Advertisement
Advertisement
WB Weather Update

WB Weather Update: বঙ্গোপসাগরে ফের নিম্নচাপ, চার-ছক্কা নাকি থমকে যাবে শীতের ব্যাটিং?

ফের বৃষ্টিতে ভিজবে কলকাতা-সহ গোটা রাজ্য?

WB Weather Update: MeT predicts low pressure may form over Bay Of Bengal in next week । Sangbad Pratidin
Published by: Sayani Sen
  • Posted:November 25, 2023 9:41 am
  • Updated:November 25, 2023 9:44 am

নিরুফা খাতুন: ফের থমকাবে শীতের ব্যাটিং নাকি চার-ছক্কা? হাওয়া অফিসের পূর্বাভাসে ফের আবহাওয়া বদলের ইঙ্গিত। কারণ, বঙ্গোপসাগরে ফের নিম্নচাপের ভ্রূকূটি। তার ফলে আগামী ৪৮ ঘন্টার পর বঙ্গে শীতের আমেজ তেমন উপভোগ করা যাবে না বলেই অনুমান আবহাওয়াবিদদের।

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, নভেম্বরের শেষের দিকে বঙ্গোপসাগরে তৈরি হবে নিম্নচাপ। আন্দামান সাগর এলাকাতেই ২৭ নভেম্বর অর্থাৎ সোমবার নিম্নচাপ তৈরির সম্ভাবনা। পরবর্তী দুদিনে নিম্নচাপে শক্তি বাড়বে বেশ খানিকটা। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তা গভীর নিম্নচাপে পরিণত হবে। আগামী ২৪ ঘন্টায় দক্ষিণ আন্দামান সাগরে তৈরি হবে ঘূর্ণাবর্ত। এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হওয়ার পর অভিমুখ অন্ধ্রপ্রদেশ উপকূলেই হওয়ার কথা।‌ এরপর গতিপথ পরিবর্তন করে বা শক্তি বাড়িয়ে এটি ঘূর্ণিঝড়ে পরিণত হয় কিনা সেদিকেই আপাতত নজর আবহাওয়াবিদদের।

Advertisement

[আরও পড়ুন: ‘ভোটার তালিকায় নাম তুলুন রাজ্যে থাকা বাংলাদেশিরা’, বারাসতের তৃণমূল নেত্রীর মন্তব্যে বিতর্ক]

দক্ষিণবঙ্গে সপ্তাহান্তে আপাতত পরিষ্কার আকাশ। আগামী দুদিন শীতের আমেজও বজায় থাকবে। কলকাতায় ১৮-২০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে তাপমাত্রা। সকাল এবং সন্ধ্যায় শীতের আমেজও টের পাওয়া যাবে। মঙ্গলবার থেকে আবহাওয়া বদলের সম্ভাবনা। মেঘে ঢাকতে পারে আকাশ। তাপমাত্রাও বাড়বে দক্ষিণবঙ্গের উপকূল সংলগ্ন জেলাগুলির। পশ্চিমের জেলায় শীতের আমেজ বজায় থাকবে। পুরুলিয়া, বাঁকুড়া-সহ পশ্চিমের বেশ কিছু জেলার তাপমাত্রা ১৫-১৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে। তবে নতুন করে তাপমাত্রা নামার সম্ভাবনা কম। নভেম্বরের শেষ দিকে দার্জিলিং, কালিম্পংয়ে হালকা বৃষ্টির পূর্বাভাস। উত্তরবঙ্গের বাকি জেলায় বৃষ্টির সম্ভাবনা নেই। তাপমাত্রা কমবে বেশ খানিকটা।

Advertisement

[আরও পড়ুন: অবশেষে মুক্তির স্বাদ! যুদ্ধবিরতি শুরু হতেই ২৫ পণবন্দিকে ছাড়ল হামাস]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ