১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

চার কেন্দ্রের উপনির্বাচনে নিরাপত্তায় জোর, রাজ্যে আসছে আরও ৫৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী

Published by: Subhajit Mandal |    Posted: October 20, 2021 3:25 pm|    Updated: October 20, 2021 3:25 pm

West Bengal By Election: 53 companies of central force to be used | Sangbad Pratidin

ফাইল ছবি

স্টাফ রিপোর্টার: রাজ্যে চার কেন্দ্রের উপনির্বাচনে আরও ৫৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (Election Commission)। রাজ্য সরকারের কাছে নির্দেশিকাও পাঠিয়েছে কেন্দ্র। ইতিমধ্যে ২৭ কোম্পানি বাহিনী রাজ্যে পাঠিয়ে দিয়েছে কমিশন। তারা জানিয়েছে, ভোটের এক সপ্তাহ আগেই দফায় দফায় পৌঁছে যাবে বাকি ৫৩ কোম্পানি বাহিনী। অর্থাৎ সব মিলিয়ে ৮০ কোম্পানি।

West Bengal By Election: 53 companies of central force to be used

বিজেপি অবশ্য প্রতিটি কেন্দ্রের জন্য ৩০ কোম্পানি করে বাহিনীর দাবি করেছে। দাবি তুলেছে দলীয় প্রার্থীদেরও কেন্দ্রীয় বাহিনীর নিরাপত্তা দেওয়ারও। নতুন করে যে ৫৩ কোম্পানি বাহিনী পাঠানোর কথা কমিশন জানিয়েছে, তাদের মধ্যে সিআরপিএফ (CRPF) ১০, বিএসএফ (BSF) ২৫ কোম্পানি, সিআইএসএফ (CISF) ও এসএসবি (SSB) থাকছে পাঁচ কোম্পানি করে, আইটিবিপি থাকবে আট কোম্পানি। তবে দায়িত্ব ভাগের পর পরিস্থিতি বুঝে আরও বাহিনী পাঠাতে পারে কমিশন।

[আরও পড়ুন: Bangladesh Violence: বাংলাদেশে হিন্দুদের ‘গণহত্যা’ নিয়ে নীরব কেন বিজেপি? প্রশ্ন খোদ গেরুয়া শিবিরের সাংসদের]

কমিশন সূত্রে জানা যাচ্ছে, দিনহাটায় পোলিং স্টেশন ৪১৭টি, শান্তিপুরে ৩৫৯টি, খড়দহে ৩৩৫ ও গোসাবায় ৩৩০টি। কমিশন ১০০ শতাংশ বুথেই কেন্দ্রীয় বাহিনী থাকবে বলে জানিয়েছে। তার মধ্যে ৫০ শতাংশের বেশি বুথে হবে ওয়েব কাস্টিং। অন্যদিকে, ৮০ কোম্পানির মধ্যে দিনহাটায় ২৪ কোম্পানি, শাান্তিপুরে ১৯ কোম্পানি, খড়দহে ১৭ কোম্পানি ও গোসাবায় কুড়ি কোম্পানি বাহিনী মোতায়েন করার কথা। এদিকে, মঙ্গলবার রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাবের সঙ্গে দেখা করেন রাজ্য বিজেপি নেতা সাংসদ অর্জুন সিং (Arjun Singh) ও শিশির বাজোরিয়া। মুখ্য নির্বাচনী আধিকারিকের হাতে দলীয় প্রার্থীদের নিরাপত্তার দাবিতে একটি চিঠিও তুলে দেন তাঁরা।

[আরও পড়ুন: বড়সড় নাশকতার ছক বানচাল করল BSF, পাঞ্জাব থেকে উদ্ধার বিপুল আগ্নেয়াস্ত্র]

উল্লেখ্য, আগামী ৩০ অক্টোবর রাজ্যের চার কেন্দ্রে উপনির্বাচন (West Bengal By Election)। ফল ঘোষণা ৩ নভেম্বর। এই চার কেন্দ্রের মধ্যে ২টি কেন্দ্রে ২০২১ বিধানসভা নির্বাচনে জয় পায় শাসকদল তৃণমূল কংগ্রেস (TMC)। বাকি দুটি কেন্দ্র বিজেপির (BJP) দখলে ছিল। বিধানসভায় গেরুয়া শিবিরের দখলে থাকা দিনহাটা কেন্দ্র এমনিতেই রাজ্যের সংবেদনশীল কেন্দ্রগুলির মধ্যে বিবেচিত হয়। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে