BREAKING NEWS

১৪ কার্তিক  ১৪২৭  শনিবার ৩১ অক্টোবর ২০২০ 

Advertisement

ভুয়ো বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করল UGC, রয়েছে পশ্চিমবঙ্গের ২ শিক্ষা প্রতিষ্ঠানের নামও

Published by: Monishankar Choudhury |    Posted: October 8, 2020 5:53 pm|    Updated: October 8, 2020 5:54 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শিক্ষাক্ষেত্রের বাণিজ্যিকীকরণ হয়েছে বহুদিন। এর ফলে দেশে যেমন বিশ্বমানের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান তৈরি হয়েছে, তেমনই মুনাফার লোভে গজিয়ে উঠেছে ভুয়ো বিশ্ববিদ্যালয়। বুধবার, দেশজুড়ে ২৪টি এমন ভুয়ো বিশ্ববিদ্যালয়ের নাম প্রকাশ করেছে UGC (University Grants Commission)। এর মধ্যে খোদ পশ্চিমবঙ্গে রয়েছে দু’টি ভুয়ো বিশ্ববিদ্যালয়।

[আরও পড়ুন: বিবেকানন্দের ছবি বাড়িতে ঝোলালে ৩০-৩৫ বছর ক্ষমতায় থাকবে বিজেপি, দাবি ত্রিপুরার মুখ্যমন্ত্রীর]

জানা গিয়েছে, খাস কলকাতাতর বুকেই গজিয়ে উঠেছে ওই দুই শিক্ষা প্রতিষ্ঠান যা UGC অনুমোদিত নয়। অর্থাৎ এই সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান থেকে পাশ করার পর যে শংসাপত্র মিলবে সেগুলির কোনও দাম থাকবে না। এদিকে মিথ্যা আশ্বাস ও জাঁকজমকের ফাঁদে গুচ্ছের টাকা নিয়ে ভরতি হয়ে সময় ও অর্থ দুইয়েরই জলাঞ্জলি দিতে হচ্ছে পড়ুয়াদের। UGC’র ভুয়ো বিশ্ববিদ্যালয়ের তালিকায় নাম রয়েছে কলকাতার ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অলটারনেটিভ মেডিসিন’ এবং ‘ইনস্টিটিউট অফ অলটারনেটিভ মেডিসিন অ্যান্ড রিসার্চে’র।

UGC’র সচিব রজনীশ জৈন বলেন, “শিক্ষার্থীদের এবং জনসাধারণকে অবহিত করা হচ্ছে যে ২৪টি প্রতিষ্ঠান ইউজিসি আইন লঙ্ঘন করেছে, যেগুলি ভুয়ো বিশ্ববিদ্যালয় হিসাবে ঘোষণা করা হয়েছে এবং এদের ডিগ্রি দেওয়ার কোনও ক্ষমতা নেই।” শুধু তাই নয়, কোনও ইউনিভার্সিটি বা শিক্ষা প্রতিষ্ঠানে ভরতির আগে সেটি UGC অনুমোদিত কি না, তা জেনে নেওয়ার পরামর্শ দিচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। এদিকে, ২৪টি ভুয়ো বিশ্ববিদ্যালয়ের মধ্যে আটটি বিশ্ববিদ্যালয় রয়েছে উত্তরপ্রদেশেই। দিল্লিতে রয়েছে সাতটি। ওড়িশায় দুটি। কর্নাটক, কেরালা, মহারাষ্ট্র, পুদুচেরি এবং মহারাষ্ট্রে একটি করে ভুয়ো বিশ্ববিদ্যালয় রয়েছে।

[আরও পড়ুন: ‘লাদাখে দ্রুত পালটা দিতে তৈরি বাহিনী’, বায়ুসেনা দিবসে হুঙ্কার আর কে এস ভাদুড়িয়ার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement