BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

শিল্পীর ‘দক্ষতা’য় কবিগুরু হলেন আইনস্টাইন! সিউড়ি স্টেশনে ভ্রান্তিবিলাস

Published by: Sayani Sen |    Posted: September 1, 2018 5:51 pm|    Updated: September 1, 2018 5:51 pm

Suri Station sparks row over Rabindranath Rahore, Einstein name gaffe

ছবি: বাসুদেব ঘোষ 

নন্দন দত্ত, সিউড়ি: রবীন্দ্রনাথ হয়ে গেলেন আইনস্টাইন৷ নাম বদলে আইনস্টাইন হয়ে গেলেন রবীন্দ্রনাথ৷ এমনই অবাক করা কাণ্ড ঘটল বীরভূমের সিউড়ি স্টেশনে৷ নামের ভ্রান্তিবিলাসে হতবাক সিউড়িবাসী। স্টেশনে সৌন্দর্য্যায়নের নামে লাগানো মূর্তির নিচে ভ্রান্তিকর পরিচয় দেখে সকলেই হতবাক৷ যদিও রেলের তরফে তেমন কোনও প্রতিক্রিয়া এখনও পাওয়া যায়নি৷

[ফুটবল খেলাকে কেন্দ্র করে ছাত্র সংঘর্ষ, ভাঙচুর তালদির মোহনচাঁদ হাই স্কুলে]

সিউড়ি স্টেশনে পাশাপাশি রয়েছে রবীন্দ্রনাথ ঠাকুর ও আইনস্টাইনের মূর্তি৷ সেই মূর্তির নিচে লেখা রয়েছে নামও৷ ওই মূর্তিতে রবীন্দ্রনাথ ঠাকুরের নিচে লেখা রয়েছে আইনস্টাইনের নাম৷ আর আইনস্টাইনের নিচে লেখা রয়েছে রবীন্দ্রনাথের নাম৷ সিউড়ি রেলসূত্রে জানা গিয়েছে, গত দু’বছর আগে স্টেশনের সৌন্দর্য্যায়নের নামে বেশ কিছু মূর্তি দেওয়ালে লাগান হয়। তাদের পরিচয় হিসাবে সেগুলির নিচে তাদের নাম লেখা হয়। সেই নাম লিখতে গিয়েই এই বিভ্রান্তি। তবে শুধু এক জায়গায় নয়, গান্ধীজির সঙ্গে রবীন্দ্রনাথ লিখতে গিয়ে ফের নামের বিভ্রাট ঘটেছে। এমন ভ্রান্তিবিলাসে বাঙালি হিসাবে লজ্জিত রেলযাত্রীরা। কিন্তু দু’বছর থাকলেও কোনও যাত্রীর কেন চোখে পরল না ভুলটি? তারা কি রবীন্দ্রনাথকে চেনেন না ওই বেকুব শিল্পীর মতো, উঠছে সেই প্রশ্ন। যাত্রীরা জানিয়েছেন, সিউড়ি দিয়ে যাত্রীবাহী রেল খুব কম যাতায়াত করে। তাছাড়া স্টেশনের বাইরে যাত্রীদের প্রতীক্ষালয়ের কাছে দেওয়ালে সেগুলি লাগানো ছিল। যাত্রীরা সাধারণত ট্রেন ধরতে বা বাড়ি ফিরতে দ্রুত স্টেশনের বাইরে আসার চেষ্টা করে তাই কারও নজর পড়েনি।

[অভাবের তাড়ণায় ছেলেকে নিয়ে চলন্ত ট্রেনের সামনে মরণঝাঁপ যুবকের]

রেলের আসানসোল বিভাগের ডিআরএম প্রশান্ত কুমার মিশ্র বলেন, ‘‘এমন বিভ্রান্তি হওয়ার কথা নয়। আমাদের বিষয়টি নজরে এসেছে। রেলের তরফ থেকে যত তাড়াতাড়ি সম্ভব এই ভুল শুধরে নেওয়া হবে।’’ কীভাবে এই ভুল হল, তা খতিয়ে দেখা হবে বলেও আশ্বাস দেন আসানসোল বিভাগের ডিআরএম। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে