BREAKING NEWS

১ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানোর উদ্যোগ, পুরুলিয়ায় চালু কন্ট্রোল রুম

Published by: Sayani Sen |    Posted: May 10, 2020 6:27 pm|    Updated: May 10, 2020 6:27 pm

An Images

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: পরিযায়ী শ্রমিকদেরকে ঘরে ফেরাতে রাজ্য সরকারের সঙ্গে সমন্বয় সাধনে পুরুলিয়ায় এবার কন্ট্রোল রুম চালু করল জেলা পরিষদ। গত তিন-চার দিন থেকেই এই কন্ট্রোলরুমে দিনভর কাজ চলছে। জেলা পরিষদ আগে হেল্পলাইন নম্বর ৯৮০০৬৬৭৩১৭ ও ই-মেল [email protected] চালু করেছিল। বিভিন্ন রাজ্য থেকে আসা পুরুলিয়ার পরিযায়ী শ্রমিকদের তালিকা ওই কন্ট্রোল রুমে পাঠিয়ে দেওয়া হচ্ছে। সেখানেই তৈরি হচ্ছে রাজ্য ভিত্তিক তালিকা। অর্থাৎ একনজরে যাতে বোঝা যায় কোন রাজ্যে পুরুলিয়ার কত শ্রমিক আটকে রয়েছেন। তাছাড়া জেলা পরিষদের সুবিধায় পরিযায়ী শ্রমিকদের একটি ব্লক ভিত্তিক তালিকাও তৈরি হচ্ছে।

জেলা পরিষদের সভাধিপতি সুজয় বন্দ্যোপাধ্যায় বলেন, “হেল্পলাইন ও ই-মেল চালু করার পর আমরা কন্ট্রোল রুমও খুললাম। এখানে প্রায় সারাদিন স্বাস্থ্যবিধি মেনে কাজ হচ্ছে। রাজ্য সরকারের সঙ্গে সমন্বয় সাধনে এই কন্ট্রোল রুম।” ফলে ভিন রাজ্যে আটকে থাকা বাংলার পরিয়ায়ী শ্রমিকদের ঘরে ফেরানো নিয়ে কেন্দ্র অভিযোগ করলেও তা কার্যত ভুল বলেই প্রমাণিত হচ্ছে। পুরুলিয়া জেলা পরিষদ জানিয়েছে, ইতিমধ্যে তারা জেলা প্রশাসন ও রাজ্য সরকারের সঙ্গে সমন্বয় সাধন করে প্রায় ৪৭১ জন পরিযায়ী শ্রমিককে জেলায় নিয়ে এসেছেন। যাঁদের অধিকাংশই প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রয়েছেন। এখনও পর্যন্ত নিজের জেলায় পা রাখতে পুরুলিয়ার প্রায় কুড়ি হাজারের বেশি শ্রমিক এই হেল্পলাইনে আবেদন করেছেন। তাছাড়া এই জেলায় ‘স্নেহের পরশ’ প্রকল্পের আওতায় রয়েছেন প্রায় ২২ হাজার শ্রমিক। তাঁরা এককালীন এক হাজার করে টাকাও পাচ্ছেন।

[আরও পড়ুন: শিকেয় লকডাউন, ডায়মন্ড হারবারে অবাধে চলল বাড়ির ছাদ ঢালাইয়ের কাজ]

সমগ্র রাজ্যের মধ্যে যে সকল জেলার পরিযায়ী শ্রমিক ভিন রাজ্যে আটকে রয়েছেন তাদের মধ্যে অন্যতম পুরুলিয়া। প্রায় ৫০,০০০ শ্রমিক লকডাউনে ভিনরাজ্যে আটকে ছিলেন। তবে এই লকডাউনের মধ্যেই নানারকম বিধি নিষেধ উড়িয়েও পায়ে হেঁটে ও সাইকেল মিলিয়ে প্রায় হাজার পাঁচেক শ্রমিক ইতিমধ্যেই জেলায় ফিরে গিয়েছেন। তবে তাঁরা প্রশাসনের নজরে রয়েছেন। জেলা পরিষদকে এই সামগ্রিক কাজে সহায়তা করছে স্ট্যান্ডার্ড লেবারারস নামে একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ। এই অরাজনৈতিক গ্রুপে আছেন জেলার মন্ত্রী, সভাধিপতি, বিধায়ক ছাড়াও ডব্লিউবিসিএস আধিকারিকরা। বেঙ্গালুরু থেকে যে ট্রেন বাংলায় আসছে সেই ট্রেনে রয়েছেন পুরুলিয়ার ১২৪৪ জন শ্রমিক। তাঁদের রবিবার আসার কথা থাকলেও সোমবার পুরুলিয়া স্টেশনে পৌঁছবেন বলে রেল সূত্রে জানা গিয়েছে। এছাড়া ১১ মে চন্ডীগড় থেকে দুর্গাপুরে একটি ট্রেন আসছে। সেখানে পুরুলিয়ার শ্রমিকের সংখ্যা ৭৭ জন। তাঁদেরকে সেখান থেকে বাসে করে জেলায় নিয়ে আসা হবে বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে।

[আরও পড়ুন: ‘ত্রাণ দেয়নি তৃণমূল, পাশে দাঁড়িয়েছে সিপিএম’, সাংসদ দেবের ভাইয়ের অভিযোগে বিতর্কের ঝড়]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement