BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

কৃত্রিম পা নিয়েই বাজিমাত, শিলিগুড়ির পরিচালকের ছবি প্রশংসা কুড়োচ্ছে আন্তর্জাতিক মহলে

Published by: Sandipta Bhanja |    Posted: June 13, 2020 9:07 pm|    Updated: June 13, 2020 9:07 pm

An Images

সংগ্রাম সিংহ রায়, শিলিগুড়ি: তরতরিয়ে চলতে থাকা ফিল্মি কেরিয়ার হঠাৎ করেই মুখ থুবড়ে পড়েছিল এক বছর আগে। এক দুর্ঘটনায় বাসের নিচে চাপা পড়ে পা কাটা পড়েছিল। এরপর থেকেই একের পর এক কঠিন পরিস্থিতির মুখে পড়েন। বিয়ে ভেঙে গেল, দুর্ঘটনার শোক সহ্য করতে না পেরে মায়েরও মৃত্যু ঘটল। একের পর এক দুর্ঘটনা যে কোনও মানুষকে দুমড়ে দেওয়ার জন্যই যথেষ্ট! কিন্তু শিলিগুড়ির তরুণ চিত্রপরিচালক অরুনাভ পালচৌধুরী আরও বড় চ্যালেঞ্জের জন্য নিজেকে প্রস্তুত করছিলেন। স্বপ্ন দেখেছিলেন নকল পা নিয়ে ঘুরে দাঁড়ানোর। সেই অসাধ্য সাধনও করলেন। বর্তমানে তাঁর তৈরি ছবি আন্তর্জাতিক মহলে প্রশংসা কুড়োচ্ছে।

অরুনাভর ঘুরে দাঁড়ানো যে কারও জন্যই অনুপ্রেরণামূলক। কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালের পাশাপাশি তাঁর পরিচালিত ছবি জায়গা করে নিয়েছে ভেনিস ফিল্ম ফেস্টিভ্যালেও। তাঁর তৈরি নিজের জীবনের উপর আধারিত ছবি ‘কালবৈশাখী’ ব্রিটেন থেকেও ডাক পেয়েছে। মাঝে লকডাউনে সমস্ত কাজকর্ম থমকে গেলেও অরুণাভর শিল্পীমন কিন্তু থমকে থাকেনি! এই সময়টায় সম্পূর্ণ মোবাইল ক্যামেরায় পূর্ণদৈর্ঘ্যের সিনেমা তৈরি পরিকল্পনা করে ফেললেন তিনি। ছবির নাম ‘আরবান পোর্ট্রেট’।

অরুণাভর কথায়, সামাজিক দূরত্ব বজায় রেখে গোটা একটি ফিচার সিনেমা পুরোপুরি মোবাইল ক্যামেরায় শুট করা ভারতে হয়তো তিনিই প্রথম করেছেন। পুরো ছবিটিই তৈরি হচ্ছে অভিনেতা-অভিনেত্রীদের নিজস্ব মোবাইল ক্যামেরায়। নিজের বাড়িতে বসেই ভিডিও কনফারেন্সে শট বুঝিয়ে দিচ্ছেন অরুণাভ। একাধিক অভিনেতাকে নিয়ে দৃশ্য থাকলে ভিডিও কনফারেন্সে ওই অভিনেতারা নিজেদের মধ্যে কথোপকথন সেরে নিচ্ছেন। সেই অনুযায়ী একাধিক দৃশ্য শুট নিয়ে তা টুকরো টুকরোভাবে পাঠিয়ে দেওয়া হচ্ছে অরুণাভর মোবাইলে। সেখান থেকে বাছাই করা দৃশ্য যাচ্ছে ভিডিও এডিটরের কাছে।

[আরও পড়ুন: রাতের অন্ধকারে চাল পাচার, হাতেনাতে ধরা পড়লেন তৃণমূল নেতা ও তাঁর ভাই]

“কাজটি নিঃসন্দেহে কঠিন হলেও অসম্ভব নয় কিন্তু নয়”, বলছিলেন পরিচালক। তিনি বলেন, যেভাবে গত এক বছরে জীবনের একাধিক উত্থান-পতন দেখে নিয়েছি, তারপর কোনও কিছুই আর কঠিন বলে মনে হয় না। তবে এ ধরণের কাজ আগে করা হয়নি। বিষয় নির্বাচনের পাশাপাশি পদ্ধতিগত বিষয়েও অভিনবত্ব রয়েছে ছবিতে। তাই কাজটি বেশ চ্যালেঞ্জের। আর সেই চ্যালেঞ্জ নিয়েছি আমি।

তবে এখনই ‘আরবান পোর্ট্রেট’-এর গল্প প্রকাশ করতে চাইছেন না তিনি। তবে পোস্টার তৈরি হয়ে গিয়েছে। তা প্রকাশও করেছেন। দেড়ঘন্টার এই ছবিতে একাধিক টুইস্ট রয়েছে বলে জানালেন অরুণাভ। পরিচালকের দাবি, ভারতবর্ষে মোবাইলে পূর্ণদৈর্ঘ্যের ছবি এর আগে কখনও শুট হয়নি। ফলে, ইতিমধ্যেই তিনি এই দুর্লভ রেকর্ডের ভাগীদার হওয়ার দাবি তুলেছেন।

[আরও পড়ুন: আমফানে ক্ষতিগ্রস্তদের তালিকায় ফের দুর্নীতি, নাম রয়েছে তৃণমূল পঞ্চায়েত সদস্যার পরিবারের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement