BREAKING NEWS

১২ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

বাড়ল উচ্চমাধ্যমিকে মূল্যায়নের নম্বর জমা দেওয়ার মেয়াদ, নয়া নির্দেশ সংসদের

Published by: Sulaya Singha |    Posted: June 21, 2021 4:46 pm|    Updated: June 21, 2021 8:39 pm

West Bengal: Date for submission of Higher Secondary marks extended | Sangbad Pratidin

ফাইল ছবি

দীপঙ্কর মণ্ডল: উচ্চ মাধ্যমিকের মূল্যায়নে একাদশ শ্রেণিতে পাওয়া নম্বর অন্যতম বিবেচ্য। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ ছাত্রছাত্রীদের একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষায় প্রাপ্ত নম্বর পাঠানোর মেয়াদ ২৩ জুন থেকে বাড়িয়ে করল ২৮ জুন। সোমবার এই বিজ্ঞপ্তি জারি হয়েছে। স্কুলগুলিকে সংসদ নির্দেশ দিয়েছে উচ্চমাধ্যমিকের ফল প্রকাশের পর আরও অন্তত ছ’মাস একাদশ শ্রেণির উত্তরপত্রগুলি গুছিয়ে রাখতে হবে। প্রয়োজনে যেকোনও পরীক্ষার্থীর উত্তরপত্র চেয়ে পাঠাতে পারে সংসদ। 

সংসদের আঞ্চলিক কার্যালয়ে গিয়ে স্কুলগুলিকে একাদশের নম্বরশিট দিয়ে আসতে হবে। নিয়ম অনুযায়ী একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার প্রাপ্ত নম্বর অনেক আগে জমা পড়ে যাওয়ার কথা। সংসদ আগেই ঘোষণা করেছিল ১২ থেকে ২১ মার্চের মধ্যে একাদশের নম্বর জমা দিতে হবে। কিন্তু প্রায় দু’হাজারের কাছাকাছি স্কুল হার্ডকপি-সহ নম্বরের তালিকা জমা দেয়নি। মার্চের পর সংসদে এনরোলমেন্ট ফর্ম, প্রজেক্টের নম্বর ও প্র্যাক্টিক্যাল পরীক্ষার নম্বর জমা পড়েছে। তার স্ক্রুটিনিও হয়েছে। এতোগুলো ধাপের পর এতদিন সংসদ কেন চুপ করে ছিল তা নিয়ে প্রশ্ন উঠেছে। শিক্ষক সংগঠনগুলির আশঙ্কা, যেসব স্কুল ইতিমধ্যে তাদের নম্বর জমা দিয়ে দিয়েছে আর যারা এখনও জমা দেয়নি তাদের নম্বর দানের ফারাক বেশি হয়ে গেলে ছাত্রছাত্রীদের মূল্যায়ন সমভাবে হবে না।

[আরও পড়ুন: ‘লবি নয়, মেধাই মাপকাঠি,’ পুজোর আগেই প্রাথমিক, উচ্চপ্রাথমিকে শিক্ষক নিয়োগ, ঘোষণা মুখ্যমন্ত্রীর]

অন্যদিকে, মাধ্যমিকের মূল্যায়নে মধ্যশিক্ষা পর্ষদের নির্দেশ অনুযায়ী সোমবার থেকে নবম শ্রেণির নম্বর পাঠানোর কাজ শুরু হয়েছে। ২৪ জুনের মধ্যে প্রত্যেকটি স্কুলকে নবম শ্রেণির নম্বর জানাতে হবে। বহু স্কুল থেকে অভিযোগ এসেছে, ওয়েবসাইটে ‘এরর’ থাকায় নম্বর পাঠানো যায়নি। পর্ষদের নির্দেশ, প্রত্যেকটি পড়ুয়ার নাম এবং রেজিস্ট্রেশন নম্বর ভাল করে মিলিয়ে দেখে নিতে হবে। কোনও বেনিয়ম বা গরমিল হয়েছে মনে হলে আইনি পদক্ষেপ করা হবে। চলতি বছরে যাদের মাধ্যমিকে বসার কথা তারা নবম শ্রেণির বার্ষিক পরীক্ষায় একশোর মধ্যে প্রত্যেকটি বিষয়ে কত নম্বর পেয়েছে তা www.wbbsedata.com ওয়েবসাইটে আপলোড শুরু হয়েছে। 

[আরও পড়ুন: হ্যাকারদের নিশানায় দেশের প্রতিরক্ষা ওয়েবসাইট! চিনা ‘চর’ হানকে জেরায় চাঞ্চল্যকর তথ্য]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement