BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ফাগুন শেষেও বর্ষার আমেজ, দক্ষিণবঙ্গের ৯ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা

Published by: Sucheta Sengupta |    Posted: March 12, 2020 11:30 am|    Updated: March 12, 2020 11:30 am

An Images

প্রতীকী ছবি

নব্যেন্দু হাজরা: ফাগুন শেষেও বৃষ্টিতে ভিজবে রাজ্য। আজ বজ্রবিদ্যুৎ-সহ দক্ষিণবঙ্গের ন’টি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আলিপুর হাওয়া অফিস। বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং-সহ উত্তরবঙ্গের পার্বত্য এলাকাগুলিতে। ভিজতে পারে মালদহ, দুই দিনাজপুরও। আজ দিনভর আকাশ মেঘলা থাকবে।

শুক্র এবং শনিবার কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন প্রান্তে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে।  তবে বৃষ্টির জেরে দক্ষিণবঙ্গে তাপমাত্রার বিশেষ হেরফের হবে না। বরং রাতের তাপমাত্রা বেড়ে যাওয়ায় আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে। অপরদিকে, জম্মু-কাশ্মীর, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ডে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি ও তুষারপাতে সম্ভাবনা। ঝোড়ো হাওয়া বইবে পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি-সহ উত্তর পশ্চিম ভারতের রাজ্যগুলিতে। হবে বৃষ্টিও। ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড, ওড়িশা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। আজ সকাল থেকে রোদ ঝলমলে আবহাওয়া থাকলেও, বিকেল ও সন্ধের দিকে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে।

[আরও পড়ুন: গণটোকাটুকি হলে অনুমোদন বাতিল স্কুলের, উচ্চমাধ‌্যমিক শুরুর আগে সতর্ক সংসদ]

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে রাজস্থান সংলগ্ন এলাকায় নিম্নচাপ তৈরি হয়েছে। সমুদ্র থেকে প্রচুর পরিমাণ জলীয় বাষ্প ঢুকছে ঘূর্ণাবর্তের টানে। শীতল হাওয়া এবং পূবালি উষ্ণ হাওয়ার সংঘাতে বৃষ্টির পরিবেশ তৈরি হচ্ছে দেশের উত্তরপশ্চিম ও পূর্বাংশে। তাই ফাল্গুন শেষ হয়ে চৈত্র আসার সময়েও বৃষ্টি বিদায় নিচ্ছে না। গরম পড়ার মুখে দিনের বিভিন্ন সময়ে বিক্ষিপ্ত বৃষ্টিতে ভিজতে অবশ্য আমজনতার ভালই লাগছে। তাতে গরমের হাত থেকে কিছুটা রেহাই পাওয়া যাচ্ছে বলে মনে করছেন তাঁরা। কলকাতায় আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২.৬ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ ডিগ্রি, যা একেবারেই স্বাভাবিক। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বনিম্ন ৩৬ শতাংশ ও সর্বোচ্চ ৯৫ শতাংশ। বৃষ্টি হয়েছে ছিঁটেফোঁটা।

[আরও পড়ুন: ক্লাসরুমে সহপাঠীদের আবির মাখানোর জের, কলেজ ছাত্রীকে সপাটে চড় অধ্যক্ষার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement