১০ শ্রাবণ  ১৪২৮  মঙ্গলবার ২৭ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

কোর্স ফি বৃদ্ধির প্রতিবাদ, পড়ুয়াদের বিক্ষোভে উত্তাল ঐতিহ্যবাহী বিশ্বভারতী

Published by: Tiyasha Sarkar |    Posted: July 3, 2021 11:51 am|    Updated: July 3, 2021 11:51 am

Student of Visva-Bharati University stage protest against fee hike | Sangbad Pratidin

ভাস্কর মুখো পাধ্যায়, বোলপুর: এমফিল ও পিএইচডি-র ফি বৃদ্ধির প্রতিবাদে ফের উত্তাল হয়ে উঠল ঐতিহ্যবাহী বিশ্বভারতী (Visva-Bharati University) ক্যাম্পাস। শনিবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিক্ষোভে শামিল হল SFI। গত ৩০জুন কেন্দ্রীয় কার্যালয়ের বাইরে বিক্ষোভ দেখিয়েছিলেন SFI-এর ছাত্রছাত্রীরা। ওই দিন পোস্টার লাগানোকে কেন্দ্র করে নিরাপত্তারক্ষীদের সঙ্গে রীতিমতো বচসায় জড়িয়ে পড়েছিল তাঁরা।

আগেও একাধিকবার ফি বৃদ্ধির প্রতিবাদে বিশ্বভারতীতে লাগাতার আন্দোলন করেছেন পড়ুয়ারা। উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীকে ঘেরাও করেও আন্দোলনও হয়েছে। এবার ফের কোর্স ফি বৃদ্ধির প্রতিবাদে আন্দোলনে নামল বিশ্বভারতীর এসএফআই-এর সদস্য ও সমর্থকরা। তাঁদের অভিযোগ, করোনা আবহে যেখানে আর্থিক সংকট, তার মধ্যেই বহু গুণ কোর্স ফি বৃদ্ধি করা হয়েছে। এমফিল ও পিএইচডি (PHD) কোর্স ফি ৫০ টাকা থেকে বাড়িয়ে ১৪০০ টাকা করে দেওয়া হয়েছে। পরে অবশ্য ৩০০টাকা কমিয়ে ১১০০টাকা করা হয়েছে। হঠাৎ করে এত গুণ বৃদ্ধি করা হল কেন ? এরই প্রতিবাদে এদিন কেন্দ্রীয় কার্যালয়ের সামনে স্লোগান দিয়ে বিক্ষোভ দেখায় এসএফআই সমর্থক পড়ুয়ারা।

[আরও পড়ুন: মৃত বাবা পেলেন করোনা টিকা! ‘স্বর্গে গিয়ে ভ্যাকসিন নিলেন?’ প্রশ্ন হতবাক ছেলের]

বিশ্বভারতীর সূত্রে জানা গিয়েছে, ২০২০ সালে শুধু মাত্রা ৫০ টাকা নেওয়া হয়েছিল, করোনা পরিস্থিতির কথা ভেবে। সেই কারণেই এবার আগের মত ১৪০০ টাকা নেওয়া হবে বলেই ঠিক ছিল। কিন্তু ছাত্রছাত্রীরা কর্তৃপক্ষের কাছে আবেদন করায় টাকার পরিমান কমিয়ে ১১০০ টাকা করা হয়েছে। এই বিষয়ে বিশ্বভারতী মুখপাত্র অনির্বাণ সরকার কিছু বলতে রাজি হননি।

[আরও পড়ুন: মধ্যবিত্তকে স্বস্তি দিয়ে বেঁধে দেওয়া হল প্যাথোলজিক্যাল-রেডিওলজিক্যাল পরীক্ষার খরচ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement