১ জ্যৈষ্ঠ  ১৪২৮  রবিবার ১৬ মে ২০২১ 

READ IN APP

Advertisement

করোনার জেরে বাতিল একাদশ শ্রেণির পরীক্ষা, উচ্চমাধ্যমিক হবে নিজের স্কুলেই

Published by: Abhisek Rakshit |    Posted: April 30, 2021 6:53 pm|    Updated: April 30, 2021 8:19 pm

West Bengal Council of Higher Secondary Education issues new guidelines regarding XI-XII Exam | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

দীপঙ্কর মণ্ডল: মারণ কোভিডের (Covid-19) দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত গোটা দেশ। রাজ্যেও প্রতিদিন বাড়ছে আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে একাদশ এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা নিয়ে বড়সড় ঘোষণা করল পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে বাতিল করা হয়েছে একাদশ শ্রেণির পরীক্ষা। পাশাপাশি অন্য স্কুলে নয়, নিজেদের স্কুলেই পরীক্ষায় বসবে উচ্চমাধ্যমিক পড়ুয়ারা। এছাড়া পরিবর্তন করা হয়েছে পরীক্ষার সময়ও।

শুক্রবার পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে একটি বিবৃতি দেওয়া হয়। তাতেই বলা হয়েছে, কোভিড পরিস্থিতি এবং অন্যান্য কারণে ২০২১ সালের একাদশ শ্রেণির পরীক্ষা বাতিল করা হল। একাদশ শ্রেণির পড়ুয়াদের সবাইকেই দ্বাদশে উত্তীর্ণ করা হবে। পাশাপাশি আগামী ১৫ জুন থেকে শুরু হতে চলা উচ্চমাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রেও বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। করোনা পরিস্থিতির জন্য চলতি বছরে নিজের নিজের স্কুলেই পরীক্ষায় বসবে উচ্চমাধ্যমিক পড়ুয়ারা। তবে একাদশ শ্রেণির পরীক্ষা বাতিল হওয়ায়, সকাল ১০টার পরিবর্তে দুপুর ১২টা থেকে শুরু হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা। চলবে দুপুর ৩টে ১৫ পর্যন্ত। এর পাশাপাশি অবশ্য রাজ্যের কোভিড পরিস্থিতির উপর নজরও রাখছে সংসদ। প্রয়োজনে পরিস্থিতি অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানানো হয়েছে।

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় বড় পদক্ষেপ, বন্ধ থাকবে সিনেমাহল-রেস্তরাঁ, বাজারের সময়সীমা বেঁধে দিল রাজ্য]

যদিও এর আগেই করোনা পরিস্থিতির জন্য আতঙ্কিত পড়ুয়ারা মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিলের আবেদন জানিয়েছিল। রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে (Partha Chatterjee) মুহর্মুহু টুইট করে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিলের আবেদন জানান শ’য়ে শ’য়ে পরীক্ষার্থী। এই টুইটে শিক্ষামন্ত্রীর সঙ্গে ট্যাগ করা হয় মুখ্যমন্ত্রীকেও। পরীক্ষার্থীদের কথায়, করোনা যখন ভয়াল রূপ নিয়েছে, তখন বোর্ডের পরীক্ষা বাতিল করে দেওয়া উচিত ছাত্র-ছাত্রীদের শারীরিক নিরাপত্তার স্বার্থে। এই আবেদন রেখে ‘ক্যানসেল ওয়েস্ট বেঙ্গল বোর্ড এক্সামস ২০২১’, ‘ক্যানসেল বোর্ড এক্সাম’, ‘ক্যানসেল ওয়েস্ট বেঙ্গল বোর্ড সেকেন্ডারি এক্সাম ২০২১’, ইত্যাদি হ্যাশট্যাগও তৈরি হয়। পয়লা জুন থেকে এই রাজ্যে শুরু হওয়ার কথা মাধ্যমিক পরীক্ষা। ১৫ জুন থেকে উচ্চমাধ্যমিক। এই দুই পরীক্ষা সাময়িক বাতিল বা স্থগিতের দাবিতে পরীক্ষার্থীরা বারংবার আবেদন জানিয়ে যাচ্ছেন মুখ্যমন্ত্রী এবং শিক্ষামন্ত্রীকে। তার মধ্যেই এবার একাদশের পরীক্ষা বাতিল করল সংসদ।

[আরও পড়ুন: ঘর থেকে উদ্ধার করোনা আক্রান্ত অ্যাম্বুল্যান্স চালকের দেহ, বেড না পেয়ে অবসাদে আত্মহত্যা?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement