BREAKING NEWS

৭ আষাঢ়  ১৪২৮  মঙ্গলবার ২২ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

১ জুন কি আদৌ শুরু হবে মাধ্যমিক? পর্ষদের ইঙ্গিতে বাড়ছে জল্পনা

Published by: Paramita Paul |    Posted: May 11, 2021 5:35 pm|    Updated: May 11, 2021 9:07 pm

Will Madhyamik 2021 kick start from 1 june amid Corona situation| Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের শিক্ষাব্যবস্থায় করোনার কোপ। বাড়তে থাকা কোভিড সংক্রমণের জেরে এবার মাধ্যমিক পরীক্ষা নিয়ে অনিশ্চয়তা তৈরি হল। মধ্যশিক্ষা পর্ষদের মতে, বর্তমান করোনা পরিস্থিতির জেরে ১ জুন মাধ্যমিক পরীক্ষা নেওয়া কার্যত অসম্ভব। সেক্ষেত্রে পরীক্ষা পিছিয়ে দেওয়া হবে নাকি বাতিল করা হবে, সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে রাজ্য। নিজেদের মতামত শিক্ষা দপ্তরকে জানিয়ে দিয়েছে পর্ষদ। এবার রাজ্যের সিদ্ধান্তের দিকে তাকিয়ে তারা। সূত্রের খবর, আগামিকাল অর্থাৎ বুধবার মাধ্যমিক নিয়ে চৃড়ান্ত সিদ্ধান্ত হবে। সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী।

মঙ্গলবার পর্ষদের কল্যাণময় বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, রাজ্যের করোনা পরিস্থিতি ভয়ংকর। এরকম পরিস্থিতি চলতে থাকলে নির্ধারিত সূচি মেনে মাধ্যমিক পরীক্ষা নেওয়া কার্যত অসম্ভব। ইতিপূর্বে সিবিএসই দশম শ্রেণির পরীক্ষা এবং ICSE দশম শ্রেণির পরীক্ষা বাতিল হয়েছে। সেই পথে হেঁটেই কি দশম শ্রেণির মাধ্যমিক বাতিল হবে? চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে রাজ্যকে। মঙ্গলবার সন্ধেতে এই খবর প্রকাশিত হওয়া পর্যন্ত শিক্ষা দপ্তরের তরফে এখনও কিছু জানানো হয়নি। তবে সোমবার নয়া শিক্ষামন্ত্রী হিসেবে ব্রাত্য বসু দায়িত্ব নেওয়ার পর জানিয়েছিলেন, এ নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। 

[আরও পড়ুন: ভরদুপুরে নামল আঁধার, প্রবল ঝড়-বৃষ্টি কলকাতা-সহ একাধিক জেলায়]

উল্লেখ্য, মারণ কোভিডের (Covid-19) দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত গোটা দেশ। রাজ্যেও প্রতিদিন বাড়ছে আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে কিছুদিন আগে একাদশ এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা নিয়ে বড়সড় ঘোষণা করে পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে বাতিল করা হয়েছে একাদশ শ্রেণির পরীক্ষা। পাশাপাশি অন্য স্কুলে নয়, নিজেদের স্কুলেই পরীক্ষায় বসবে উচ্চমাধ্যমিক পড়ুয়ারা। এছাড়া পরিবর্তন করা হয়েছে পরীক্ষার সময়ও। এবার কি তবে মাধ্যমিকের পালা? উৎকণ্টায় ভুগছে পড়ুয়া ও তাঁদের পরিবার। 

যদিও এর আগেই করোনা পরিস্থিতির জন্য আতঙ্কিত পড়ুয়ারা মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিলের আবেদন জানিয়েছিল। রাজ্যের তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে (Partha Chatterjee) মুহর্মুহু টুইট করে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিলের আবেদন জানান শ’য়ে শ’য়ে পরীক্ষার্থী। এই টুইটে শিক্ষামন্ত্রীর সঙ্গে ট্যাগ করা হয়েছিল মুখ্যমন্ত্রীকেও।

[আরও পড়ুন: বাঁশবেড়িয়া পুরসভার প্রাক্তন ভাইস চেয়ারম্যানকে লক্ষ্য করে গুলি! তীব্র চাঞ্চল্য এলাকায়]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement