BREAKING NEWS

২৬ শ্রাবণ  ১৪২৭  বুধবার ১২ আগস্ট ২০২০ 

Advertisement

রাজ্যের সব কনটেনমেন্ট জোনে ৯ জুলাই থেকে Full Lockdown, কী কী বন্ধ থাকছে জানুন

Published by: Sulaya Singha |    Posted: July 7, 2020 7:15 pm|    Updated: July 7, 2020 7:43 pm

An Images

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: ইঙ্গিত আগেই মিলেছিল। এবার তাতেই সিলমোহর পড়ল। আগামী বৃহস্পতিবার অর্থাৎ ৯ জুলাই বিকেল ৫টা থেকে রাজ্যের সমস্ত কনটেনমেন্ট জোনে ফের কড়া লকডাউন ঘোষণা করল নবান্ন।

এদিন নবান্নের তরফে স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় একটি প্রেস বিজ্ঞপ্তি দিয়ে জানান, বৃহস্পতিবার থেকে কনটেনমেন্ট জোনে লকডাউন কার্যকর হবে। তবে আগের মতো তিনটি জোনে ভাগ করে নয়, এবার শুধু কনটেনমেন্ট জোনেই (বাফার জোন-সহ) লকডাউন চলবে। রাজ্যে বাড়তে থাকা করোনা সংক্রমণ ঠেকাতেই মঙ্গলবার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হল। কী কী বন্ধ থাকবে এই সমস্ত এলাকায়? বিজ্ঞপ্তিতে বলা হয়েছে-

[আরও পড়ুন: জন্মদিনে ধোনিকে স্পেশ্যাল গিফ্ট, দেখুন ব্রাভোর গাওয়া ‘হেলিকপ্টার ৭’ গানের ভিডিও]

১. কনটেনমেন্ট জোনে (Containment zone) বন্ধ থাকবে সমস্ত দোকানপাট। শুধুমাত্র অত্যাবশ্যক পণ্যের দোকান খোলা থাকবে।
২. কনটেনমেন্ট জোনের আওতায় যে সমস্ত সরকারি ও বেসরকারি অফিস পড়ছে, তাও নতুন করে বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অর্থাৎ এই সমস্ত অফিসে আপাতত কর্মীদের আসা নিষেধ।
৩. কনটেনমেন্ট জোনে চলবে না কোনও যানবাহন।
৪. বন্ধ থাকবে সব ধরনের ব্যবসা এবং কারখানাও।
৫. কোনও ধর্মীয় অনুষ্ঠান কিংবা অকারণ আড্ডা দেওয়ার জন্য কনটেনমেন্ট জোনে একসঙ্গে অনেকে জমায়েত করা যাবে না।
৬. এই সমস্ত এলাকার বাসিন্দাদের গতিবিধির উপর নজরদারি চালানো হবে। তাঁদের কোনও সরকারি এবং বেসরকারি অফিসে যাওয়ার উপরও নিষেধাজ্ঞা জারি হয়েছে।

কনটেনমেন্ট জোনের বাসিন্দাদের বাড়িতে যাতে খাদ্যসামগ্রী পৌঁছে দেওয়া যায়, সেই ব্যবস্থা করার চেষ্টা চলছে। তার জন্য স্থানীয় প্রশাসনের জন্য আলোচনা হয়েছে। কখন কীভাবে কনটেনমেন্ট জোনের সংখ্যা বাড়ানো হবে, তা ঠিক করবে প্রশাসন। রাজ্য সরকারের এগিয়ে বাংলা ওয়েবসাইটে কনটেনমেন্ট জোনের বিস্তারিত তালিকা রয়েছে। সেখানে দেখে নিতে পারেন, আপনি এই এলাকার মধ্যে পড়েছেন কি না।

প্রসঙ্গত, সংক্রমণ ঠেকাতে কলকাতায় কনটেনমেন্ট জোনের সংখ্যা আজই বাড়ানো হয়েছে। জানা গিয়েছে, ১৭ থেকে বেড়ে কনটেনমেন্ট জোনের সংখ্যা হয়েছে ২৮। এলাকা চিহ্নিতকরণের কাজও শুরু হয়েছে। পাশাপাশি উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনাতেও কড়া হয়েছে পুলিশ-প্রশাসন।

[আরও পড়ুন: আবেদনে সাড়া, করোনা ভ্যাকসিনের মানব পরীক্ষার জন্য ডাক পেলেন দুর্গাপুরের শিক্ষক]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement