BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৪ অক্টোবর ২০২০ 

Advertisement

লোকসভা নির্বাচনে পক্ষপাতিত্বের অভিযোগ, মার্ক জুকারবার্গকে চিঠি ডেরেকের

Published by: Sayani Sen |    Posted: September 2, 2020 3:16 pm|    Updated: September 2, 2020 5:23 pm

An Images

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: ফেসবুক (Facebook) গত দু’টি লোকসভা নির্বাচনে ‘পক্ষপাতিত্ব’ করেছে। এই অভিযোগে সোশ্যাল মিডিয়ার ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে সরব তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন। এ বিষয়ে ফেসবুক প্রধান মার্ক জুকারবার্গকে চিঠিও লিখলেন তিনি।

ওই চিঠিতে সাংসদের অভিযোগ, ২০১৪ এবং ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে কার্যত পক্ষপাতিত্ব করেছে ফেসবুক। কমিয়ে দেওয়া হয়েছে তৃণমূল নেতা এবং সমর্থকদের ফেসবুক পোস্টের রিচও। এমনকী গত ২৮ আগস্ট তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসের পর রিচ আরও কমেছে বলেও অভিযোগ। ওই ঘটনার পর ৩১ আগস্ট মার্ক জুকারবার্গকে চিঠি লেখেন তৃণমূল সাংসদ। ২০২১ সালে বাংলায় ফের নির্বাচন। তার আগে বহু ফেসবুক অ্যাকাউন্ট এবং পেজও ব্লক করা হয়েছে। তার নেপথ্যে ফেসবুকের সঙ্গে বিজেপির যোগসাজশ রয়েছে বলেই অভিযোগের কথা ওই চিঠিতে উল্লেখ করা হয়েছে। এছাড়াও ফেসবুকের দায়িত্বে থাকা আধিকারিকদের ভূমিকা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন তৃণমূল সাংসদ। অবিলম্বে তা খতিয়ে দেখার নির্দেশও দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: ফটোশুটের সময় সবজি বিক্রেতাদের ‘হেনস্তা’ তরুণ-তরুণীদের, বর্ধমানে পুলিশ-জনতা খণ্ডযুদ্ধ]

সম্প্রতি ফেসবুক ইন্ডিয়ার (Facebook India) কার্যকলাপ নিয়ে সরগরম হয় দিল্লির রাজনীতি। ভারতে কেন বিজেপিকে বিশেষ সুবিধা পাইয়ে দেওয়া হচ্ছে?‌ কেন বিদ্বেষমূলক মন্তব্য ছড়াতে দেওয়া হল? তা নিয়ে সম্পূর্ণ তদন্তের দাবি জানিয়েছিল কংগ্রেস। সরব হয়েছিল বিরোধীরাও। এই প্রসঙ্গে কংগ্রেসের পক্ষ থেকে তিন পাতার এক চিঠি পাঠানো হয় মার্ক জুকারবার্গের সংস্থাকে। আবার কেন্দ্রীয় মন্ত্রী রবিশংকর প্রসাদও সম্প্রতি ফেসবুক কর্তাকে চিঠি পাঠান। তিনি চিঠিতে লিখেছেন, ভারতে সামাজিক বিভেদ ও অভ্যন্তরীণ বিভাজন ঘটানোর জন্য ফেসবুক ব্যবহার করা হচ্ছে। ২০১৯ সাল ভোটের আগে দক্ষিণপন্থী আদর্শে বিশ্বাসী অনেক ফেসবুক পেজ ডিলিট করে দেওয়া হয়েছে বলে মন্ত্রীর কাছে অভিযোগ এসেছে। এই নিয়ে ফেসবুকের কাছে কোনও অভিযোগ করেও সুরাহা হয়নি বলে মন্ত্রীর দাবি। রবিশংকর প্রসাদের কথায়, ফেসবুকের উচিত প্রতি দেশের জন্য আলাদা গাইডলাইন দেওয়া ও নিরপেক্ষভাবে কাজ করা। কেন্দ্রীয় মন্ত্রীর চিঠির রেশ কাটতে না কাটতেই ফের ফেসবুক কর্তাকে চিঠি তৃণমূল সাংসদের।

[আরও পড়ুন: বেলঘরিয়ার নিখোঁজ NEET পরীক্ষার্থীর স্কুটি ও হেলমেট মিলল বেলডাঙায়, ঘনাচ্ছে রহস্য]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement