১৩ অগ্রহায়ণ  ১৪২৭  সোমবার ৩০ নভেম্বর ২০২০ 

Advertisement

করোনার বিরুদ্ধে অভিনব লড়াই, গান গেয়ে শহরবাসীকে সচেতন করছেন এই টোটো চালক

Published by: Paramita Paul |    Posted: October 21, 2020 7:49 pm|    Updated: October 21, 2020 8:00 pm

An Images

অরূপ বসাক, মালবাজার: শখ ছিল মহম্মদ রফির মত গায়ক হবেন। কিন্তু আর্থিক পরিস্থিতির চাপে টোটো চালিয়ে সংসার চালাচ্ছেন জলপাইগুড়ি জেলার মালব্লকের ওদলাবাড়ি গ্রামপঞ্চায়েতের চুইয়া বস্তির বাসিন্দা আবদুল মহম্মদ মুজফফর। করোনার বিরুদ্ধে লড়াইয়ে সেই গানই হাতিয়ার হয়েছে তাঁর। টোটো চালাতে চালাতে গান গেয়ে যাত্রীদের যেমন সতর্ক করেন মহম্মদ তেমনই পুজোর আগে বাড়ি-বাড়ি গিয়ে গান গেয়ে সতর্ক করে আসছেন তিনি।

পুজোর আগে রাজ্যজুড়ে বাড়ছে করোনা সংক্রমণ।মারণ ভাইরাসের ভয়ে আতঙ্কিত আমজনতা। করোনা কালে সাধারণ মানুষকে গান শুনিয়ে মনের জোর বাড়াচ্ছেন টোটো চালক আবদুল মহম্মদ মুজফফর। গায়ক হতে না পারলেও তাঁর টোটোতে ওঠা যাত্রীদের মহম্মদ রফির গান শোনাতে ভোলেন না। শুধু টোটোতেই নয়, রাস্তা ঘাটে যখন-তখন তিনি মাইক্রোফোন নিয়ে মানুষকে তিনি গাম শোনাচ্ছেন। যাতে মানুষ তাঁর গান শুনে খোস মেজাজে থাকেন।

[আরও পড়ুন : খাবারের লোভ দেখিয়ে করবস্থানে নিয়ে গিয়ে মহিলাকে ‘গণধর্ষণ’, গ্রেপ্তার ৩]

অবিকল মহম্মদ রফির গলায় গান গাইতে পারেন বছর চল্লিশের এই যুবক। গান শুনতে শুনতে কখন যে যাত্রীরা গন্তব্যস্থলে পৌঁছে যায় তা বুঝতেই পারেন না। ডুয়ার্সে বহু প্রতিভাবান ছেলে মেয়েরা রয়েছেন। কিন্তু তারা নিজেদের স্বপ্নপূরণ করতে পারে না। আবদুল বাবু তাঁদের মধ্যে একজন। আবদুলবাবু অবশ্য এখনও হাল হাল ছাড়েননি। সুযোগ পেলে তিনি মহম্মদ রফির গান তার গলায় তুলে ধরবেন এবং মানুষের মন জয় করেন।

এই করোনা আতঙ্কের মাঝে বিভিন্ন এলাকায় এবং বাড়ি-বাড়ি গিয়ে করোনা নিয়ে সচেতন করছেন এই গায়ক। পুজোর সময় যাতে মাস্ক অবশ্যই পরে সবাই বের হন তার পরামর্শ দেন আবদুল। পুজোর সময় সামাজিক দূরত্ব মেনে সবাই যাতে ঠাকুর দর্শন করে, সেই উপদেশটাও দিতে ভুলছেন না তিনি। গানের মধ্যে দিয়ে মানুষের মনে আনন্দ এবং উৎসাহ বাড়িয়ে প্রতিদিন বেরিয়ে পড়ছেন দু-তিন ক্লাস পড়াশোনা জানা মহম্মদ। উদ্দেশ্য একটাই, করোনা ভাইরাস যেন কোনও ভাবেই আর না ছড়ায়।

[আরও পড়ুন : সব প্রতিকূলতা পেরিয়ে NEET’তে দারুণ ফল, দরিদ্র পরিবারের রুনা খাতুনের জন্য গর্বিত গ্রাম]

দেখুন ভিডিও:

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement