BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৭  বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০ 

Advertisement

আলগা লাল ফিতের ফাঁস, রাজ্যে শিল্পের জন্য জমি মিলবে আরও দ্রুত ও সহজে

Published by: Sucheta Sengupta |    Posted: November 17, 2020 10:41 pm|    Updated: November 17, 2020 10:43 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্যে শিল্পবিকাশের উপযোগী পরিবেশ রয়েছে, রয়েছে মানসিকতাও। এই বার্তা বারবারই দিয়ে থাকেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যে বিনিয়োগ টানতে তাঁর মস্তিষ্কপ্রসূত বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন (BGBS) তারই সবচেয়ে বড় উদাহরণ। আবারও শিল্পবান্ধব মানসিকতার পরিচয় দিল রাজ্য সরকার। এবার থেকে রাজ্যে শিল্পের জন্য জমি পাওয়ার রাস্তা আরও সহজ করা হল। লাল ফিতের ফাঁস আরও আলগা করে, সিঙ্গল উইন্ডো সিস্টেম (Single Window System) চালুর মাধ্যমে দ্রুততার সঙ্গে মিলবে জমি। মঙ্গলবার এমনই ঘোষণা করেছেন রাজ্যের শিল্পোন্নয়ন নিগমের চেয়ারম্যান রাজীব সিনহা।

আগে রাজ্যে শিল্পের (Industry) জন্য জমি পেতে অন্তত দু ধাপে আবেদন করার পর অনুমোদন পেতে বেশ খানিকটা সময় চলে যেত। ছোট ও মাঝারি শিল্প, বড় শিল্পের জন্য পৃথক জায়গায় দরখাস্ত করতে হতো। এমনকী শিল্পের কোনও পরিকাঠামো সংক্রান্ত আবেদনও করতে হত অন্যত্র। তা ধাপে ধাপে অনুমোদনের পর কাজের স্তরে পৌঁছতে অনেকটাই সময় লেগে যেত। কিন্তু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অনেকবারই বলেছেন যে শিল্পের জন্য আগ্রহীদের জমি দান এবং অন্যান্য বিষয়ে লাল ফিতের ফাঁস আলগা করতে হবে। সহজে, দ্রুততার সঙ্গে তাঁদের চাহিদা পূরণ করে দিতে হবে। সেই নির্দেশ মেনে আগেই খানিকটা গতি এসেছিল এই পদ্ধতিতে। তবে এবার সিঙ্গল উইন্ডো সিস্টেম চালু হওয়ায় প্রায় সঙ্গে সঙ্গেই গোটা পদ্ধতি সম্পন্ন হয়ে যাবে।

[আরও পড়ুন: কোভিড পরিস্থিতিতে শেষ হয়নি সিলেবাস, পিছিয়ে যেতে পারে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক]

মঙ্গলবার এই সিঙ্গল উইন্ডো সিস্টেমের কথা জানিয়েছেন রাজ্যের শিল্পোন্নয়ন নিগমের চেয়ারম্যান রাজীব সিনহা। তিনি জানান, নতুন নিয়মে জমি পেতে আর বেশি সময় লাগবে না। শুধু শিল্পের জন্য জমিই নয়, যে কোনও প্রয়োজন মিটিয়ে দেবে সিঙ্গল উইন্ডো সিস্টেম। শিল্প সংক্রান্ত যে কোনও কাজ হবে এই পদ্ধতিতে। ছোট, বড়, মাঝারি – সমস্ত কিছুর জন্যই এক জায়গায় আবেদন করা যাবে। রাজ্যে বিনিয়োগ করে শিল্পপতিরা যাতে কোনও রকম অসুবিধায় না পড়েন, সেদিকে নজর রেখে সমস্ত পরিকাঠামো তৈরি করতে বদ্ধপরিকর সরকার। সিঙ্গল উইন্ডো সিস্টেম চালু তারই প্রমাণ।

[আরও পড়ুন: লাফিয়ে বাড়ল দৈনিক সংক্রমণ, রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ে ফের উদ্বেগ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement