BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ট্রাফিক আইন ভাঙলেই এবার মোটা অঙ্কের জরিমানা, কড়া পদক্ষেপ রাজ্যের, জানুন খুঁটিনাটি

Published by: Paramita Paul |    Posted: January 25, 2022 10:06 pm|    Updated: January 25, 2022 10:06 pm

West Bengal traffic rules amended, fine amount hiked | Sangbad Pratidin

নব্যেন্দু হাজরা: ট্রাফিক আইনভঙ্গের ক্ষেত্রে জরিমানার পরিমাণ বাড়ল রাজ্যে। কেন্দ্রীয় সরকার ২০১৯ সালেই এই জরিমানা বৃদ্ধি করেছে। সাধারণ মানুষের অসুবিধার কথা ভেবে এতদিন তা করেনি রাজ্য সরকার। কিন্তু দেখা যাচ্ছে প্রায় দিনই বেপরোয়া গাড়ির দৌরাত্ম্যে একের পর এক দুর্ঘটনা ঘটছে শহরে। আর সেই দুর্ঘটনায় হ্রাস টানতে এবার জরিমানা বৃদ্ধির সিদ্ধান্ত রাজ্যের। কেন্দ্রীয় সরকারের মোটর ভেহিক্যালস অ্যাক্ট অনুযায়ী এই জরিমানার পরিমাণ ধার্য করা হয়েছে। মঙ্গলবার একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে কোন কোন ক্ষেত্রে কত জরিমানা তা জানিয়েছে পরিবহণ দপ্তর।

ড্রাইভিং লাইসেন্স না থাকা থেকে শুরু করে হেলমেট না পড়ে বাইক চালানো, যাত্রী প্রত্যাখ্যান থেকে গাড়ির ফিটনেস সার্টিফিকেট না থাকা সব ক্ষেত্রেই জরিমানার পরিমাণ এক ধাক্কায় অনেকটা বাড়িয়ে দেওয়া হয়েছে। পরিবহণ দপ্তরের কর্তাদের কথায়, এতে একদিকে যেমন সরকারের রাজস্ব বাড়বে, তেমনই আবার মানুষও এই জরিমানার ভয়ে সতর্ক হয়ে গাড়ি চালাবেন। দ্রুত নতুন এই নির্দেশিকা কার্যকর হবে। ট্রাফিক পুলিশ এবং মোটর ভেহিক্যালস ইন্সপেক্টররা এই জরিমানা আদায় করতে পারবেন। এদিকে এক ধাক্কায় এতটা জরিমানা বৃদ্ধি হওয়ায় ক্ষুব্ধ পরিবহণ মালিকরা। তাদের বক্তব্য এমনিতেই বাস-ট্যাক্সি চালিয়ে রোজগার তলানিতে এসে ঠেকেছে, তার মধ্যে যদি জরিমানা এতটা বাড়ানো হয় তবে তো রাস্তায় গাড়ি নামানোই অসম্ভব হয়ে দাঁড়াবে।

[আরও পড়ুন: পদ্মভূষণে সম্মানিত বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য, পদ্মবিভূষণ জেনারেল বিপিন রাওয়াতকে]

পরিবহণ দপ্তর সূত্রে খবর, মোট ২৬টি ট্রাফিক আইনভঙ্গের ক্ষেত্রে জরিমানা বাড়ানো হয়েছে। নয়া নিদেশিকায় বলা হয়েছে, এবার থেকে ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালালো ৫০০০ টাকা জরিমানা দিতে হবে। যা এতদিন ছিল ৫০০ টাকা। বেপরোয়া গাড়ি চালালে জরিমানা ৪০০ থেকে বাড়িয়ে সর্বোচ্চ ৪০০০, সিট বেল্ট না বাধলে ১০০ টাকার বদলে এবার ১০০০ টাকা জরিমানা করা হবে। রাস্তায় গাড়ি চালানোর নিয়ম ভাঙলে ৫০০-১০০০ টাকা জরিমানা ঠিক হয়েছে।

গাড়ির বিমা ফেল করলে ২০০০ টাকা, রাস্তায় গাড়ি নিয়ে রেস করতে গিয়ে ধরা পড়লে ৫০০০ টাকা, যাত্রী প্রত্যাখ্যান করলে ৫০০ টাকা, হেলমেট না পরে গাড়ি চালালে ১০০০ টাকা, টিকিট না কেটে বাসে চড়লে ৫০০ টাকা, পারমিট অথবা সিএফ ছাড়া গাড়ি রাস্তায় নামালে ১০০০০ টাকা, গাড়ির রেজিস্ট্রেশন না থাকলে ৫০০০ টাকা জরিমানা করা হবে। এছাড়া সাইলেন্ট জোনে হর্ন বাজালে ২০০০-৪০০০ টাকা জরিমানা এবং ডিলার বা গাড়ি প্রস্তুতকারক সংস্থা গাড়িতে যদি নকল যন্ত্রাংশ লাগায় সেক্ষেত্রে এক লক্ষ টাকা পর্যন্ত জরিমানা করা হতে পারে। অতিরিক্ত যাত্রী বহন করলে যাত্রীপিছু ২০০ টাকা, অ্যাম্বুল্যান্সেকে ফাঁকা জায়গা না দিলে ১০০০০ টাকা জরিমানা করা সিদ্ধান্ত হয়েছে।

[আরও পড়ুন: পদ্মভূষণে সম্মানিত বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য, পদ্মবিভূষণ জেনারেল বিপিন রাওয়াতকে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে