BREAKING NEWS

২৭ আষাঢ়  ১৪২৭  রবিবার ১২ জুলাই ২০২০ 

Advertisement

১০০ গাছের এক বছর, অরণ্য সপ্তাহে জন্মদিন পালন উলুবেড়িয়ার স্কুলপড়ুয়াদের

Published by: Sucheta Sengupta |    Posted: July 19, 2019 9:31 pm|    Updated: July 20, 2019 11:45 am

An Images

সন্দীপ মজুমদার, উলুবেড়িয়া: প্রকৃতির মাঝে থেকে জীবনের পাঠ নেওয়ার জন্য শান্তিনিকেতনের বুকে পাঠভবন, বিশ্বভারতী তৈরি করেছিলেন কবিগুরু৷ তেমনই এক অভিনব উদ্যোগ দেখা গেল উলুবেড়িয়ার এক প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে৷ গাছেদের জন্মদিন পালন করে খুদে পড়ুয়াদের মধ্যে বনসৃজন ও পরিবেশ সচেতনতা জাগিয়ে তুললেন প্রাথমিক বিদ্যালয় কর্তৃপক্ষ।

[আরও পড়ুন: ভরতি ঘিরে উত্তপ্ত কল্যাণী কলেজ, বাইরে বোমাবাজিতে জখম ২ ছাত্র]

উলুবেড়িয়ার রাজাপুর থানা এলাকার করাতবেড়িয়ায় সবিতা স্মৃতি প্রাথমিক বিদ্যালয়৷ অরণ্য সপ্তাহ উপলক্ষে এখানে নানা কর্মসূচি পালিত হচ্ছে৷ শুক্রবার এই অভিনব অনুষ্ঠানের আয়োজন করেন। পালিত হল গাছেদের জন্মদিন৷ এদিন স্কুলের পড়ুয়ারা নতুন চারাগাছ রোপন করে এবং স্কুলের অনুষ্ঠান থেকে চারাগাছ বিতরণ করা হয়। এই স্কুলের অন্যতম বৈশিষ্ট্য, গত এক বছর ধরে যে সব ছাত্রছাত্রী পরিচর্যা করে গাছগুলিকে বড় করে তুলেছে, সেই সব ছাত্রছাত্রীদের নামে একটি করে গাছের নামকরণ করা হয়েছে।

গতবছর রোপন করা এরকম ১০০টি গাছের জন্মদিন এদিন ধুমধাম করে পালন করা হয়। এই জন্মদিনের অনুষ্ঠানে সকলকে পিঠে, পায়েস ও লাড্ডু খাওয়ানোর ব্যবস্থা ছিল৷ প্রতিটি গাছকে ফুল, মালায় সুসজ্জিত করে তাদের চন্দনের টিপ পরিয়ে দেওয়া হয়। সমগ্র অনুষ্ঠানটি আক্ষরিক অর্থেই জন্মদিন পালনের মতোই হয়েছে৷ এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উলুবেড়িয়া ২-এর বিডিও নীতীশ কুমার মাহাতো, রাজাপুর থানার ভারপ্রাপ্ত আধিকারিক অজয় সিং, স্কুলের প্রধান শিক্ষক স্বপন কুমার চেটেল প্রমুখ। সেই উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান ও বৃক্ষরোপণের সুফল সম্পর্কে আলোচনা সভার আয়োজন করা হয়। প্রধান শিক্ষক স্বপন কুমার চেটেলের পরিচালনায় সমগ্র অনুষ্ঠানটি সর্বাঙ্গসুন্দর হয়ে ওঠে।

[আরও পড়ুন: ভোটকর্মীদের ব্যবহারের পর অপরিষ্কার শৌচাগার, ভাতার স্কুলে অসুস্থ ছাত্রীরা]

অন্যান্য বছরের মতো এবছরও ১৫ জুলাই বনমহোৎসবের সূচনা করা হয় রাজ্য সরকারের তরফে৷ দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবন সংলগ্ন ঝড়খালিতে অনুষ্ঠানের সূচনা করেন বনমন্ত্রী ব্রাত্য বসু৷ পরবর্তী ৭টা দিন অরণ্য সপ্তাহ পালিত হয়৷ আর তারই মাঝে উলুবেড়িয়ার সবিতা স্মৃতি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের উদ্যোগে ১০০ গাছের জন্মদিন পালনের মতো যথার্থ উদযাপন আর কীই বা হতে পারে?

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement