Advertisement
Advertisement
West Bengal Weather Update

গতি পাচ্ছে মৌসুমী বায়ু! কবে দক্ষিণবঙ্গে ঢুকবে বর্ষা?

ভ্যাপসা গরমে দমবন্ধ দক্ষিণবঙ্গবাসীর। প্রশ্ন একটাই, কবে দেখা মিলবে বর্ষার? আসি -আসি করেও দক্ষিণের জেলাগুলিতে আসছে না মৌসুমী বায়ু। এ সপ্তাহে কি দেখা মিলবে? তবে ইতিমধ্যে জেলায়-জেলায় শুরু প্রাক বর্ষার বৃষ্টি।

West Bengal Weather Update: Monsoon likely to set in at South Bengal soon

ফাইল ছবি

Published by: Paramita Paul
  • Posted:June 20, 2024 1:23 pm
  • Updated:June 20, 2024 4:45 pm

নিরুফা খাতুন: ভ্যাপসা গরমে দমবন্ধ দক্ষিণবঙ্গবাসীর। প্রশ্ন একটাই, কবে দেখা মিলবে বর্ষার? উত্তর পেরিয়ে কবে দক্ষিণের কড়া নাড়বে বর্ষা? আসি -আসি করেও দক্ষিণের জেলাগুলিতে আসছে না মৌসুমী বায়ু। এ সপ্তাহে কি দেখা মিলবে?

আবহাওয়াবিদদের অনুমান, এ সপ্তাহেই বর্ষা ঢুকতে পারে। চলতি সপ্তাহে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে মেঘলা আকাশ। দক্ষিণের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বেশি হবে। সঙ্গে বজ্রপাতের আশঙ্কা রয়েছে। ৩১ মে থেকে ইসলামপুরে আটকে আছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। মৌসুমী বায়ু এবার গতি পাবে। আলিপুর আবহাওয়া দপ্তর বলছে, এ সপ্তাহেই মৌসুমী বায়ু ইসলামপুর থেকে নিচের দিকে নামতে পারে। আগামী দু-তিনদিনের মধ্যে উত্তরবঙ্গের বাকি এলাকা ও দক্ষিণবঙ্গে ঢুকে পড়বে বর্ষা।

Advertisement

[আরও পড়ুন: ভোটে ধাক্কার পরেই ‘অন্নদাতা’দের কল্যাণ মোদির! ১৪ শস্যের MSP বাড়াল কেন্দ্র

দক্ষিণবঙ্গে প্রাক বর্ষার বৃষ্টি শুরু হলেও এখন ভারী বৃষ্টির সম্ভাবনা কম। সপ্তাহান্তে বা আগামী সপ্তাহে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আপাতত দক্ষিণবঙ্গের সব জেলাতেই গরম ও অস্বস্তি থাকবে। পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমানের গরম ও অস্বস্তি একটু বেশি অনুভূত হবে।

Advertisement

কলকাতায় বৃষ্টি না হলেও আর্দ্রতাজনিত অস্বস্তি ভোগাবে। মেঘলা আকাশ এবং বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিকেল বা সন্ধের দিকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি ও ঝড়ের পরিমাণ একটু বাড়বে। তবে ভারী বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই।

[আরও পড়ুন: মুখ্যমন্ত্রী থেকে বিরোধী দলনেতা, আড়াই দশক পর ওড়িশায় ‘কুরসি বদল’ নবীন পট্টনায়েকের]

দুর্যোগের দুর্ভোগ বাড়বে উত্তরবঙ্গে। অসম, মেঘালয়, সিকিম ও উত্তরবঙ্গে অতি প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। প্রবল বৃষ্টি জলপাইগুড়ি আলিপুরদুয়ার ও কোচবিহার জেলাতে। ভারী বৃষ্টি চলবে আরও চার-পাঁচ দিন। উপরের পাঁচ জেলা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। অতিবৃষ্টির সর্তকতা জলপাইগুড়ি আলিপুরদুয়ার এবং কোচবিহার এই তিন জেলাতে। 

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ