BREAKING NEWS

১৭  মাঘ  ১৪২৯  বুধবার ১ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

সুপ্রিম ধাক্কা বাম-বিজেপির, পঞ্চায়েত মামলায় দেখানো হল হাই কোর্টের দরজা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 11, 2018 2:47 pm|    Updated: January 29, 2019 7:55 am

West Bengal panchayat polls: SC directs Left-BJP to move HC

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পঞ্চায়েত নিয়ে সুপ্রিম কোর্টে ফের ধাক্কা খেল বিজেপি। মনোনয়ন বাড়ানোর নির্দেশ দিয়েও তা বাতিল করেছিল রাজ্য নির্বাচন কমিশন। তার প্রতিবাদে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল বিজেপি। পাশাপাশি একই অভিযোগ শীর্ষ আদালতে কড়া নেড়েছিলেন বামেরাও। কিন্তু বুধবার এই মামলার শুনানিতে শীর্ষ আদালত জানিয়ে দিল, মামলা হাই কোর্টে যাওয়া উচিত।

[  বিজেপির বিরুদ্ধে তথ্য গোপনের অভিযোগ, স্থগিত পঞ্চায়েত মামলা ]

পঞ্চায়েত নিয়ে এর আগেও সুপ্রিম কোর্টে গিয়েছিল বিজেপি। অভিযোগ ছিল, মনোনয়ন পেশ করতে বাধা দেওয়া হচ্ছে বিরোধীদের। তাই দরকার কেন্দ্রীয় বাহিনী। সেবার শীর্ষ আদালত জানিয়েছিল। নির্বাচন ঘোষণা হওয়ার পর আর সে প্রক্রিয়ায় হস্তক্ষেপ করবে না শীর্ষ আদালত। নির্বাচন প্রক্রিয়া সুষ্ঠু করার দায়িত্ব কমিশনের। তবে কোনও নাগরিকের গণতান্ত্রিক অধিকার যাতে ক্ষুণ্ণ না হয়, সে ব্যাপারে যেন লক্ষ্য রাখে কমিশন। এই রায়ের পরই মনোনয়নের শেষ দিনে সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নেয় কমিশন। পরে আইনি জটিলতার কারণ দেখিয়ে রাতারাতি তা প্রত্যাহার করে নেওয়া হয়। এতে সুপ্রিম কোর্টের নির্দেশ লঙ্ঘন করা হয়েছে এই অভিযোগে ফের মামলা দায়ের করে বিজেপি। পাশাপাশি পঞ্চায়েতে টালবাহানা নিয়ে বামেরাও মামলা দায়ের করে। জোড়া মামলার শুনানি চলাকালীন পুরো বিষয়টি মন দিয়ে শোনেন বিচারপতি। পরে জানানো হয়, এর নিষ্পত্তির জন্য বাম-বিজেপিকে হাই কোর্টেই যেতে হবে। সুপ্রিম কোর্ট এর যথার্থ জায়গা নয়। শীর্ষ আদালত এ বিষয়ে কোনও হস্তক্ষেপ করতে এখনই চায় না।

 নেই বিরোধী, বিনাভোটেই হাওড়ায় গ্রাম পঞ্চায়েতের ২৩টি আসনে জয় তৃণমূলের    ]

ফলে রাজনৈতিকভাবে ফের ধাক্কা খেল বাম-বিজেপি। এদিকে এই সংক্রান্ত দায়ের করা মামলার হাই কোর্টে আজ শুনানি ছিল। সেখানে দেখাই মেলেনি বিজেপির আইনজীবী প্রতাপ বন্দ্যোপাধ্যায়ের। ফলে হাই কোর্টেও ধাক্কা খেয়েছে বিজেপি। সুপ্রিম কোর্টের এই রায়ের পর কার্যত রাস্তা বন্ধ হল বিরোধীদের। যদিও বাম নেতা তথা আইনজীবী বিকাশ ভট্টাচার্য জানিয়েছেন, শীর্ষ আদালতের রায় মেনে আমরা হাই কোর্টেই যাব। সেখানে যদি সুরাহা না হয় তবে ফের সুপ্রিম কোর্টে যাব। তবে প্রাথমিকভাবে এখন হাই কোর্টেই যেতে হবে। এদিকে বিজেপির বিরুদ্ধে আগেই তথ্য গোপন ও মিথ্যাচারের অভিযোগ এনেছিলেন। আবারও সেই একই অভিযোগে বাম-বিজেপিকে তুলোধোনা করেছেন তিনি। এখন মনোনয়নের দিন বাড়বে কিনা সে সিদ্ধান্ত নিতে পারে হাই কোর্টই।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে