১০ ফাল্গুন  ১৪২৬  রবিবার ২৩ ফেব্রুয়ারি ২০২০ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

স্টাফ রিপোর্টার: এবার সরস্বতী পুজোতেও বৃষ্টির ভ্রূকুটি। শুক্রবার থেকে ফের রাজ্যে শীতের আমেজ। কমবে তাপমাত্রা। রবিবার পর্যন্ত কলকাতা ও দক্ষিণবঙ্গে ঠান্ডা থাকবে ভালই। তবে সোমবার থেকে আবহাওয়া বদলাবে। সপ্তাহের গোড়াতেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে। বৃহস্পতিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬ ডিগ্রির আশপাশে। আগামী দু’দিনে সেই তাপমাত্রা ১২-তে নেমে আসতে পারে। তবে ধাপে ধাপে।

শুক্রবার কিছুটা মেঘলা থাকবে আকাশ। রাতের দিকে পরিষ্কার হলে ঠান্ডা মালুম হবে। বাকি দু’দিনও শীতের কামড় টের পাওয়া যাবে। কয়েকদিন ধরে রাজ্যে তাপমাত্রা সামান্য হলেও বেড়েছিল। কিন্তু আবহাওয়া দপ্তরের পূর্বাভাস বলছে, শনি ও রবিবার জাঁকিয়ে শীত উপভোগ করবেন রাজ্যবাসী। কারণ আকাশ পরিষ্কার হবে। আবহাওয়া দপ্তরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, সোমবার থেকে বুধবার পর্যন্ত পশ্চিমি ঝঞ্ঝার জেরে রাজ্যে বৃষ্টি হতে পারে। তাছাড়া বঙ্গোপসাগরের উপর বিপরীত ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা রয়েছে ২৭ জানুয়ারির পর। তার ফলে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকবে দক্ষিণবঙ্গের উপরে। সঙ্গে থাকছে পশ্চিমি বাতাস। আর এই দুইয়ের মিলনের ফলে ২৮, ২৯, ৩০ জানুয়ারি দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা। অর্থাৎ, সরস্বতী পুজোর মধ‌্যেই বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়ে দিল আবহাওয়া দপ্তর। ভারী বৃষ্টির পূর্বাভাস বীরভূম, মুর্শিদাবাদেও।

[আরও পড়ুন: মাত্র কয়েকঘণ্টার ব্যবধানে একই জায়গা থেকে উদ্ধার ২ মহিলার দেহ, কুলতলিতে চাঞ্চল্য]

শুক্রবার থেকেই দার্জিলিং, কালিম্পঙেও বৃষ্টির পূর্বাভাস আছে৷ সেই সঙ্গে উত্তরবঙ্গে ঘন কুয়াশার সতর্কতা। ২৪ ঘণ্টা পর উত্তরবঙ্গে তাপমাত্রার পারদ নামবে। আজ আকাশ মেঘলা থাকবে। কাল থেকে আকাশ পরিষ্কার। আজ রাতের পর থেকে রবিবার পর্যন্ত তাপমাত্রা কমবে। বৃহস্পতিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬ ডিগ্রি সেলসিয়াস। আগামী তিন দিনে সেই তাপমাত্রা ৩ থেকে ৪ ডিগ্রি কমবে। উত্তরবঙ্গের ক্ষেত্রে অবশ্য বৃহস্পতিবারের মতো আজও তাপমাত্রা একই থাকবে। শনিবার থেকে তাপমাত্রা কমবে। দক্ষিণবঙ্গে ঝাড়গ্রাম ও দুই মেদিনীপুরে হালকা বৃষ্টি হতেও পারে। শনিবার এবং রবিবার কলকাতা ও দক্ষিণবঙ্গে থাকবে ঝকঝকে আকাশ৷ উত্তুরে হাওয়ায় শীতের ইনিংস জমবে ভালই। বৃহস্পতিবারও মেঘ থাকায় উত্তুরে হাওয়া ছিল না। তাই ছিল না ঠান্ডাও।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং