BREAKING NEWS

১৭  মাঘ  ১৪২৯  বুধবার ১ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

সাসপেন্ডেড অধ্যাপকের অফিসের তালা খোলার চেষ্টা! শাস্তির মুখে বিশ্বভারতীর ২ পড়ুয়া

Published by: Tiyasha Sarkar |    Posted: January 15, 2021 11:00 am|    Updated: January 15, 2021 11:41 am

Two students were suspended by the Visva-Bharati | Sangbad Pratidin

ফাইল ছবি

ভাস্কর মুখোপাধ্যায়, বোলপুর: এবার দুই ছাত্রকে সাসপেন্ড করল বিশ্বভারতী কর্তৃপক্ষ। বৃহস্পতিবারই তাঁদের কাছে পৌঁছে গিয়েছে সাসপেনশন নোটিস। এই ঘটনার জেরে নতুন করে বিতর্কে জড়িয়েছে ঐতিহ্যবাহী এই বিশ্ববিদ্যালয়।

কেন সাসপেন্ড করা হল সোমনাথ সাউ ও ফাল্গুনি পান নামে ওই দুই পড়ুয়াকে? জানা গিয়েছে, সাসপেন্ডেড অধ্যাপক সুদীপ্ত ভট্টাচার্যের অফিস ঘরের তালা ভাঙার চেষ্টা করেছিল এই দুই পড়ুয়া।সেই ঘটনার জেরেই তিন মাসের জন্য এই সাসপেন্ডের সিদ্ধান্ত। সুত্রের খবর, ঘটনার তদন্তের জন্য তদন্ত কমিটি গঠন করা হয়েছে। সেই কমিটির রিপোর্ট অনুয়ায়ী পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। উল্লেখ্য, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের দুর্নীতি, আর্থিক কেলেঙ্কারির অভিযোগ নিয়ে সরব হওয়ায় শাস্তির কোপে পড়েন অর্থনীতি বিভাগের অধ্যাপক সুদীপ্ত ভট্টাচার্য। তাঁকে সাসপেন্ড করা হয়। বিষয়টি জানাজানি হতেই ক্ষোভে ফেটে পড়েন পড়ুয়ার। তাঁদের অভিযোগ, বিশ্বভারতীকে গৈরিকীকরণের চেষ্টা চলছে।

[আরও পড়ুন: ফের জনতার পাশে সাংসদ নুসরত, স্বাস্থ্য পরিষেবা উন্নয়নে বসিরহাট হাসপাতালে চালু করলেন ICU]

অন্যদিকে বিশ্বভারতীর অর্থনীতি বিভাগের অধ্যাপক সুদীপ্ত ভট্টাচার্যকে সাসপেন্ড করার প্রতিবাদে জোট বাঁধেন দেশবিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাড়ে পাঁচশোরও বেশি অধ্যাপক। তাঁরা বিশ্বভারতী কর্তৃপক্ষের কাছে সুদীপ্তবাবুর সাসপেনশনের নির্দেশ দ্রুত প্রত্যাহার করার আবেদন জানান। একইভাবে অল ইন্ডিয়া ফেডারেশন অফ ইউনিভার্সিটি অ্যান্ড কলেজ টিচার্স অর্গানাইজেশন এবং ফেডারেশন অফ সেন্ট্রাল ইউনিভার্সিটিস টিচার্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকেও বিশ্বভারতীর এই সিদ্ধান্তে তীব্র বিরোধিতা করা হয়েছে। এসবের মাঝে এই দুই পড়ুয়াকে সাসপেন্ডের ঘটনায় নতুন করে জটিলতা তৈরি হবে বলেই মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: ‘অনেকেই চায় না আমি আপনাদের কাছে যাই’, এবার বেসুরো তৃণমূল সাংসদ শতাব্দী রায়]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে