১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

চূড়ান্ত সতর্কতায় শুরু উচ্চমাধ্যমিক, স্পর্শকাতর কেন্দ্র ১৫০

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 27, 2018 8:26 am|    Updated: July 20, 2019 3:16 pm

West Bengal Higher Secondary starts from today

দীপঙ্কর মণ্ডল: মাধ্যমিকের পালা শেষ। আজ থেকে শুরু উচ্চমাধ্যমিক পরীক্ষা। প্রায় ৮ লক্ষ ২৬ হাজার ২৯ জন পরীক্ষায় বসবে। ছাত্রদের তুলনায় এবার ৫৭ হাজার ৫৩৪ জন বেশি ছাত্রী পরীক্ষা দেবে। গত বছরের তুলনায় মোট পরীক্ষার্থী বেড়েছে ৫৩ হাজার। শনিবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছে, অবাঞ্ছিত ঘটনা এড়াতে এবার আরও বেশি করে সতর্ক থাকা হবে। পরীক্ষা চলবে ১১ এপ্রিল পর্যন্ত উচ্চমাধ্যমিকের পাশাপাশি একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষাও এদিন থেকে শুরু হবে।

[রাম নবমীর মিছিলে কার হাতে বন্দুক, ভাইরাল ভিডিও খতিয়ে দেখছে পুলিশ]

প্রত্যেকবারের মত এবারও স্পর্শকাতর পরীক্ষাকেন্দ্রগুলি চিহ্নিত হয়েছে। এই কেন্দ্রগুলিতে দু’জন করে বিশেষ পর্যবেক্ষক রাখবে সংসদ। রাজ্যে এবারের স্পর্শকাতর পরীক্ষাকেন্দ্রের সংখ্যা ১৫০। এই কেন্দ্রগুলিতে পর্যবেক্ষক দল যাবে। নিয়ম অনুযায়ী কোনও পরীক্ষার্থী তো বটেই শিক্ষক বা অশিক্ষক কর্মীরাও পরীক্ষা শুরুর এক ঘণ্টার মধ্যে পরীক্ষাকেন্দ্রের বাইরে যেতে পারবেন না। একটি বিশেষ ফর্ম এবার প্রত্যেকটি কেন্দ্রে পাঠানো হচ্ছে। কোনও অশান্তি বা অস্বাভাবিক কিছু দেখলে দায়িত্বপ্রাপ্ত আধিকারিক সেই ফর্ম পুরণ করে সংসদে পাঠিয়ে দেবেন।

[কয়েন ফেললেই ন্যাপকিন, রাজ্যের কলেজ-বিশ্ববিদ্যালয়ে বসছে ভেন্ডিং মেশিন]

পরীক্ষাকেন্দ্রে পাঠানো অতিরিক্ত প্রশ্ন ও উত্তরপত্র ১১ এপ্রিলের পর সংসদে ফেরত পাঠাতে হবে। এবছর থেকে পরীক্ষার শংসাপত্রে প্রাপ্ত নম্বরের শতকরা হার উল্লেখ থাকবে। যেকোনও দরকারে সংসদের এই হেল্পলাইন নম্বরগুলিতে যোগাযোগ করা যাবে –

  • ০৩৩-২৩৩৭৪৯৮৪
  • ০৩৩-২৩৩৭৪৯৮৫
  • ০৩৩-২৩৩৭৪৯৮৬
  • ০৩৩-২৩৩৭৪৯৮৭

এবং

  • ০৩৩-২৩৩৭০৭৯২

[তিন সন্তানের মুখে অন্ন তুলে দিতে কুলির পেশায় মা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে