২৮ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৫ অক্টোবর ২০২০ 

Advertisement

হেলমেট পরলেই পিঁয়াজ ফ্রি, পথ নিরাপত্তায় অভিনব উদ্যোগ

Published by: Paramita Paul |    Posted: December 9, 2019 11:29 am|    Updated: December 9, 2019 8:18 pm

An Images

রিন্টু ব্রহ্ম, বর্ধমান : পিঁয়াজের দাম আগুন। ঝাঁজে চোখে জল দেশবাসীর।দামের ছ্যাঁকায় দেশজুড়ে আলোড়ন পড়েছে। পিঁয়াজ নিয়ে মেমে ও ট্রোল ছড়িয়েছে সোশ্যাল মিডিয়াতেও। চায়ের ঠেক থেকে রাজনৈতিক মঞ্চ সর্বত্রই পিঁয়াজ পে চর্চা। আর মহার্ঘ্য পিঁয়াজকে এবার ট্রাফিক সচেতনতার হাতিয়ার করল একটি সংস্থা। 

পথনিরাপত্তায় হেলমেট অপরিহার্য। কিন্তু সেটাই অনেকে মানেন না। তাই যাঁরা রবিবার হেলমেট পরে মোটরবাইক চালালেন তাঁদের হাতে তুলে দেওয়া হল এক কেজি করে পিঁয়াজের প্যাকেট। এমনই অভিনব উ্দ্যোগ নিয়েছিল পূর্ব বর্ধমানের মেমারির পাল্লারোডের পল্লিমঙ্গল সমিতি। মাগ্গিগণ্ডার বাজারে হেলমেট পরেই এক কেজি পিঁয়াজ পেয়ে আত্মহারা অনেকেই। অনেকে হাত কামড়াচ্ছিলেন, তাঁদের সামান্য ভুলে মহার্ঘ্য পিঁয়াজ হাতছাড়া হল।

[আরও পড়ুন : এবারে রেশনে ৫৯ টাকা কেজি দরে মিলবে পিঁয়াজ, ঘোষণা রাজ্যের]

পল্লিমঙ্গল সমিতির সদস্যরা সকাল থেকে দুপুর পর্যন্ত পাল্লারোডে হেলমেট পরে যাওয়া বাইক চালকদের ১ কেজি করে পিঁয়াজ উপহার দেন। ‘সেফ ড্রাইভ, সেভ লাইফ’ নিয়ে সরকারি বা বেসরকারিভাবে এত প্রচার সত্বেও বহু মানুষ হেলমেট ছাড়াই বাইক চালিয়েছেন। জানা গিয়েছে, এদিন মাত্র ৩২ জন হেলমেট পরে মহার্ঘ্য পিঁয়াজ উপহার পান। ওই রাস্তায় দু’শোর বেশি বাইক চালক বিনা হেলমেটে গিয়ে এদিন বড় আফশোস করছেন। সুমন দাস নামে এক যুবক বলেন, “হেলমেট পরে এত দামি উপহার পেলাম। ভাবতে পারছি না। বিষয়টি সবাইকে জানাব।” আবার হেলমেট না পরে যাওয়া এক বাইক আরোহী দীপঙ্কর রায় বলেন, “আমাদের মতো হেলমেটহীন বাইক আরোহীরা সচেতন হলাম। অভিনব উদ্যোগ। আফশোসও হল পিঁয়াজ না পেয়ে।”

[আরও পড়ুন : নবদম্পতিকে পিঁয়াজের তোড়া উপহার কাউন্সিলরের, দেখুন ভিডিও]

উদ্যোক্তদের পক্ষে সন্দীপন সরকার বলেন, “হেলমেট ছাড়া রাস্তায় বেরিয়ে পিঁয়াজ না পেয়ে কপাল চাপড়াচ্ছেন কেউ-কেউ। কিন্তু হেলমেট না পরলে আপনার জীবনের জন্য আপনার পরিবারকে কপাল চাপড়াতে হবে। তাই পিঁয়াজের জন্য নয়, নিজের জীবনের গ্যারান্টির জন্য হেলমেটটা দয়া করে পড়ুন।” এইরকম পথ সচেতনতায় পিঁয়াজ বিলির সারপ্রাইজ ইভেন্ট সত্যিই অভিনব। দুর্মূল্যের বাজারে বিনাপয়সায় পিঁয়াজ পেতে নিয়ম মেনে হেলমেট পরে বেরোলে ক্ষতি কী, বলছেন অনেকেই। 

ছবি :  মুকলেসুর রহমান

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement