BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৭  বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০ 

Advertisement

ঊর্ধ্বমুখী তাপমাত্রার পারদ, কতদিনে ফের শীতের আমেজ ফিরবে বঙ্গে? জানাল হাওয়া অফিস

Published by: Tiyasha Sarkar |    Posted: November 17, 2020 11:38 am|    Updated: November 17, 2020 1:21 pm

An Images

নব্যেন্দু হাজরা: নভেম্বরের শুরুতে শীতের দাপট দেখা গেলেও কয়েকদিন পেরতে না পেরতেই ফের চড়েছে তাপমাত্রার পারদ। ফলে সকলের মনেই প্রশ্ন, কবে দেখা মিলবে শীতের। মিলল উত্তর। আবহাওয়া দপ্তর (Regional Meteorological Centre) সূত্রের খবর, আগামী দু-তিন দিনের মধ্যে উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের কিছু জেলা ও বিহারের তাপমাত্রা নামতে পারে ৪ ডিগ্রি পর্যন্ত।

জানা গিয়েছে, বুধ ও বৃহস্পতিবার উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় আকাশ থাকবে মেঘলা। হালকা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। শুক্রবার দক্ষিণবঙ্গের কলকাতা, উত্তর-দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর-সহ কোনও কোনও জেলায় হতে পারে হালকা বৃষ্টি। শনিবার থেকে নিম্নমুখী হবে তাপমাত্রার পারদ। সপ্তাহান্তে ফিরতে পারে শীতের আমেজ। এক ধাক্কায় অনেকখানি নামতে পারে তাপমাত্রার পারদ। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, বর্তমানে একটি পশ্চিমি ঝঞ্ঝার প্রভাবে হালকা বৃষ্টি ও তুষারপাত হয়েছে উত্তর-পশ্চিম ভারতের বেশকিছু রাজ্যে। বুধ ও বৃহস্পতিবার নতুন করে পশ্চিমি ঝঞ্ঝা ঢুকতে পারে জম্মু-কাশ্মীরে। এছাড়াও একটি ঘূর্ণাবর্ত হয়েছে রাজস্থানের উপর। এর প্রভাবে উত্তর-পশ্চিম ভারতের মধ্যপ্রদেশ, গুজরাট, বিহার, পশ্চিমবঙ্গ এবং সিকিমের তাপমাত্রা আগামী চার-পাঁচদিনে বেশ অনেকটা নামবে বলেই অনুমান আবহাওয়াবিদদের। মণিপুর মিজোরাম ত্রিপুরাতে আগামী দু-তিন দিন ঘন কুয়াশার থাকবে।

[আরও পড়ুন: গরুপাচার কাণ্ডে জড়িত কয়লা ‘মাফিয়া’ লালা! আঁচ পেয়েই তদন্ত করতে চায় সিবিআই]

হাওয়া অফিস সূত্রে খবর, মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রির উপরে। অর্থাৎ স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা গতকাল ছিল ৩২.১ ডিগ্রি, অর্থাৎ স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৯%।

[আরও পড়ুন: বিতর্কের মাঝে এবার বাঁকুড়ায় বিরসা মুন্ডার প্রকৃত মূর্তি তৈরির ঘোষণা তৃণমূলের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement