Advertisement
Advertisement

Breaking News

WB temperature dropped as cyclone Mandous become ineffective

Weather Update: ‘মানদৌসে’র প্রভাব কাটতেই কমল রাজ্যের তাপমাত্রা, কবে পড়বে জাঁকিয়ে শীত?

আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

WB temperature dropped as cyclone Mandous become ineffective । Sangbad Pratidin
Published by: Sayani Sen
  • Posted:December 12, 2022 1:43 pm
  • Updated:December 12, 2022 1:43 pm

নব্যেন্দু হাজরা: ঘূর্ণিঝড় ‘মানদৌসে’র প্রভাব কাটতে না কাটতেই কমল রাজ্যের তাপমাত্রা। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস। আগামী কয়েকদিন রাতের তাপমাত্রা স্বাভাবিক বা তার উপরে থাকবে। তবে শীতবিলাসীদের জন্য সুখবর। চলতি সপ্তাহের শেষের দিকে নামতে পারে তাপমাত্রার পারদ। আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

‘মানদৌসে’র প্রভাবে গত বৃহস্পতিবার থেকে রাজ্যের তাপমাত্রার পরিবর্তন শুরু হয়। সপ্তাহান্তে শীত কার্যত উধাও হয়ে গিয়েছিল। শীতপোশাক পরে হাসফাঁস করতে শুরু করেন অনেকেই। তবে সোমবার সকাল থেকে পরিস্থিতি পরিবর্তন। রবিবারের তুলনায় একধাক্কায় অনেকটাই কমে যায় তাপমাত্রা। সকালে সর্বনিম্ন তাপমাত্রা কমে দাঁড়ায় ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৪১ থেকে ৯৫ শতাংশ। আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

Advertisement

[আরও পড়ুন: ‘তৃণমূলের কেউ ক্ষতি করতে পারবে না’, বিজেপির ‘ডিসেম্বর হুঁশিয়ারি’ নিয়ে মন্তব্য পার্থর]

উত্তর পশ্চিম ভারতে অবস্থান করছে পশ্চিমী ঝঞ্ঝা। ঘূর্ণিঝড় ‘মানদৌস’ শক্তি হারিয়ে ঘূর্ণাবর্ত রূপে তামিলনাড়ু, কর্ণাটক ও কেরল সংলগ্ন এলাকায় অবস্থান করছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে কেরল উপকূলে আরব সাগরে নিম্নচাপে পরিণত হতে পারে। ক্রমশ শক্তি বাড়িয়ে এটি ভারতীয় উপকূল থেকে দূরে সরে যাবে বলেই পূর্বাভাস হাওয়া অফিসের। তবে আন্দামান সাগরে নতুন করে আরও একটি নিম্নচাপ তৈরি হতে পারে। আগামী ২৪-৪৮ ঘন্টায় দক্ষিণ আন্দামান সাগরে ক্রমশ পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে শ্রীলঙ্কার দিকে যাবে বলে অনুমান আবহাওয়াবিদদের।

Advertisement

আগামী ৪৮ ঘন্টায় তামিলনাড়ু, পণ্ডিচেরি, কর্ণাটকের কিছু অংশে ভারী বৃষ্টির সম্ভাবনা। উত্তর-পশ্চিম ভারতে আপাতত আগামী ৪৮ ঘণ্টা তাপমাত্রা পরিবর্তনের সম্ভাবনা নেই। তারপর থেকে তাপমাত্রা কমবে। আগামী দু’দিন ঘন কুয়াশার চাদরে ঢাকতে পারে উত্তর-পশ্চিম ভারত এবং উত্তর-পূর্ব ভারতের বেশ কিছু রাজ্য। হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড় এবং দিল্লিতে ঘন থেকে মাঝারি কুয়াশার সম্ভাবনা। কুয়াশার সতর্কতা রয়েছে উত্তরপ্রদেশ, অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম ও ত্রিপুরায়।

[আরও পড়ুন: শুভেন্দুর রক্ষাকবচের বিরোধিতা, হাই কোর্টের ডিভিশন বেঞ্চে গেল রাজ্য]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ