BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২২ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

উত্তরবঙ্গ মেডিক্যালে ফের জ্বরে আক্রান্ত শিশুর মৃত্যু,পরিস্থিতি সামাল দিতে তৎপর প্রশাসন

Published by: Sayani Sen |    Posted: September 29, 2021 1:11 pm|    Updated: September 29, 2021 2:02 pm

Three toddler dies in North Bengal Medical College & Hospital । Sangbad Pratidin

ছবি: প্রতীকী

তারক চক্রবর্তী, শিলিগুড়ি: ফের উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে (North Bengal Medical College & Hospital) শিশুর প্রাণহানি। মঙ্গলবার থেকে বুধবার সকাল পর্যন্ত মৃত্যু হয়েছে তিন শিশুর। এই ঘটনায় উদ্বেগে অভিভাবকরা। পরিস্থিতি সামাল দিতে তৎপর প্রশাসন।

উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতাল সূত্রে খবর, মঙ্গলবার থেকে বুধবার সকাল পর্যন্ত মৃত্যু হয়েছে তিন শিশুর। তাদের কারও বয়স ৩৪ দিন। কেউ ১৫ দিন বয়সি। আবার মৃত তিনজনের মধ্যে এক শিশুর (Baby) বয়স ৯ মাস। জ্বর থাকলেও একাধিক রোগে শিশুরা আক্রান্ত ছিল। নিউমোনিয়া, জন্ম থেকে কম ওজন এবং সেপসিসের মতো সমস্যা ছিল ওই শিশুদের। সেই কারণেই প্রাণহানি বলেই দাবি উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতাল কর্তৃপক্ষের।

[আরও পড়ুন: IPL 2021: ফের বদলাল ক্রীড়াসূচি, প্রথমবার একসঙ্গে শুরু হবে আইপিএলের দুটি ম্যাচ]

উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের শিশু বিভাগে মৃত্যু হয়েছে ১৯ দিনের এক শিশুরও। জানা গিয়েছে, জলপাইগুড়ি জেলা হাসপাতালেই প্রথমে ভরতি ছিল শিশুটি। অবস্থা আশঙ্কাজনক হওয়ায় সেখান থেকে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে স্থানান্তরিত করার পরামর্শ দেন চিকিৎসকরা। হাসপাতালে নিয়ে আসার পথেই মৃত্যু হয় খুদের। শিশুর পরিবারের দাবি, হাসপাতালে আসার সময় অ্যাম্বুল্যান্স পেতে দেরি হয়েছে তাঁদের। সে কারণেই প্রাণহানি হয়েছে শিশুর। আর একটু আগে হাসপাতালে পৌঁছলে শিশু প্রাণে বাঁচতে পারত বলেই মনে করছেন তাঁরা।

দিনকয়েক ধরে জ্বর এবং শ্বাসকষ্টের সমস্যায় ভুগতে দেখা যাচ্ছে শিশুদের। উত্তরবঙ্গের পাশাপাশি দক্ষিণবঙ্গে জ্বরে আক্রান্ত বহু শিশু। করোনার মাঝে নয়া আতঙ্কে উদ্বিগ্ন শিশুদের অভিভাবকেরা। তবে জ্বর মোকাবিলায় তৎপর স্বাস্থ্যদপ্তর। প্রতিটি হাসপাতালের পরিকাঠামো আরও জোরদার করা হয়েছে। স্বাস্থ্যদপ্তরের তরফে গাইডলাইনও প্রকাশ করা হয়। প্রত্যেক শিশুর বাড়িতে পালস অক্সিমিটার রাখার কথা বলা হয়েছে। বেশি জ্বর হলে চিকিৎসকের পরামর্শ মতো চলার কথা বলেছেন বিশেষজ্ঞরা।

[আরও পড়ুন: ভোর থেকে নাগাড়ে বৃষ্টি, রাজ্যের একাধিক জেলায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়ার পূর্বাভাস]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে