BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

পরীক্ষা ছাড়াই ফলপ্রকাশ Madhyamik-এর, নজিরবিহীনভাবে পাশের হার ১০০ শতাংশ

Published by: Sucheta Sengupta |    Posted: July 20, 2021 9:19 am|    Updated: July 20, 2021 11:41 am

West Bengal Madhyamik exam 2021 results announced

ছবি: প্রতীকী।

দীপঙ্কর মণ্ডল: বিকল্প মূল্যায়ন পদ্ধতির উপর ভিত্তি করে প্রকাশিত হল ২০২১এর মাধ্যমিক (Madhyamik Exam 2021) পরীক্ষার ফলাফল। ব্যতিক্রমী পরিস্থিতিতে চলতি বছর পাশের হার ১০০ শতাংশ, যা একেবারেই নজিরবিহীন। সকাল ৯টায় সাংবাদিক বৈঠক করে ফলাফল ঘোষণা করেছেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। সকাল দশটা থেকে ওয়েবসাইট ও অ্যাপের মাধ্যমে ফল জানতে পারবে ছাত্রছাত্রীরা।

চলতি বছর মোট পরীক্ষার্থী – ১০,৭৯,৭৪৯। ছাত্রদের তুলনায় ছাত্রীদের সংখ্যা বেশি। পাশ করেছে সকলেই, অর্থাৎ পাশের হার ১০০ শতাংশ। গত বছর তা ছিল ৮৬.৩৪ শতাংশ। মেধাতালিকা প্রকাশিত না হলেও পর্ষদ সূত্রে খবর, এ বছর ৭০০র মধ্যে ৬৯৭ পেয়েছেন মোট ৭৯ জন পরীক্ষার্থী। ফার্স্ট ডিভিশন অর্থাৎ ৬০ শতাংশের বেশি নম্বর পেয়েছে ৯০ শতাংশ ছাত্রছাত্রী। 

করোনা আবহে এ বছর বাতিল করতে হয়েছে পরীক্ষা। নবম শ্রেণির ফাইনাল পরীক্ষার ফলাফল এবং দশমের ইন্টারনাল অ্যাসেসমেন্টের ভিত্তিতে মাধ্যমিকের চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হয়েছে। তাই মেধাতালিকা প্রকাশ করা হলো না এ বছর। পরে স্কুল থেকে অভিভাবকদের সঙ্গে মার্কশিট সংগ্রহ করতে পারবে পরীক্ষার্থীরা। তবে তাতেও মেনে চলতে হবে কোভিডবিধি।

যেসব ওয়েবসাইটে ফলাফল দেখা যাবে, তার তালিকা –
www.wbbse.wb.gov.in
https://wbresults.nic.in
www.exametc.com

এছাড়া www.exametic.com ওয়েবসাইটে পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন নম্বর ও ফোন নম্বর আগেভাগে রেজিস্ট্রার করতে হবে। তাহলে এসএমএসের মাধ্যমে রেজাল্ট চলে আসবে রেজিস্টার্ড মোবাইল নম্বরে। এছাড়া ‘Madhyamik Result 2021’ মোবাইল অ্যাপ ডাউনলোড করে রাখলে সরাসরি সহজেই ফল দেখা যাবে। আজই স্কুলগুলিতে পৌঁছে যাবে মার্কশিট ও সার্টিফিকেট। বুধবার থেকে স্কুল থেকে তা সংগ্রহ করতে পারবে পরীক্ষার্থীরা। এই ফলাফলে কেউ যদি সন্তুষ্ট না হন অথবা সংশয় থাকে, তাহলে কোভিড পরিস্থিতি স্বাভাবিক হলে তারা ফের পরীক্ষায় বসতে পারবে। এই  নিয়মের কথাও জানিয়েছে পর্ষদ।  

[আরও পড়ুন: মাসের শেষ দিনে Ration বিলি নয়, নতুন নির্দেশিকা জারি করল রাজ্য সরকার]

চলতি বছর করোনা পরিস্থিতিতে শুধু রাজ্যেই নয়, দেশের বিভিন্ন স্কুলবোর্ডের পরীক্ষা স্থগিত হয়েছে। বিকল্প মূল্য়ায়ন পদ্ধতিতে ফলপ্রকাশের পথে হেঁটেছে কেন্দ্রীয় বোর্ডগুলি। রাজ্যও একই পন্থা অবলম্বন করেছে। নবম শ্রেণির ফাইনাল পরীক্ষা থেকে ৫০ শতাংশ এবং দশমের ইন্টারনাল থেকে ৫০ শতাংশ নম্বর নিয়ে মোট নম্বর দেওয়া হয়েছে মাধ্যমিক পরীক্ষার্থীদের। আর এই পদ্ধতিতেই দেখা গেল, অকৃতকার্য নয় কেউ। নজিরবিহীনভাবে পাশের হার এবার ১০০ শতাংশ। এতে খুশি পরীক্ষার্থী থেকে শিক্ষকমহলের সকলে। 

[আরও পড়ুন: চব্বিশে লক্ষ্য দিল্লি, ২১ জুলাই একাধিক নতুন চমক দিতে চলেছেন তৃণমূল নেত্রী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে