৮ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

পুরনো ভাড়ায় বাস চালাতে নারাজ মালিকরা, করোনা কালে ‘স্পেশ্যাল ফেয়ার’ চালুর দাবি

Published by: Monishankar Choudhury |    Posted: June 29, 2021 9:01 am|    Updated: June 29, 2021 9:01 am

West Bengal bus owners demand fare hike | Sangbad Pratidin

নব্যেন্দু হাজরা: বাস চলাচলে বিধিনিষেধ তো উঠল! কিন্তু তাতে কি বেসরকারি বাস রাস্তায় নামবে? মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ৫০ শতাংশ যাত্রী নিয়ে বাস চালানোর কথা বললেও বাস মালিকরা বলছেন, অসম্ভব। তাঁদের দাবি, কোভিড স্পেশ্যাল ফেয়ার চালু না করলে গাড়ি চালানো যাবে না। আর এক্ষেত্রে ন্যূনতম ভাড়া হবে ১০ টাকা। সর্বোচ্চ কুড়ি টাকা। যেমনটা নেওয়া শুরু হয়েছিল গতবার লকডাউন শেষে বাস পরিষেবা চালুর সময়। অভিযোগ, সরকার ভাড়া না বাড়ালেও কন্ডাক্টররা নিজেদের মতো যেমন খুশি ভাড়া নিচ্ছিলেন। ন্যূনতম ভাড়া ছিল ১০ টাকা। যাত্রীদের সঙ্গে যা নিয়ে প্রায়ই বচসা বাঁধতে দেখা যেত। যাত্রীদের আশঙ্কা, সরকার ভাড়া না বাড়ালেও কন্ডাক্টররা ফের নিজেদের মতো ভাড়া নেবেন।

[আরও পড়ুন: ১ জুলাই রাজ্যে সরকারি ছুটি ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়]

১ জুলাই থেকে বেসরকারি বাসের পাশাপাশি রাস্তায় নামবে সরকারি বাসও। কোন রুটে কত বাস নামবে এবং জেলার মানুষকে শহরে কর্মস্থলে আনতে শহরতলি এবং জেলা থেকে নতুন রুট চালু হবে কিনা তা আজ অর্থাৎ মঙ্গলবার ঠিক হতে পারে। সরকারি বাসে অবশ্য পুরনো ভাড়াই নেওয়া হবে। রাস্তায় নামবে অটো এবং টোটোও। বেসরকারি বাস মালিকরা জানাচ্ছেন, ডিজেলের দাম ৯০ টাকা ছাড়িয়েছে। বাস চালিয়ে কোন আয় নেই। তারপর মাত্র ৫০ শতাংশ যাত্রী নিয়ে পরিষেবা শুরু করলে ঘর থেকে টাকা বের করে দিতে হবে। ফলে ভাড়া না বাড়ালে রাস্তায় বাস নামবে কি না, তা নিয়ে সন্দেহ আছে। তাঁদের দাবি, সংগঠনের তরফে কোনও বাস মালিককে বাস নামানোর কথা বলা হবে না। তবে কেউ স্বেচ্ছায় যদি বাস চালাতে চান তাঁকে আটকানো হবে না। এমনিতেই কয়েক মাস ধরে বসে রয়েছে যানগুলি। ফলে কোনওটার ইঞ্জিনে জল ঢুকেছে, কোনওটার ইঞ্জিন বসে গিয়েছে। একাধিক যন্ত্রাংশ বিকল। তা সরিয়ে বাস (Bus) নামাতে অনেক টাকা খরচ।

বাস মালিকরা আশা করছেন পরিষেবা শুরু করার আগে সরকার অন্তত তাঁদের বিষয়ে কিছু একটা ভাববে। যদিও পরিবহণ দপ্তর সূত্রে খবর, এখনও ভাড়া বাড়ানোর বিষয়ে কোনও সিদ্ধান্ত হয়নি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ মতো বাস ১ জুলাই থেকে রাস্তায় নামবে। অল বেঙ্গল বাস মিনিবাস সমন্বয় সমিতির সাধারণ সম্পাদক রাহুল চট্টোপাধ্যায় বলেন, “কেউ যদি বাস নামাতে চান নামাবেন। তবে আমরা কাউকে জোর করব না। পুরনো ভাড়ায় বাস চালানো অসম্ভব।” সিটি সাবারবান বাস সার্ভিসের সাধারণ সম্পাদক টিটু সাহা বলেন, “আমরা আশাবাদী সরকার নিশ্চয়ই কোভিড স্পেশ্যাল ফেয়ার চালু করবে।” ওয়েস্ট বেঙ্গল বাস মিনিবাস ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক প্রদীপ নারায়ণ বোস বলেন, “সরকার নিশ্চই বাস মালিকদের কথা ভেবেই একটা সিদ্ধান্ত নেবে। পুরনো ভাড়ায় বাস চালানো মুশকিল।”

[আরও পড়ুন: বাঁকুড়ার পর নদিয়া, টাকা দিলেই মিলছে জাল Aadhaar কার্ড, গ্রেপ্তার ৩]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement