Advertisement
Advertisement
Weather Update

ষষ্ঠীর জামাই আদরে বাধা গরম, বুধেও তাপপ্রবাহের পূর্বাভাস হাওয়া অফিসের

কবে মিলবে স্বস্তি?

Weather Update: Heat wave alert till Wednesday in 4 districts
Published by: Paramita Paul
  • Posted:June 9, 2024 10:02 am
  • Updated:June 9, 2024 11:01 am

নিরুফা খাতুন: বুধবার জামাই ষষ্ঠী। জামাই আদরের দিন। চারবেলা পেটপুরে ভালোমন্দ খাওয়ার দিন। ফল-মিষ্টি থেকে খাসির মাংস-ইলিশ-চিংড়ি, বাদ থাকে না কিছুই। কিন্তু এবার সেই ভূড়িভোজে বাদ সাধতে পারে ভ্যাপসা গরম। তেমনই ইঙ্গিত দিচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। বুধবারও তাপপ্রবাহ চলবে একাধিক জেলায়। ঝড়-বৃষ্টি কোনও সম্ভাবনা নেই।

হাওয়া অফিস বলছে, এখনই গরম থেকে নিস্তার পাচ্ছে না দক্ষিণবঙ্গ। বরং আরও দুদিন তাপপ্রবাহের মেয়াদ বাড়ল পশ্চিমী জেলাগুলিতে। বুধবার পর্যন্ত পশ্চিমের চার জেলায় তাপপ্রবাহ চলবে। বৃহস্পতিবার থেকে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। শনিবার আবহাওয়া দপ্তরের আঞ্চলিক অধিকর্তা সোমনাথ দত্ত জানান, দক্ষিণবঙ্গে এখন তাপপ্রবাহ চলছে। বুধবার পর্যন্ত বাঁকুড়া, বীরভূম, পশ্চিম বর্ধমান ও পশ্চিম মেদিনীপুর এই চার জেলায় তাপপ্রবাহ চলবে। বাকি জেলায় গরম ও অস্বস্তি আরও বাড়বে। বৃহস্পতিবারের আগে বর্ষা প্রবেশের সম্ভবনা নেই।

Advertisement

[আরও পড়ুন: ৯ থেকে ১৫ জুন পর্যন্ত Horoscope: গৃহে সুখ-শান্তি থাকবে? না বিপদ বাড়বে? জেনে নিন সাপ্তাহিক রাশিফল]

গত এপ্রিলে টানা তাপপ্রবাহ চলে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। মে মাসে ঝড়বৃষ্টি ও ঘূর্ণিঝড় রেমাল তাপপ্রবাহ থেকে স্বস্তি দিয়েছিল। জুন পড়তেই ফের দক্ষিণবঙ্গের একাধিক জেলা তাপপ্রবাহের কবলে চলে গিয়েছে। শনিবার থেকে তাপপ্রবাহ চলছে পশ্চিমী জেলায়। সোমবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা জারি করেছিল হাওয়া অফিস। এদিন আবহাওয়া অফিস, আরও দুদিন অর্থাৎ বুধবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা দিয়েছে। বাকি জেলায় গরম ও অস্বস্তি বাড়বে।

Advertisement

কলকাতায় তাপপ্রবাহ না থাকলেও ভ‌্যাপসা গরম ও অস্বস্তিকর পরিবেশ রয়েছে। জেলায় জেলায় বিক্ষিপ্ত বৃষ্টিপাত চলছে। তাতে অবশ‌্য স্বস্তি মিলছে না। বরং ভ‌্যাপসা গরম ও অস্বস্তিকর আরও বাড়িয়ে তুলছে। উত্তরবঙ্গে মৌসুমী বায়ু প্রবেশ করেছে ৩০ মে। সময়ের অনেক আগেই রাজ্যে বর্ষা ঢুকে পড়েছে। আপাতত সেখানে আটকে রয়েছে মৌসুমী বায়ু। আবহাওয়া অফিস জানিয়েছে, বর্ষা প্রবেশের অনুকূল পরিস্থিতি দক্ষিণবঙ্গে এখনও পর্যন্ত নেই। বৃহস্পতিবারের দিকে মৌসুমী বায়ু ঢুকতে পারে। তবে এই কদিন দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত চলবে।

[আরও পড়ুন: আজ তৃতীয়বার প্রধানমন্ত্রীর কুরসিতে মোদি, বাংলার কপালে মন্ত্রিত্বের শিকে ছিঁড়বে?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ