Advertisement
Advertisement
IAS

অনগ্রসর শ্রেণির জন্য বিনামূল্যে IAS ট্রেনিং, রাজ্যের উদ্যোগে চালু ক্র্যাশ কোর্স

সত্যেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিস স্টাডি সেন্টারে চলছে প্রস্তুতি।

WB State Govt arranges IAS training free of cost for OBC aspirants | Sangbad Pratidin
Published by: Sucheta Sengupta
  • Posted:July 11, 2021 4:58 pm
  • Updated:July 11, 2021 5:03 pm

স্টাফ রিপোর্টার: অনগ্রসর শ্রেণির (OBC) জন্য বিনামূল্যে। বাকিদের জন্য মাসে মাত্র এক হাজার টাকা। নামমাত্র খরচে IAS, IPS হতে ইচ্ছুকদের জন্য অনলাইন প্রশিক্ষণ (Online training) কোর্স চালু হল রাজ্য সরকার পরিচালিত সত্যেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিস স্টাডি সেন্টারে (SNTCSSC)। শনিবার দু’ মাসের UPSC প্রিলিমসের জন্য ক্র্যাশ কোর্সের উদ্বোধন করেন নেতাজি সুভাষ অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রেনিং ইনস্টিটিউটের ডিরেক্টর জেনারেল ও মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ্যায়।

সর্বভারতীয় সিভিল সার্ভিস পরীক্ষায় (UPSC) বাংলার পড়ুয়াদের এগিয়ে নিয়ে আসার উদ্দেশ্যে ২০১৪ সালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তৈরি করেন সিভিল সার্ভিস স্টাডি সেন্টার। সম্প্রতি সল্টলেকের অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রেনিং ইনস্টিটিউটে অবস্থিত এই প্রতিষ্ঠানটির নামকরণ করা হয়েছে সত্যেন্দ্রনাথ ঠাকুরের নামে। স্বপ্ন আকাশছোঁয়া, অথচ সামর্থ্য সীমিত – এমন পড়ুয়াদের অতি কম খরচে UPSC পরীক্ষার জন্য প্রস্তুত করে তোলার কাজ করে চলছে প্রতিষ্ঠানটি। তারই অংশ হিসাবে চালু হল নতুন কোর্সটি।

Advertisement

[আরও পড়ুন: ‘জয় শ্রীরাম বললে সস্তায় পাব?’, পেট্রল পাম্পে গিয়ে বিজেপিকে খোঁচা কুণালের

চলতি বছরের অক্টোবরে ইউপিএসসি ২০২১-এর প্রিলিমিনারি পরীক্ষা। তার জন্যই রাজ্যের ছেলে-মেয়েদের প্রস্তুত করতে চালু অনলাইন ক্র্যাশ কোর্সটিতে ভর্তি হয়েছেন ১৫০০-এরও বেশি পড়ুয়া। যা আশাতীত বলে জানান এসএনটিসিএসএসসি-র চেয়ারম্যান তথা রাজ্যের প্রাক্তন নিরাপত্তা উপদেষ্টা সুরজিৎ কর পুরকায়স্থ। উদ্বোধনী অনুষ্ঠানে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে ভারচুয়ালি অংশগ্রহণকারী পড়ুয়াদের পরীক্ষার ধরন সম্পর্কে জানান আলাপন বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “তাঁদের বলেছি, সর্বভারতীয় প্রতিযোগিতামূলক পরীক্ষায় পরিশ্রমের মাধ্যমেই অনায়াসে সফল হওয়া সম্ভব। যদি লক্ষ্য ঠিক রেখে, পরিশ্রম করে ঠিকমতো প্রস্তুতি নেওয়া যায় তাহলে কোনও ধর্ম, বর্ণ বা অন্য কোনও বৈষম্য এই পরীক্ষায় কোনও প্রভাব ফেলবে না।”

Advertisement

[আরও পড়ুন: কলকাতায় ফের জেএমবি জঙ্গিদের আনাগোনা, STF’এর জালে ৩ বাংলাদেশি সন্ত্রাসবাদী]

২০১৮ সাল থেকে এসএনটিসিএসএসসি-র কোর্স ডিরেক্টর পদে থাকা আইএএস রাজনবীর সিং কাপুর বলেন, “ইতিহাস, ভূগোল, অর্থনীতি, রাজনীতি, বিজ্ঞান ও প্রযুক্তি, কারেন্ট অ্যাফেয়ার্স, সংবাদপত্র বিশ্লেষণ, এইসব বিষয়ে ক্লাস হবে। সম্প্রতি উত্তীর্ণ হয়েছেন এমন জুনিয়র আইএএস অফিসাররা ক্লাস নেবেন। পশ্চিমবঙ্গের আইএএস, আইপিএস পরীক্ষার কোচিং মডেলের এটাই অভিনবত্ব।”এদিন কঠোর পরিশ্রমের উপযোগিতার কথা বলেন বিধাননগর সিটি পুলিশের কমিশনার আইপিএস সুপ্রতিম সরকার। ইউপিএসসি পরীক্ষা ঘিরে বিভিন্ন কাহিনির উপর আলোকপাত করেন এসএনটিসিএসএসসি-র চেয়ারম্যান সুরজিৎ কর পুরকায়স্থ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ