BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Mamata Banerjee: কেন্দ্রের কাছে বকেয়া ১০০ দিনের কাজের টাকা, সমস্যা মেটাতে নয়া দাওয়াই মুখ্যমন্ত্রীর

Published by: Paramita Paul |    Posted: May 17, 2022 2:14 pm|    Updated: May 17, 2022 3:32 pm

WB CM Mamata Banerjee orders to make crisis management fund to clear 100 days work due payment | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১০০ দিনের কাজের টাকা দিচ্ছে না কেন্দ্র। ফলে কাজ করেও বকেয়া অর্থ পাচ্ছেন না ১০০ দিনের কর্মীরা। এই সমস্যা মেটাতে ক্রাইসিস ম্যানেজমেন্ট ফান্ডের দাওয়াই দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee)। মঙ্গলবার পশ্চিম মেদিনীপুরের প্রশাসনিক বৈঠক থেকে সেই সমাধান সূত্রের হদিশ দেন তিনি। কীভাবে মিটবে ১০০ দিনের কাজের বকেয়া অর্থের সমস্যা?

১০০ দিনের কাজের বকেয়া না মেটানোয় এদিন কেন্দ্রকে একহাত নেন মুখ্যমন্ত্রী। একইসঙ্গে জানান, “গরিব মানুষের টাকা আটকে রাখা ঠিক নয়। তাঁরা খাবে কী? কেন্দ্র টাকা না দিলেও এই মানুষগুলোর পাওনা মেটাতে হবে।” তা নিয়ে পরিকল্পনা করতেই মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর নেতৃত্বাধীন কমিটি তৈরির নির্দেশ দিলেন মমতা। যাঁরা এনিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা করবে।

[আরও পড়ুন: ‘নিখোঁজ’ নুসরত জাহান! বসিরহাটে তারকা সাংসদের পোস্টার ঘিরে শোরগোল

তবে আপাতত সমস্যা মেটাতে কয়েকটি দপ্তরের বরাদ্দ অর্থের একাংশ নিয়ে তৈরি হবে ‘ক্রাইসিস ম্যানেজমেন্ট ফান্ড’। এই দপ্তরগুলির মধ্যে রয়েছে পূর্ত, সেচ, কৃষি, পশুপালন এবং পঞ্চায়েত। দপ্তরগুলির নন-টেকনিক্যাল কাজগুলি করা হবে ১০০ দিনের প্রকল্পের মাধ্যমে। আর এই দপ্তরগুলির শ্রমিকদের জন্য বরাদ্দ অর্থ দেওয়া হবে ১০০ দিনের কাজের কর্মীদের। এ প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বলেন, ”কয়েকটি দপ্তর রয়েছে যাদের সারাবছর কাজ চলে। তাদের কিছু প্রকল্প ১০০ দিনের কাজের মাধ্যমে করতে হবে। নতুন কাজ দেওয়ার আগে তো পুরনো টাকা মেটাতে হবে। না হলে মানুষগুলোর চলবে কীভাবে?”

১০০ দিনের কাজের বকেয়া অর্থ নিয়ে কেন্দ্রের তুমুল সমালোচনা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। বলেন, আমাদের টাকা নিয়ে যায়। তার একাংশ আমাদের দেয়। গত ৫ মাস ধরে ১০০ দিনের কাজের টাকার বরাদ্দ অর্থ দিচ্ছে না। এটা নিয়ে আমি চিঠিও লিখেছি। কেন্দ্রের কাছে তদ্বিরও করছি। কিন্তু ওরা টাকা না দিলেও তো গরিব মানুষগুলোর পেট ভরাতে হবে।” তাই এবার বিকল্প পদ্ধতি বেছে নিল রাজ্য সরকার।

[আরও পড়ুন: ‘ডোনেট মি এ গার্লফ্রেন্ড’, প্ল্যাকার্ড হাতে রাস্তায় ঘুরছেন যুবক! ব্যাপারটা কী?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে