BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  শুক্রবার ৪ ডিসেম্বর ২০২০ 

Advertisement

রাজ্যে করোনায় মৃত্যু নির্ধারণ করবে পাঁচ সদস্যের বিশেষজ্ঞ কমিটি

Published by: Soumya Mukherjee |    Posted: April 5, 2020 8:04 pm|    Updated: April 5, 2020 8:04 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোনও রোগীর মৃত্যু নোভেল করোনা ভাইরাসের সংক্রমণে হয়েছে কিনা তা নির্ধারণ করতে বিশেষজ্ঞ কমিটি গঠন করল রাজ্যের স্বাস্থ্য দপ্তর। কোনও হাসপাতাল বা নার্সিংহোমে কোভিড-১৯ (Covid-19) পজিটিভ রোগীর মৃত্যু হলে সেই সংক্রান্ত সমস্ত তথ্য এবার থেকে স্বাস্থ্য দপ্তরে পাঠাতে হবে। তাদের গঠিত কমিটি এখন থেকে খতিয়ে দেখবে যে মৃত ব্যক্তির করোনার সংক্রমণের ফলে মৃত্যু হয়েছে কি না? রবিবার স্বাস্থ্য দপ্তরের তরফে প্রকাশিত নির্দেশিকায় একথাই উল্লেখ করা হয়েছে।

কয়েক বছর আগে রাজ্যে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা আচমকা বেড়ে গিয়েছিল। সেই সময়েও একটি কমিটি গঠন করেছিল রাজ্য স্বাস্থ্য দপ্তর। নোভেল করোনা ভাইরাসের সংক্রমণের ক্ষেত্রেও সেই একইপথে হাঁটল রাজ্য সরকার। অবিলম্বে এই কমিটি কাজ শুরু করবে বলে রবিবার স্বাস্থ্য দপ্তর থেকে জানানো হয়েছে।

[আরও পড়ুন: ‘জাতীয় স্বার্থে প্রধানমন্ত্রীর পাশে দাঁড়ান’, করোনা মোকাবিলায় মমতাকে বার্তা রাজ্যপালের ]

পাঁচ সদস্যের এই বিশেষজ্ঞ কমিটিতে রয়েছেন, রাজ্যের প্রাক্তন স্বাস্থ্য অধিকর্তা বিশ্বরঞ্জন শতপথী। অবসর গ্রহণের পর তিনি রাজ্যের স্বাস্থ্য দপ্তরের উপদেষ্টার দায়িত্ব পালন করছেন। এছাড়াও ওই কমিটিতে রয়েছেন রাজ্যের বর্তমান স্বাস্থ্যশিক্ষা অধিকর্তা দেবাশিষ ভট্টাচার্য। তাঁকে এই কমিটির আহ্বায়ক করা হয়েছে। কমিটির বাকি তিন সদস্য হলেন, কলকাতা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের কার্ডিও থোরাসিক অ্যান্ড ভাস্কুলার সায়েন্সের প্রধান চিকিৎসক প্লাবন মুখোপাধ্যায়। রয়েছেন পিজি হাসপাতালের ক্রিটিক্যাল কেয়ার মেডিসিনের প্রধান ডা. আশুতোষ ঘোষ এবং আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের মেডিসিন বিভাগের চিকিৎসক জ্যোতির্ময় পাল।

কোনও রোগীর ক্ষেত্রে কোভিড-১৯ (Covid-19) পজিটিভ ধরা পড়লে বা ওই রোগে মৃত্যু হলে তাঁর বেড টিকিট, ট্রিটমেন্ট হিস্ট্রি, শারীরিক পরীক্ষা-নিরীক্ষার রিপোর্ট, ডেথ সার্টিফিকেট এবং প্রয়োজনীয় অন্যান্য নথি যাচাই করে এই কমিটি। তারপর স্থির করবে, ওই রোগীর মৃত্যু করোনায় হয়েছে কি না? কোনও কোভিড-১৯ পজিটিভ রোগীর মৃত্য হলে, সেইসব তথ্য স্থাস্থ্য দফতরে পাঠাতে হবে। এই কমিটির সদস্যরা তখন তথ্য যাচাই করবেন। তথ্য যাচাইয়ের জন্য কমিটির সদস্যরা বৈঠকে বসবেন।

[আরও পড়ুন: সদ্য প্রয়াত মা, স্মৃতির উদ্দেশে দুস্থদের খাবার বিলি পুলিশ আধিকারিকের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement