BREAKING NEWS

১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

অতিমারীতে ফের পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত টেলিফোনিক ক্লাস, ভাবনা শিক্ষা দপ্তরের

Published by: Suparna Majumder |    Posted: June 24, 2021 12:51 pm|    Updated: June 24, 2021 12:51 pm

WB Education Department again trying to start Telephonic class for Class five to Eight standard students | Sangbad Pratidin

ছবি - প্রতীকী

স্টাফ রিপোর্টার: অতিমারী (Pandemic) আবহে আবারও পঞ্চম থেকে অষ্টম শ্রেণিকে টেলিফোনিক ক্লাসে অন্তর্ভুক্ত করতে সচেষ্ট হয়েছে রাজ্যের স্কুল শিক্ষা দপ্তর। একই সঙ্গে করোনা (Corona Virus) আবহে স্কুল পড়ুয়াদের জন্য টেলিভিশন ও রেডিও-র মাধ্যমে ক্লাস চালুর বিষয়ে ভাবনাচিন্তা করা হচ্ছে। এমনই জানা গিয়েছে স্কুল শিক্ষা দপ্তর সূত্রে।

গত বছর করোনা আবহে স্কুল বন্ধ থাকাকালীন সময়ে পড়ুয়াদের পঠন-পাঠন চালিয়ে নিয়ে যেতে একাধিক উদ্যোগ নিয়েছিল রাজ্যের স্কুল শিক্ষা দপ্তর। তার মধ্যে সর্বশেষ উদ্যোগটি ছিল টেলিফোনিক ক্লাস। রাজ্যের প্রান্তিক অঞ্চলের পড়ুয়া, যাদের কাছে টেলিভিশন, স্মার্টফোন বা ইন্টারনেট পরিষেবার সুবিধা নেই, তাদের কাছে পৌঁছতে টেলিফোন মাধ্যমকেই বেছে নেওয়া হয়েছিল। প্রাথমিকভাবে নবম থেকে দ্বাদশের পড়ুয়াদের জন্য চালু হয় টেলিফোনিক ক্লাস। প্রথম একমাসেই পড়ুয়াদের ব্যাপক সাড়া পেয়ে সেপ্টেম্বর মাস থেকে পঞ্চম থেকে অষ্টম শ্রেণিকেও টেলিফোনিক ক্লাসে অন্তর্ভুক্ত করার পরিকল্পনা নিয়েছিল শিক্ষা দপ্তর। কিন্তু, শেষ পর্যন্ত তা বাস্তবায়িত হয়নি।

[আরও পড়ুন: রেল অবরোধ-পুলিশের গাড়ি ভাঙচুর-পাথর বৃষ্টি, লোকাল চালুর দাবিতে মল্লিকপুরে ধুন্ধুমার]

স্কুল শিক্ষা দপ্তর সূত্রে জানা গিয়েছে, নবম থেকে দ্বাদশ শ্রেণির জন্য গত বছর থেকে চলে আসা টেলিফোনিক ক্লাসে এখনও ভাল সাড়া মিলছে। তাই আবারও পঞ্চম থেকে অষ্টম শ্রেণির পড়ুয়াদের টেলিফোনিক ক্লাসের সুবিধা দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। তার জন্য ইতিমধ্যেই প্রায় ৩০০ শিক্ষক-শিক্ষিকাকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। অন্যদিকে, গত বছরের মতো এবছরও টেলিভিশনের মাধ্যমে ক্লাস চালু করার বিষয়ে দপ্তরের অন্দরে চর্চা চলছে বলে জানা গিয়েছে। টেলিভিশনের পাশাপাশি এবার রেডিও-কেও ব্যবহার করা যায় কি না তা নিয়েও চলছে পর্যালোচনা করা হচ্ছে। তবে, টেলিফোন, টেলিভিশন, রেডিও – সবেতেই ক্লাস চালুর বিষয়টি শিক্ষামন্ত্রীর অনুমোদন সাপেক্ষ। তাঁর অনুমোদন না পেলে কিছুই শুরু করা যাবে না। 

[আরও পড়ুন: বুধের পর বৃহস্পতি, লোকাল ট্রেন চালুর দাবিতে ফের রেল অবরোধ-বিক্ষোভে উত্তাল সোনারপুর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে