BREAKING NEWS

১০ আষাঢ়  ১৪২৮  শুক্রবার ২৫ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

বিশ্বভারতীর বাইরে অনলাইনেও অনুষ্ঠান নয়, অধ্যাপকদের জন্য ‘ফতোয়া’ জারি সংগীত ভবনের

Published by: Sucheta Sengupta |    Posted: May 31, 2021 2:36 pm|    Updated: May 31, 2021 4:39 pm

Visva-Bharati University puts lid on online programmes to the professors | Sangbad Pratidin

ভাস্কর মুখোপাধ্যায়, বোলপুর: নয়া নিয়ম জারি বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের (Vishva Baharati)সংগীত ভবনে। ক্যাম্পাসের বাইরে কোনও অনুষ্ঠান, এমনকী অনলাইনেও অনুষ্ঠান করতে গেলে সংগীত ভবনের অধ্যাপক, অধ্যাপিকাদের অনুমতি নিতে হবে। সোমবার এই নির্দেশিকা (Notification) জারি করল সংগীত ভবন কর্তৃপক্ষ। যা নিয়ে বিশ্বভারতীতে চূড়ান্ত বিতর্ক তৈরি হয়েছে। বিশ্বভারতী অধ্যাপকদের একাংশের অভিযোগ, এই নির্দেশিকা জারি করে অধ্যাপকদের নিয়ন্ত্রণ করতে চাইছে বিশ্বভারতী।

সোমবার সংগীত ভবনের অধ্যক্ষ স্বপন ঘোষের সই করা একটি নির্দেশিকা নিয়ে বিতর্ক দেখা দিয়েছে। সেখানে পরিষ্কারভাবে উল্লেখ করা হয়েছে, সংগীত ভবনের সব অধ্যাপক, অধ্যাপিকাদের অনুরোধ করা হচ্ছে, তাঁরা যেন বিশ্বভারতীর বাইরে কোনও সংস্থা, সংগঠন বা প্রতিষ্ঠান থেকে অনুষ্ঠান করার ডাক পেলে তা যেন গ্রহণ না করেন। এমনকি অনলাইনে (Online) অনুষ্ঠান করার বিষয়েও জারি হয়েছে ‘ফতোয়া’। কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কেউ বাইরে কোনও অনুষ্ঠান করলে তাঁর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও উল্লেখ রয়েছে ওই নির্দেশিকায়।

[আরও পড়ুন: করোনা ও যশ পরিস্থিতিতে দুর্গতদের পাশে বিজেপি, বাংলায় ঘুরে দাঁড়াতে তৈরি ব্লু-প্রিন্ট]

এদিকে, এই নির্দেশিকা নিয়ে প্রশ্ন তুলেছে বিশ্বভারতীর অধ্যাপক সংগঠন VBUFA। তাদের মতে, এই ধরনের নির্দেশিকা অধ্যাপকদের ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ। কারণ, কর্তৃপক্ষের সিদ্ধান্তের বিরুদ্ধে কোনও অধ্যাপক বা অধ্যাপিকা কিছু বললে তাঁকে অনুষ্ঠান করার অনুমতি হয়তো দেওয়া হবে। এটা অধ্যাপক, অধ্যাপিকাদের নিয়ন্ত্রণ করার কৌশল। কিন্তু বিশ্বভারতী সূত্রে জানা গিয়ছে, সুশান্ত দত্তগুপ্ত উপাচার্য থাকার সময় সংগীত ভবনের কয়েকদিন অধ্যাপক, অধ্যাপিকার অনুষ্ঠান নিয়ে বিতর্ক দেখা দেয়। তারপরেই এই ধরনের একটি নির্দেশিকা জারি করা হয়। এরপর থেকে বিভিন্ন সময়ে এই নির্দেশিকা দিয়ে থাকে সংগীত ভবন কর্তৃপক্ষ। কিন্তু এবারের নির্দেশিকায় অনলাইনের অনুষ্ঠানে বিষয়টি যুক্ত করা হয়েছে। এই বিষয়ে বিশ্বভারতীর মুখপাত্র অনির্বাণ সরকার কিছু বলতে অস্বীকার করেন।

[আরও পড়ুন: ‘দু-একজন যাবেন, তা নিয়ে ভাবার দরকার নেই’, দলত্যাগীদের গুরুত্ব দিতে নারাজ দিলীপ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement