১৬ মাঘ  ১৪২৯  মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

ভোটের কাজে মৃত্যু হলে দিতে হবে ৫০ লক্ষ টাকার ক্ষতিপূরণ, দাবি শিক্ষকদের

Published by: Paromita Kamila |    Posted: February 27, 2021 9:10 am|    Updated: February 27, 2021 9:53 am

Vote workers demand 50 lakhs as compensation if death occurs during duty | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেজে গিয়েছে ভোটের দামামা। এসে গিয়েছে নির্ঘণ্ট। শুরু হয়ে গিয়েছে জোর প্রস্তুতি। নির্বাচন কমিশনের তরফ থেকে ভোটের (Vote) দিন ঘোষণার পরেই ভোটকর্মীদের নিরাপত্তা-সহ একাধিক দাবি নিয়ে এবার সোচ্চার হয়েছেন শিক্ষক ও অশিক্ষক কর্মীরা।

নির্বাচনের দায়িত্ব পালনের সময় কোনও ভোটকর্মীর মৃত্যু হলে তাঁর পরিবারকে ৫০ লক্ষ টাকা ক্ষতিপূরণ ও একজনকে চাকরি দেওয়ার দাবি তোলা হয়েছে বঙ্গীয় প্রাথমিক শিক্ষক সমিতির পক্ষ থেকে।বৃহস্পতিবার রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তরে এই দাবিতে স্মারকলিপি জমা দেওয়া হয়েছে। বুধবারও বিভিন্ন জেলার নির্বাচনী আধিকারিকদের কাছে স্মারকলিপি দিয়েছে অল পোস্ট গ্রাজুয়েট টিচার্স অ্যাসোসিয়েশন। পাশাপাশি অ্যাডভান্ডস সোসাইটি ফর হেডমাস্টার অ্যান্ড হেডমিস্ট্রেস এবং সেকেন্ডারি টিচার্স অফ এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের পক্ষ থেকেও নির্বাচনে নিরাপত্তা সুনিশ্চিত করার দাবি জানানো হয়েছে।

[আরও পড়ুন: কোথা থেকে কোকেন পেত পামেলা-রাকেশ? রহস্যভেদ করতে ৩ রাজ্যে তল্লাশি, ১২ জনকে জেরা]

তাঁদের আরও দাবি, কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনী দিয়ে ভোটকর্মীদের নিরাপত্তা সুনিশ্চিত করতে হবে। প্রতিটি ভোটকর্মীর জন্য বিমার ব্যবস্থা করতে হবে ও ভোটের আগে তাঁর সার্টিফিকেট দিয়ে দিতে হবে। ভোট মিটে যাওয়ার পর কর্মীদের বাড়ি ফেরার সময় উপযুক্ত নিরাপত্তা দিতে হবে। বাড়িতে অসুস্থ বাবা-মা থাকলে বা নির্ভরশীল শিশু থাকলে মাকে ভোটের কাজ থেকে অব্যাহতি দিতে হবে। বিশেষভাবে সক্ষমদের ছাড় দিতে হবে দিতে হবে ভোটের কাজে। পাশাপাশি শিক্ষিকাদের বাড়ির কাছে ভোটকেন্দ্রে কাজ দিতে হবে। তবে এই দাবি কতটা ফলপ্রসূ হবে তা সময়ই বলবে।

[আরও পড়ুন: কাকে সুবিধা করে দিতে ৮ দফায় ভোট? বিজেপি যোগের অভিযোগ তুলে কমিশনকে তোপ মমতার]

ইতিমধ্যেই, পশ্চিমবঙ্গে আসন্ন বিধানসভা নির্বাচনের দিনক্ষণ (West Bengal Election Date 2021) ঘোষণা করল নির্বাচন কমিশন। কোভিড পরিস্থিতি মাথায় রেখেই ভোটের সূচি ঘোষণা করা হয়েছে। বাংলা নির্বাচন হতে চলেছে মোট ৮ দফায়। শুরু হবে ২৭ মার্চ এবং শেষ ২৯ এপ্রিল। সব রাজ্যেই ভোট গণনা ২ মে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে