BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বীরভূমের নির্বাচন পরিস্থিতি ‘শান্তিপূর্ণ’, সবদিক খতিয়ে দেখে আশ্বাস বিবেক দুবের

Published by: Tiyasha Sarkar |    Posted: April 28, 2019 6:59 pm|    Updated: April 28, 2019 7:06 pm

An Images

নন্দন দত্ত, সিউড়ি: সোমবার লোকসভা নির্বাচনের চতুর্থ দফার ভোটগ্রহণ। অনুব্রত মণ্ডলের ‘গড়’ বীরভূম লোকসভা কেন্দ্রেও নির্বাচন সোমবারই। আর তার ঠিক আগের দিন বীরভূমের পরিস্থিতি পর্যবেক্ষণে গেলেন রাজ্যের বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে। একাধিক বৈঠকের পর তিনি আশ্বাস দেন, শান্তিপূর্ণভাবেই ভোট হবে বীরভূমে।  

[আরও পড়ুন:   বুথে নজরদারির দায়িত্বে নাবালকরা! বিতর্ক তুঙ্গে আউশগ্রামে]

এ রাজ্যের রাজনৈতিক প্রেক্ষাপটে বীরভূম অত্যন্ত স্পর্শকাতর এলাকা। ভোটের আগে বারবার রাজনৈতিক সংঘর্ষে উত্তপ্ত হয়েছে বীরভূম। তাই ভোটের দিনও বীরভূম উত্তপ্ত হয়ে উঠতে পারে বলে মনে করছেন সকলেই। এই বিষয়ে রাজ্যের বিশেষ পুলিস পর্যবেক্ষক বিবেক দুবের কাছে অভিযোগ জানিয়েছে শাসক-বিরোধী উভয় শিবির। রবিবার সকালে সিউড়ি সার্কিট হাউসে রাজনৈতিক দলের প্রতিনিধি ও পর্যবেক্ষক এবং জেলা প্রশাসনের সঙ্গে পৃথক বৈঠক করেন বিবেক দুবে। প্রত্যেকের থেকে বীরভূমের বর্তমান পরিস্থিতির কথা শোনেন তিনি। সূত্রের খবর, বিরোধীদের দাবি, গ্রামে গ্রামে সন্ত্রাসের পরিবেশ তৈরি করছে তৃণমূল। তাই নির্বিঘ্নে বীরভূমে নির্বাচন কার্যত অসম্ভব। এবিষয়ে কমিশনের হস্তক্ষেপের দাবি জানান তাঁরা। 

এ প্রসঙ্গে সিপিএমের জেলা কমিটির সদস্য শেখ ইসলামের মন্তব্য, “দুবরাজপুরের পদুমা, সিউড়ি ২ নম্বর ব্লকে প্রকাশ্যে সন্ত্রাস করছে তৃণমূল। তাই ওই এলাকার ভোটারদের নিশ্চিন্তে ভোটদানের ব্যবস্থা করে দিতে হবে।” তাদের সুরেই সুর মেলান বিজেপি প্রার্থী দুধকুমার মণ্ডল ও বিজেপি নেতা কালোসোনা মণ্ডল। এমনকী কেন্দ্রীয় বাহিনীর ভূমিকা প্রসঙ্গে উদাসীনতা প্রকাশ করেন তিনি। তাঁর কথায়, “কেন্দ্রীয় বাহিনীর উপর আমাদের আস্থা বা অনাস্থা কোনও কিছুই নেই। কারণ, রাজ্য পুলিশ তাদের তত্বাবধানে থাকবেন।” তাঁদের মূল দাবি একটাই, শান্তিপূর্ণভাবে ভোট হবে।

[আরও পড়ুন: প্রাণে বাঁচতে ক্রেন থেকে মরণঝাঁপ অপারেটরের! হলদিয়া বন্দরের ঘটনায় চাঞ্চল্য]

এ প্রসঙ্গে তৃণমূলের তরফে জানানো হয়েছে, “আমরা চাই আইনের মধ্যে থেকে গণতান্ত্রিক পদ্ধতিতে ভোট হোক। বেআইনি কিছু করা হলে তাতে বাধা দেওয়া হবে।” তাঁদের অভিযোগ, নির্বিঘ্নে ভোট পরিচালনাকে ইস্যু বানিয়ে ফেলেছেন বিরোধীরা। প্রত্যেকের কথা শুনে বিবেক দুবে  আশ্বাস দেন, ভোট নির্বিঘ্নেই হবে। এদিন কেন্দ্রীয় বাহিনীর প্রধানদের সঙ্গেও কথা বলেন তিনি। তবে ঠিক কতটা শান্তিপূর্ণ হবে ভোটগ্রহণ পর্ব, তা বোঝা যাবে সোমবারই৷   

ছবি: শান্তনু দাস

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement