BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৮  রবিবার ২৬ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বাংলায় চালু ‘এক দেশ, এক রেশন কার্ড’, এবার ভিনরাজ্যে গেলেও মিলবে খাদ্যসামগ্রী

Published by: Subhajit Mandal |    Posted: July 31, 2021 10:59 am|    Updated: August 6, 2021 5:28 pm

West Bengal implements one nation one ration card policy | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

স্টাফ রিপোর্টার: রাজ্যের কোনও বাসিন্দা এখন থেকে ভিন রাজ্যে গেলেও তাঁর প্রাপ্য রেশন পাবেন। আবার ভিন রাজ্যের কেউ যদি এ রাজ্যে আসেন, তিনিও একইভাবে যাতে রেশনে খাদ্যসামগ্রী পেতে পারেন, তার জন্য পুরো ব্যবস্থাই অনলাইনে করার নির্দেশ দিল রাজ্য সরকার। রাজ্যে রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের (One Nation, One ration card) সংযুক্তিকরণের কাজ প্রায় শেষ। এবার তাই ‘এক দেশ এক রেশন কার্ড’ চালু করছে রাজ্য সরকার।

শুক্রবার খাদ্য ও সরবরাহ দপ্তরের তরফে সমস্ত রেশন ডিলারদের জানিয়ে দেওয়া হয়েছে, রেশন দেওয়ার গোটা প্রক্রিয়াটাই অনলাইনে নথিভুক্ত হবে ই-পস যন্ত্রের সাহায্যে, আধারযুক্ত বায়োমেট্রিক ব্যবস্থায়। যাতে রেশন নেওয়ার সমস্ত ডেটা অনলাইন সার্ভারে জমা থাকে। সেই তথ্যের সাহায্যেই রাজ্যের বাসিন্দারা ভিন রাজ্যে গেলে এ রাজ্যে ইস্যু হওয়া রেশন কার্ড দিলেই সেখানকার রেশন ডিলারের কাছ থেকে রেশন (Ration) পেতে পারবেন। ভিন রাজ্য থেকে এ রাজ্যে এলে একই ব্যবস্থা হবে বলে জানিয়েছে খাদ্য দপ্তর। বস্তুত, পরিযায়ী শ্রমিকদের ক্ষেত্রে আর রেশন পাওয়া নিয়ে কোনও সমস্যা থাকবে না। যে রাজ্যেই তাঁরা কাজে যান না কেন, সেখানেই রেশন মিলবে।

[আরও পড়ুন: PAC Row: কেন Mukul Roy-এর বিরুদ্ধে করা মামলা জনস্বার্থের? জবাব তলব হাই কোর্টের]

এদিন খাদ্য দপ্তর নির্দেশিকায় জানিয়েছে, রেশন ডিলাররা প্রতিটি কাজের দিনের নির্দিষ্ট সময়ে ই-পস যন্ত্র খোলা রাখবেন। তবে তাঁদের প্রতিদিন তথ্য ডাউনলোড করতে হবে না। কারণ যাবতীয় তথ্য অনলাইন সার্ভারে থাকবে। একইসঙ্গে দপ্তর জানিয়েছে, ৩১ আগস্টের মধ্যে সমস্ত গ্রাহক যেন তাঁদের রেশন কার্ডের (Ration Card) সঙ্গে আধার সংযুক্ত করে নেন। ভিন রাজ্যের রেশন কার্ডযুক্ত গ্রাহকরা এ রাজ্যে এলে নিয়ম অনুযায়ী তিনি তাঁর প্রাপ্য খাদ্যসামগ্রীর ৫০ শতাংশ পাবেন। বাকি খাদ্য সামগ্রী যদি তাঁর পরিবার সেই রাজ্য থেকে না নেন, তাহলে তা এক সপ্তাহ পরে তিনি ফের নিতে পারবেন।

[আরও পড়ুন: Kasba Fake Vaccine: Covishield-এর নামে অ্যামিকাসিন দিয়েছিল দেবাঞ্জন, প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য]

৩১ জুলাইয়ের মধ্যে সুপ্রিম কোর্ট দেশজুড়ে ‘এক দেশ এক রেশন কার্ড’ চালু করার নির্দেশ দিয়েছে। তার জন্য আধারের সঙ্গে রেশন কার্ডের সংযুক্তিকরণ জরুরি। রাজ্য সরকার অনেক আগে থেকেই এই কাজ শুরু করে দিয়েছে। শুধু তাই নয়, আধার (Aadhar) ও রেশন কার্ড সংযুক্তিকরণ সারা হয়ে গেলে ভুয়ো রেশন কার্ডের সমস্যারও বহুলাংশে সমাধান হবে। তাই দ্রুত এই কাজ এগিয়ে নিয়ে যেতে চাইছে খাদ্য দপ্তর। খাদ্য দপ্তর সূত্রে খবর, রাজ্যে এখন প্রায় ১০ কোটি ৩০ লক্ষ গ্রাহক রয়েছেন। এই সমস্ত গ্রাহকের রেশন কার্ডের সঙ্গে আধার সংযুক্তিকরণের কাজ প্রায় শেষ পর্যায়ে। সেই কাজে গতি আনতে আগেই বিশেষ ব্যবস্থা নিয়েছে রাজ্য সরকার। জানানো হয়েছিল, যাঁদের সংযুক্তিকরণের কাজ হয়নি, তাঁদের জন্য জুলাই ও আগস্ট মাসে সমীক্ষকরা বাড়ি বাড়ি যাবেন। এছাড়াও রেশন দোকানে গিয়েও এই কাজ করা যাবে। সেখানেও কোনও কারণে করা সম্ভব না হলে পাড়ায় বা এলাকার স্কুলে, অঙ্গনওয়াড়ি কেন্দ্রে শিবির করা হবে। প্রয়োজনে পঞ্চায়েত বা ওয়ার্ড অফিসেও শিবির করা হবে। সেখানে গিয়ে যেন রেশন-আধার সংযুক্তিকরণ অতি অবশ্য করে নেওয়া হয়, যাতে রেশন পাওয়ার ক্ষেত্রে আর কোনও সমস্যা না থাকে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×