BREAKING NEWS

৩ বৈশাখ  ১৪২৮  শনিবার ১৭ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

ক্ষমতায় ফিরলে রাজ্যের কৃষকদের বছরে ১০ হাজার টাকা, কিষাণনিধির পালটা অভিষেকের

Published by: Paramita Paul |    Posted: March 21, 2021 2:58 pm|    Updated: March 21, 2021 5:04 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইস্তাহারে আগেই বলা ছিল। এবার তৃণমূলের যুবনেতা তথা সাংসদের গলাতেও শোনা গেল একই প্রতিশ্রুতি। মনে করিয়ে দিলেন বাংলার শাসকদল তৃণমূল কৃষক-দরদী। বিজেপির চেয়ে চাষিদের কথা অনেক বেশি ভাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর তাই ইস্তাহারে কৃষকদের একর পিছু বছরে ১০ হাজার টাকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে তৃণমূল সরকার। রবিবার ময়নার জনসভা থেকে অভিষেক বন্দ্যোপাধ্যায়ও আরও একবার সেই প্রতিশ্রুতির কথা মনে করিয়ে দিলেন।

এদিন মেদিনীপুরের হাইভোল্টেজ জনসভা থেকে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের প্রতিশ্রুতি, তৃণমূল সরকার ক্ষমতায় ফিরলে রাজ্যের ৬৮ লক্ষ কৃষককে বছরে একর পিছু ১০ হাজার টাকা দেওয়ার ব্যবস্থা করা হবে। ১ জুন থেকেই কার্যকর হবে এই প্রকল্প। উল্লেখ্য, বিজেপি দেশজুড়ে কৃষক সম্মাননিধি প্রকল্প চালু করেছে। যেখানে প্রধানমন্ত্রীর তরফে হেক্টর পিছু বছরে ৬ হাজার টাকা দেওয়া হয়। কিন্তু বাংলায় অধিকাংশ কৃষকই ১ হেক্টরের চেয়ে কম জমির মালিক। ওয়াকিবহাল মহল বলছে, কেন্দ্রীয় প্রকল্পের চেয়ে রাজ্যের প্রকল্পে উপকৃত হবেন অনেক বেশি সংখ্যক চাষি।

[আরও পড়ুন : ‘ভাইপোকে মুখ্যমন্ত্রী করতে চাইছেন মমতা’, এগরার সভা থেকে ঝাঁজালো আক্রমণ শাহের]

প্রসঙ্গত, বিজেপির তরফে বারবার অভিযোগ করা হয়েছে, রাজ্য সরকার বাংলায় কেন্দ্রের প্রকল্প চালু করছেন না। মমতার সরকার কেন্দ্রকে কৃষকদের কোনও তথ্যই দিচ্ছে না। অবশেষে ভোটের আগে সেই তথ্য কেন্দ্রকে পাঠানো হয়েছে বলে দাবি করেন মমতা। তবু রাজ্যের চাষিরা কেন্দ্রীয় সহায়তা পায়নি বলে পালটা সরব তৃণমূল নেতৃত্ব। বিজেপি প্রতিশ্রুতি দিয়েছে, বঙ্গে গেরুয়া সরকার তৈরি হলে প্রতি বছর ৬ হাজার টাকা পাবেন চাষিরা। একইসঙ্গে বকেয়া ১৮ হাজার টাকাও মেটাবে বিজেপি। এমন পরিস্থিতিতে ইস্তাহারে মাস্টারস্ট্রোক দিয়েছেন মমতা।

রাজ্যের এই প্রতিশ্রুতি নিয়ে কেন্দ্রের তুমুল সমালোচনা করেছেন তৃণমূল নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায়। তাঁর কথায়, বিজেপির ১৫ কোটি টাকার পার্টি অফিস। ৬ কোটি টাকার গাড়ি চড়েন প্রধানমন্ত্রী। তার পরেও চাষিদের জন্য বছরে মাত্র ৬ হাজার টাকা দিচ্ছে কেন্দ্র। বাংলায় তৃণমূল ক্ষমতায় এলে কেন্দ্রের সাহায্যের দিকে তাকিয়ে থাকতে হবে না। বাংলার সরকারই চাষিদের প্রতি বছর ১০ হাজার তুলে দেবে।

[আরও পড়ুন : ‘এদের হাত থেকে মুক্ত করলেই মেদিনীপুর স্বাধীন হবে’, অধিকারীদের কড়া আক্রমণ মমতার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement