করেছেন ‘ভারতমাতা জিন্দাবাদ’ বলে।

Suvendu Adhikary
শুভেন্দুর মঞ্চে শহিদ পরিবারের সদস্যরা

[আরও পড়ুন: সম্মেলনে গরহাজির, বন্ধ মোবাইল, সিঙ্গুরের পর কালনার তৃণমূল বিধায়ককে নিয়ে তুঙ্গে জল্পনা]

বিকেলে আরও দুটি সভা আছে নন্দীগ্রামে। হাজরাকাটায় তৃণমূলের সভার মূল বক্তা ফিরহাদ হাকিম। থাকবেন দোলা সেন, পূর্ণেন্দু বসু। সন্ধেবেলা আরেকটা সভা হবে চৌরঙ্গিতে। তাতে থাকবেন তমলুকের সাংসদ দিব্যেন্দু অধিকারী, রণজিৎ মণ্ডল। এখন বাকি দুই সভায় কোন রাজনৈতিক বার্তা উঠে আসে, সেদিকে নজর রয়েছে সকলের।

দেখুন ভিডিও: 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement